BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

হাঁটু-কনুইয়ে কালচে ছোপ! দূর করতে ঘরোয়া এই উপায়গুলি জেনে নিন

Published by: Sandipta Bhanja |    Posted: September 2, 2020 7:20 pm|    Updated: September 2, 2020 7:20 pm

How to get rid of dark elbow, knee problem, have you tried this at home

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাঁটু ও কনুইয়ের রুক্ষ্ম-সূক্ষ ত্বক, কালচে চামড়ার সমস্যা নতুন নয়! অনেকেই হাঁটু-কনুইয়ে কালচে ছোপ থাকার কারণে মনমতো ছোটখাট পোশাক পরতে পারেন না। পাছে, পোশাকের ফাঁক থেকে উঁকি মারা রুক্ষ্ম কালো চামড়ার জন্য সবার সামনে লজ্জায় পড়তে হয়! পায়ের গোড়ালির উপরেও দেখা যায় এর আধিপত্য। নানা ধরনের ক্রিম-লোশন ব্যবহার করেও রেহাই নেই। কিছুতেই যেন দূর হতে চায় না এই জেদি দাগ। কিন্তু সমস্যা থেকে আপনাকে চিরতরে রেহাই দিতে পারে আপনারই হেঁশেলের বেশকিছু গুরুত্বপূর্ণ জিনিস। ঘরোয়া উপায় ট্রাই করে দেখবেন নাকি একবার?

প্রথমেই বলি, এই দাগের কারণ হতে পারে ভিন্ন। যেমন- ওই অংশের ত্বক মোটা হয়ে গেলে কিংবা শুষ্ক হয়ে গেলে। তাছাড়া অনেক সময় আমরা কনুইয়ে ভর দিয়ে অনেক কাজ করে থাকি, কিংবা ফ্লোরে হাঁটু গেড়ে বসার অভ্যাস থাকলেও অনেক সময় হাঁটুতে দাগ হয়ে যায়। তবে এই দাগগুলো খুব সহজেই দূর করা যায় নিম্নলিখিত পদ্ধতিতে।

লেবুর রস
চিনি ও লেবুর রস মিশিয়ে ৫-৭ মিনিট মাসাজ করে জল দিয়ে ধুয়ে নিন। প্রথমত, ত্বকে স্ক্রাবারের কাজ করে মরা চামড়া দূর করবে। দ্বিতীয়ত, ত্বক উজ্জ্বল করবে। এছাড়া ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ নারকেল তেলের একটি মিশ্রণ তৈরি করে ধীরে ধীরে ম্যাসাজ করে ১৫ মিনিট পর ধুয়ে ফেলতে পারেন।

দই
টকদই, মুসুর ডাল, লেবুর রস, চালের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে মিশ্রণটি দিয়ে কনুই ও হাঁটুতে ম্যাসাজ করে কিছুক্ষণ পর ধুয়ে ফেলে ময়েশ্চরাইজার লাগাতে হবে। এতে করে কালো দাগ কমে আসবে এবং হাঁটু-কনুইয়ের ত্বক বেশ উজ্জ্বল দেখাবে।

knees

[আরও পড়ুন: ডার্ক সার্কেল নিয়ে দুশ্চিন্তা? সহজ উপায়ে চোখের কালি ঢেকে হয়ে উঠুন অপরূপা]

দইয়ের সঙ্গে ভিনিগারের মিশ্রণও ম্যাজিকের মতো কাজ করে। কালো অংশে মিশ্রণটি লাগিয়ে ১৫ মিনিট পর শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। বেশ কয়েকদিন ব্যবহার করে দেখুন তফাৎ নিজেই উপলব্ধি করতে পারবেন।

দুধ
দুধের সঙ্গে মেশান ১ চাচামচ বেকিং সোডা। মিশ্রণ লাগিয়ে মিনিট পাঁচেক রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩বার করে দেখতে পারেন।

কালচে ছোপ দূর করার পদ্ধতি তো জানলেন, এবার বলা যাক শুষ্ক ত্বককে বাগে আনার পদ্ধতি- 
স্নানের আগে নারকেল তেল মাসাজ করুন হাঁটু ও কনুইয়ে। ২ ফোঁটা লেবুর রসও দিতে পারেন। পরে গরম জল দিয়ে স্নান করে নিন। কয়েক দিনের মধ্যেই সুফল পাবেন। আর হ্যাঁ, শুষ্ক ত্বকের ক্ষেত্রে অ্যালোভেরা জেলও কিন্তু মোক্ষম দাওয়াই। একটা কৌটোতে ভরে ফ্রিজে রাখুন। স্নানের পর লাগিয়ে নিন।

[আরও পড়ুন: ফ্যাশনের নয়া ট্রেন্ড কাফতান, পুজোতে অনন্যা হয়ে উঠতে কালেকশনে রাখছেন তো?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement