BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ১৪ জুলাই ২০২০ 

Advertisement

ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে ভাতের জুড়ি মেলা ভার, ব্যবহারের পদ্ধতি জানেন তো?

Published by: Sayani Sen |    Posted: September 28, 2019 5:01 pm|    Updated: September 28, 2019 5:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছিপছিপে তন্বীসুলভ চেহারা কে না চায়? সকলেই চাইছেন যেভাবে হোক রোগা হতে। পুজোর আগে হলে তো কথাই নেই। সঙ্গে সঙ্গে কোপ পড়ে খাদ্যতালিকায়। তাই তো ভাত খাওয়া প্রায় ভুলতে বসেছেন স্বাস্থ্যসচেতন তরুণীরা। কিন্তু জানেন কি, ভাত যেমন মোটা করে দিতে পারে তেমনই আবার আপনার ত্বকের সৌন্দর্যও বাড়াতে পারে। নিশ্চয়ই ভাবছেন, এ আবার কীভাবে সম্ভব? পুজোর আগে শুধুমাত্র ভাতকে কাজে লাগিয়ে তাই অল্প সময়ে সুন্দর হয়ে ওঠার জন্য রইল টিপস।

[আরও পড়ুন: পুজোর আগে ত্বকে জেল্লা আনতে চান? রইল বিশেষজ্ঞের একগুচ্ছ টিপস]

বিশেষজ্ঞরা বলছেন, ভাতই একমাত্র যা রূপের বহু সমস্যার সমাধান করতে পারে। অল্প বয়সে ত্বকের ঔজ্জ্বল্য কমে যাওয়া থেকে খুশকির সমস্যা সবই ভাত দূর করতে পারে নিমেষে। তাই তো প্রাচীন যুগ থেকে জাপান, চিন এবং কোরিয়া সর্বত্রই ভাতকে রূপচর্চার সামগ্রী হিসাবে ব্যবহার করেন। মাত্র ১০-১৫ দিন ভাতের ব্যবহারেই আপনি পুজোর আগে হয়ে উঠতে পারেন ঝকঝকে ত্বকের অধিকারী। কিন্তু যেভাবে মনে হল সেভাবেই ভাত ব্যবহার করলে তো সুন্দর হওয়া যায় না। তার চেয়ে জেনে নিন ব্যবহারের পদ্ধতি।

১. ভাতের ফ্যান ফেলে দেন? আজ থেকে এই ভুল আর ভুলেও করবেন না। কারণ, আপনার চুলের যত্নের জন্য ফ্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ। যাঁরা খুশকির সমস্যায় জেরবার, তাঁরা প্রতিদিন ফ্যান দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহখানেক ফ্যান ব্যবহার করলে আপনি ওই সমস্যা থেকে মুক্তি পেতে বাধ্য। এছাড়াও ফ্যানের সঙ্গে অ্যাভোকাডো দিয়ে মিশ্রণ তৈরি করতে পারেন। সুন্দর চুল পেতে ওই মিশ্রণ অবশ্যই কাজে লাগান।

Hair

২. রোদে পুড়ে আপনার ত্বকের ঔজ্জ্বল্য কি এক্কেবারে তলানিতে ঠেকেছে? এই পরিস্থিতিতে আপনাকে চটজলদি সুন্দর ত্বক দিতে পারে ফ্যান। প্রতিদিন ফ্যান ঠান্ডা করে মুখে স্প্রে করুন। তাতেই দেখবেন কালো দাগ পরিষ্কার হয়ে নতুন রূপ পেয়েছে আপনার ত্বক।

৩. সারাদিন বাইরে ঘোরাঘুরির পর বাড়ি ফিরে তুলো ফ্যানে ভিজিয়ে ১০ মিনিট মুখে লাগান। সপ্তাহখানেক পর আয়নার সামনে দাঁড়িয়েই আপনি তফাৎ বুঝতে পারবেন।

Rice

৪. আপনার মুখের বলিরেখা দূর করতে চাইলে চাল অত্যন্ত প্রয়োজন। অল্প পরিমাণ চাল গুঁড়ো করে নিন। এবার তার মধ্যে নারকেল তেল, আমন্ড অয়েল এবং ভিটামিন ই ক্যাপসুল দিন। ওই মিশ্রণ বেশ কিছুক্ষণ মুখে লাগিয়ে রাখুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন। দেখবেন তাতেই মোহময়ী হয়ে উঠেছেন আপনি।

Rice

৫. ত্বককে আরও উজ্জ্বল করে তুলতে হলে সেদ্ধ ভাত কাঁচা দুধে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার তাতে মধু এবং বেসন মিশিয়ে গোটা মুখে মাখুন। ঘণ্টাখানেক রেখে তা ধুয়ে ফেলুন। সপ্তাহখানেকের মধ্যে দেখবেন আপনার ত্বক হয়ে উঠেছে অনেক বেশি সুন্দর।

[আরও পড়ুন: এবার পুজোর আকর্ষণে এগিয়ে কোন রং? কেনাকাটার আগে একঝলকে দেখে নিন]

৬. ত্বকের বয়স কমাতে চাইলেও ভাত ভীষণ গুরুত্বপূর্ণ। কিন্তু প্রশ্ন হল কীভাবে তৈরি করবেন এই মিশ্রণ? অ্যালোভেরা, গোলাপ জল, মিল্ক ক্রিম এবং সেদ্ধ ভাত একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবার তা গালে মাখুন। তাতেই আপনার ত্বক হয়ে উঠেছে এক্কেবারে তন্বীর মতো চকচকে।

Rice

৭. আপনার ত্বক কি একটু গরমেই লাল হয়ে যায়? তাহলে ভাতের ফ্যান দিয়ে তৈরি আইস কিউব গালে ঘষুন। সপ্তাহখানেকেই ফল পাবেন, তা হলফ করে বলা যায়।

৮. ত্বকের কালো ছোপ দূর করতে চাইলে স্নানের আগে প্রতিদিন সারা শরীরে ভাতের ফ্যান মাখুন, তাতেই দেখবেন আপনি হয়ে উঠেছেন এক্কেবারে অন্যরকম।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement