BREAKING NEWS

২২ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ৫ জুন ২০২০ 

Advertisement

এই ছয় উপায়ে সুরক্ষিত থাকবে আপনার প্রিয় জুতোজোড়া

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 13, 2018 7:31 pm|    Updated: September 11, 2019 5:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তারপর হইলো ‘জুতা আবিষ্কার’। ‘চলিল জুতা পরা- বাঁচিল গোবু, রক্ষা পেল ধরা।’ তবে ধরা যাতে রক্ষা পেয়েছে এমন জুতো পায়ের তলায় থাকে বলে অবজ্ঞা করবেন না। যত্ন করে রাখলে বেশ টেকসই হয় পরনের জুতোজোড়া। তার জন্য কী করতে হবে? না পাহাড় প্রমাণ কোনও কষ্ট করতে হবে না। কেবল একটু খেয়াল রাখতে হবে।

১) দামি জুতো কিনলে তা আমরা বিশেষ অনুষ্ঠানে পরতেই পছন্দ করি। প্রয়োজন ফুরোলে তা আবার বাক্সবন্দি করে ফেলি, যাতে নষ্ট না হয়ে যায়। অথচ এতেই জুতো বেশি নষ্ট নয়। কারণ বন্ধ বাক্সে আর্দ্রতা বেশি থাকে। তাতে চামড়ার জুতোয় পচন ধরতে পারে। তাই জুতো খোলা স্থানে রাখাই বাঞ্ছনীয়।

unnamed

২) গ্রীষ্মের পরই আসবে বর্ষা। এমন সময় পছন্দের জুতোটির ভিজে যাওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। অনেকেই জুতো শোকাতে ড্রায়ার ব্যবহার করে থাকেন। এতেই জুতো নষ্টের সম্ভাবনা বেশি। তাহলে কী করবেন? ভেজা জুতোর মধ্যে খবরের কাগজ গুজে দেবেন। কাগজ বাড়তি জল শুষে নেবে।

dry-your-soaking-wet-shoes-faster-without-shrinking-them-dryer.w654

[মাথায় খুসকি? মেথি দানার এই গুণাগুণগুলি জেনে রাখুন]

৩) জুতো মোছার ক্ষেত্রেও সাবধানতা অবলম্বন করতে হবে। গরম জলে কাপড়ের ন্যাকড়া ভিজিয়ে তা দিয়ে জুতো পরিষ্কার করতে হবে। এরপর তা এমন খোলা জায়গায় রেখে দিতে হবে যেখানে প্রত্যক্ষভাবে সূর্যের আলো পৌঁছায় না।

Fashion-Shoes-Cleaning-Kit-With-Box-Wooden-Handle-Brushes-Shoe-Shine-Polish-Portable-Travel-Leather-Care.jpg_640x640

৪) চামড়ার জুতো যাঁরা পরেন, তাঁরা কন্ডিশনার ব্যবহার করতে পারেন। হ্যাঁ, জুতোরও কন্ডিশনার রয়েছে। চামড়ার জুতো প্রাকৃতিক ভাবেই তৈলাক্ত হয়। তাই সময়ের সঙ্গে সঙ্গে তা আরও নমনীয় হতে শুরু করে। তাই প্রতি দুই সপ্তাহ অন্তর জুতোয় কন্ডিশনার লাগাতে হবে।

shoe-shining-gear-patrol-2

৫) এমন ওয়্যাক্স পলিশ ব্যবহার করবেন যা আপনার জুতোকে বাইরে থেকে উজ্জ্বল করে তুলবে। একটা আলাদা পরত তৈরি করবে। এতে জুতোও সুরক্ষিত থাকবে।

howtopolishshoes_44

৬) অনেকে জুতোর ভিতরে ‘শু ট্রি’ ভরে রাখতে পছন্দ করেন। এতে দামি জুতো ভাল থাকে। তবে মাথায় রাখবেন, ‘শু ট্রি’ সিডার গাছের কাঠ দিয়েই তৈরি হলে সবথেকে ভাল হয়। এতে জুতোর শেপ ভাল থাকে।

Shoe-tree

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement