১২ আষাঢ়  ১৪২৬  বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
বিলেতে বিশ্বযুদ্ধ

১২ আষাঢ়  ১৪২৬  বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোজ ভোরে উঠে দৌড়তে যান? কিম্বা খোলা জায়গায় একটু ব্যায়াম করে ঘাম ঝরিয়ে নেন? স্বাস্থ্য সচেতনতায় এটুকু তো করেন অনেকেই। কিন্তু খবর রাখেন কি শরীরচর্চার পর কী ধরনের ব্রেকফাস্ট খাচ্ছেন, তার উপরেই নির্ভর করে আপনার পরিশ্রম কতটা কাজে লাগল? এমনই জানাচ্ছেন পুষ্টিবিদরা। তাই শরীরচর্চার সঙ্গে সঙ্গে ডায়েটের জন্য বেশ কিছু টিপস দিয়েছেন তাঁরা। দেখে নিন, সকালে ওয়ার্কআউটের পর কী কী খাবেন –

১. যতটা সম্ভব প্রোটিনসমৃদ্ধ খাবার খেতে হবে। তবে সব ধরনের প্রোটিন নয়, শরীরে গিয়ে যা দ্রুত ভেঙে যায়, তেমন প্রোটিন খালি পেটে গ্রহণ করার পরামর্শ দেন পুষ্টিবিদরা। ডিমসেদ্ধ সবচেয়ে উৎকৃষ্ট। একাধিক খেতে পারেন, তবে কুসুম-সহ খাবেন কি না, সে বিষয়ে বিশেষজ্ঞের কাছে জেনে নিন।

[পুড়ে গেলে মাজন নয়, এভাবে করুন চিকিৎসা]

food

২.  রাঙা আলু খেতে পারেন। এতে কার্বোহাইড্রেট আছে ভাল পরিমাণে। অনেকটা ঘাম ঝরানোর পর একটু কার্বোহাইড্রেটও দরকার। সে চাহিদা পূরণ করবে রাঙা আলু।

৩. সাতসকালে শরীরচর্চা করে ফিরে ব্রেকফাস্ট তৈরি করার ইচ্ছে না-ই হতে পারে। করবেন না। কয়েক কিউব কটেজ চিজ নিন, সামান্য নুন আর গোলমরিচ ছড়িয়ে খেয়ে ফেলুন। রেডিমেড খাবারও হল, আর স্বাস্থ্যেরও কোনও ক্ষতি হল না। কটেজ চিজ ভাল প্রোটিনসমৃদ্ধ খাবার, যা আপনার শরীরে বেশ কাজে লাগবে।

food breakfast

৪. সেদ্ধ চিকেন খান। আমিষ প্রোটিন হলেও, তার পরিমাণ খুব কম। আপনার শরীরের পেশির জন্য সেদ্ধ চিকেন খুবই উপকারী।

৫. ব্রেকফাস্টে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড অত্যন্ত প্রয়োজনীয়। যেসব মাছে এই উপকারী ফ্যাটি অ্যাসিড আছে, সেরকম মাছ খান। টুনা বা স্যামনের মতো সামুদ্রিক মাছ গ্রিল করে হালকা মশলা দিয়ে খেতে পারেন। আপনার হার্টও ভাল থাকবে। এটি ওজন কমাতেও সাহায্য করে।

[বসন্তে দূরে রাখুন ‘বসন্ত’, জেনে নিন চিকেন পক্স থেকে বাঁচার উপায়]

সাধারণত শারীরিক ভারসাম্য বজায় রাখার জন্য শরীর চর্চা এবং ডায়েটের প্রয়োজন। তাই খাওয়াদাওয়ার ক্ষেত্রেও যথেষ্ট সচেতন হতে হবে। সাধারণত ওয়ার্কআউট করতে যাওয়ার আগেকার খাওয়াদাওয়া নিয়ে অনেকে সতর্ক থাকেন। কিন্তু তার চেয়েও বেশি জরুরি, ওয়ার্কআউট করার পরের ডায়েট। উপরের খাদ্য সামগ্রী রাখলে, ডায়েট নিয়ে আর বেশি ভাবতেই হবে না। তবে হ্যাঁ, একা একা কোনও ডায়েট করার আগে অবশ্যই পুষ্টিবিদের পরামর্শ নিয়ে নেওয়া জরুরি।     

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং