BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এসে গেল নোকিয়ার প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন Nokia 6

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 8, 2017 2:42 pm|    Updated: January 8, 2017 6:03 pm

First ever Nokia smartphone with Android OS launched

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার প্রকাশ্যে এল বহু প্রতীক্ষিত নোকিয়ার প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন। ফিনিশ সংস্থা এইচএমডি গ্লোবাল স্মার্টফোনটি তৈরি করেছে। ২০১৪-র পর এই প্রথম নোকিয়া তাদের ব্র্যান্ড নেম ও লোগো-সহ কোনও স্মার্টফোন বাজারে আনল।

নোকিয়া ৬ একটি মেটাল স্মার্টফোন। তবে দাম রাখা হয়েছে মধ্যবিত্তের নাগালেই। এটি একটি মিড রেঞ্জ স্মার্টফোন। ৫.৫ ইঞ্চির ডিসপ্লে-কে সুরক্ষিত রাখতে রয়েছে গরিলা গ্লাস। ডিসপ্লে ১০৮০ পিক্সেলের। কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরের সঙ্গে ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। মাইক্রো এসডি কার্ডের সাহায্যে মেমোরি এক্সপ্যান্ডেবল ১২৮ জিবি পর্যন্ত। রয়েছে ডুয়াল অ্যামপ্লিফায়ার যা ডলবি অ্যাটমোস সাউন্ড টেকনোলজি সাপোর্টেড।

(২০১৭-য় পাঁচটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন আনছে Nokia)

নোকিয়া ৬-এর রিয়ার ক্যামেরা ১৬ মেগাপিক্সেলের, ফ্রন্ট ৮ এমপি-র। ৩০০০ এমএএইচ ব্যাটারি সমৃদ্ধ এই ফোন ফোর-জি এলটিই সাপোর্টেড। আগামী ১০ বছর এই এইচএমডি গ্লোবাল সংস্থাই নোকিয়ার যাবতীয় স্মার্টফোন তৈরি করবে। নতুন ফোনটির দাম ভারতীয় মুদ্রায় ১৬,৭৩৯ টাকা। তবে চিনে বিক্রি শুরু হলেও বাকি দেশগুলিতে কবে থেকে মিলবে এই হ্যান্ডসেট, সে বিষয়ে এখনও বিস্তারিত জানানো হয়নি সংস্থার তরফে।

nokia-6_sangbad-pratidin

এর আগে নোকিয়া তাদের হ্যান্ডসেট নির্মাণের সব ইউনিট মাইক্রোসফটকে বিক্রি করে দেয়। কিন্তু একদা বিশ্বের দাপুটে সংস্থা স্মার্টফোনের দিকে না ঝুঁকে তাদের ‘লুমিয়া’ সিরিজের জন্য মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং বেছে নেওয়ায় জনপ্রিয়তা ধরে রাখতে ব্যর্থ হয়। ২০১৪-য় মাইক্রোসফটের অধীনে থেকেই সস্তার ফিচার ফোনে ‘নোকিয়া’ ব্র্যান্ড নেম ব্যবহার করতে থাকে। কিন্তু ২০১৬-য় দুই সংস্থার মধ্যেই চুক্তি শেষ হয়ে যায়। তারপর থেকেই গোটা বিশ্বের নোকিয়া-অনুরাগীরা অপেক্ষায় ছিলেন কবে তাঁদের প্রিয় ব্র্যান্ডের স্মার্টফোন আত্মপ্রকাশ করবে! রবিবার সেই অপেক্ষার অবসান হল।

(তৈরি থাকুন, ২০১৭-তেই দেশ জুড়ে চালু হচ্ছে 5G ইন্টারনেট)

নোকিয়ার নয়া হ্যান্ডসেট, ‘নোকিয়া ৬’ গুগলেরই প্ল্যাটফর্ম ব্যবহার করবে। আপাতত শুধুমাত্র চিনে হ্যান্ডসেটটি মিলবে। অনলাইনে JD.com থেকে কেনা যাবে এই হ্যান্ডসেট, জানিয়েছে এইচএমডি গ্লোবাল। সংস্থার এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ‘চিনের বাজারে ফোনটি লঞ্চ করার অন্যতম কারণ সেখানকার বিশাল চাহিদা। হাই এন্ড স্মার্টফোন ব্যবহারের আদর্শ বাজারের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ ফোনটির বিক্রি শুরু হবে দ্রুতই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে