BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

শীত পড়তেই ত্বক শুষ্ক হয়ে উঠছে? এই চার মরশুমি ফলেই হবে মুশকিল আসান

Published by: Akash Misra |    Posted: November 14, 2022 9:38 pm|    Updated: November 14, 2022 9:39 pm

try these 4 fruits for your Skin Care | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শহরের হাওয়ায় শীত শীত ভাব। চামড়ায় টানও অনুভব হচ্ছে। এই সময়টা যদি ত্বকের প্রতি অবহেলা করা হয়, তাহলে কিন্তু সমস্যা আরও বাড়তে পারে। তাই এই ঋতুবদলের সময় একটু সচেতন হতে হবে। আর সেই জন্যই রোজকার রূপচর্চায় ব্যবহার করুন মরশুমি ফল। কোন কোন ফল ব্যবহার করবেন?

কলা- যাঁদের শুষ্ক ত্বকের সমস্যা রয়েছে তাঁরা অবশ্যই ব্যবহার করুন কলা। কলার মধ্যে ভিটামিন কে, সি, ই, ফাইবার রয়েছে। যা ত্বকের ক্ষেত্রে প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে। একটি কলা চটকে নিয়ে সারা মুখে ভাল করে মেখে নিন। একটু শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। শীতকালেও ত্বক হয়ে উঠবে ঝকঝকে।

বেদানা- শীতকালে রোদে ত্বক বেশি পুড়ে যায়। সেই কারণেই এই সময় ত্বকের যত্ন একটু বেশিই নিতে হয়। এই সময় সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন। তবে তার আগে বেদানা দিয়ে বাড়িতেই তৈরি করে ফেলুন একটি ফেসমাস্ক। বেদানার রসের সঙ্গে ময়দা, মধু মিশিয়ে ফেসমাস্ক তৈরি করুন। দেখবেন ত্বক ঝকঝকে হয়ে উঠবে।

[আরও পড়ুন: পার্লারে গিয়ে কাড়ি কাড়ি খরচের কী দরকার! রান্নাঘরেই রয়েছে রোজকার রূপচর্চার উপাদান ]

পেঁপে- কলার মতো, পেঁপেও ত্বকের পক্ষে দারুণ উপকারি। বিশেষ করে যাঁরা শুষ্ক ত্বকের সমস্যায় ভুগছেন,তাঁদের জন্য দারুণ কাজ করবে পেঁপে। পাকা পেঁপে চটকে নিন। তার মধ্যে মধু মিশিয়ে নিন। কিছুক্ষণ রেখে হালকা উষ্ণজলে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক ঝকঝকে হয়ে উঠবে।

তেঁতুল- অল্প পরিমাণ তেঁতুলের ক্বাথ, ২ চামচ চিনি ও ১ চা চামচ বেকিং সোডা ভাল করে মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। এই স্ক্রাব ব্যবহার করলে ত্বকের মৃত কোষগুলি দূর হয়। চিনি ত্বকের ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে। বেকিং সোডা ত্বকের জেল্লা ফিরিয়ে আনে। শুধু তাই নয়, রোদে পোড়া ত্বকে জেল্লা ফেরাতেও দারুণ কাজ করে এই ফেসপ্যাক।

[আরও পড়ুন: শরীরের অবাঞ্ছিত রোম দূর করতে লেজার ট্রিটমেন্টের কথা ভাবছেন? জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে