BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বিজ্ঞাপনের চটকে ভুলবেন না, শ্যাম্পু বেছে নেওয়ার ক্ষেত্রে এই বিষয়গুলি মাথায় রাখুন

Published by: Suparna Majumder |    Posted: October 21, 2022 7:46 pm|    Updated: October 21, 2022 9:56 pm

Here are some mistakes you are probably making while selecting shampoo | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যখন যেমন, তখন তেমন। এ মতে অনেকেই বিশ্বাস করেন। তা করতেই পারেন। তবে শ্যাম্পু ব্যবহারের ক্ষেত্রে নয়। তাহতে তার খেসারত কিন্তু আপনার মাথার চুলগুলিকে দিতে হতে পারে। চুলের যত্ন সঠিক শ্যাম্পুর (Shampoo) ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু বেশিরভাগ মানুষই তা করেন না। কেউ বিজ্ঞাপনের চটকে ভুল শ্যাম্পু ব্যবহার করে ফেলেন, কেউ আবার শ্যাম্পু নিয়ে অত মাথাই ঘামান না।

Shampoo

তবে এক্ষেত্রে মগজাস্ত্রের ব্যবহার খুবই প্রয়োজন। তাই শ্যাম্পু বাছার ক্ষেত্রে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখবেন। 

  • অ্যানিওনিক সালফেটস দেওয়া শ্যাম্পু ব্যবহার করা উচিত নয় এতে চুলের ক্ষতি হয়। এই ধরনের কেমিক্যাল মাথার চুল শুষ্ক করে দিতে পারে। আবার চুলের গোড়া দুর্বলও করে দেয়।
  • ভেষজ শ্যাম্পু ব্যবহার করতেই পারেন কিন্তু বুঝেশুনে। কারণ এই ধরনের শ্যাম্পুতে সাধারণত H+ উপাদান থাকে। যা চুলের গোড়ার অংশের PH লেভেলের ভারসাম্য বিগড়ে দিতে পারে। তাই যে ভেষজ শ্যাম্পুতে প্রচুর উপাদান থাকে সেগুলি এড়িয়ে যাওয়াই ভাল।

[আরও পড়ুন: নখেও ভ্যান গঘ! নেল আর্টে বিখ্যাত ছবি ‘স্টারি নাইটস’ কাঁপাচ্ছে সোশ্যাল মিডিয়া]

  • যে কোনও শ্যাম্পুতেই রাসায়নিক পদার্থ থাকে৷ তবে কোনও কোনও শ্যাম্পুতে প্রাকৃতিক উপাদানের পরিমাণ বেশি থাকে৷ কোনটি ভেষজ আর কোনটি পুরোপুরি রাসায়নিকে ঠাসা, তা একটু খেয়াল করলেই জানা যায়৷ প্যাকেটের গায়ে বিশেষ চিহ্নে বা সরাসরি লেখাতেও তা উল্লেখও করে দেওয়া থাকে কোনও কোনও ক্ষেত্রে৷  তাই রাসায়নিকের ব্যবহারে চুলের বারোটা যাতে না বাজে, সেদিকে খেয়াল রাখা জরুরি৷

shampoo 1

  • এমন শ্যাম্পু ব্যবহার করবেন না যা বেশি ঘষতে হয়। এতে মাথার চুলের গোড়া ক্ষতিগ্রস্ত হয়।
  • প্রত্যেকের মাথার চুলের ধরন আলাদা হয়। সেই অনুযায়ী শ্যাম্পু ব্যবহার করা উচিত। কারও অ্যান্টি-হেয়ারফল শ্যাম্পুর প্রয়োজন হয়, কারও আবার কেরাটিন যুক্ত শ্যাম্পু প্রয়োজন হয়। তাই শ্যাম্পু বাছার আগে নিজের চুল সম্পর্কে ভালভাবে জেনে নিন। প্রয়োজনে বিশেষজ্ঞর পরামর্শ নিতে পারেন।

[আরও পড়ুন: ফেসমাস্ক ব্যবহারের সময় এই ভুলগুলি করছেন? ত্বকের বারোটা বাজল বলে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে