BREAKING NEWS

২৮ চৈত্র  ১৪২৭  রবিবার ১১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

সাবধান! অকালে মাথার চুল ঝরে পড়ার কারণ এই রোজকার খাবারগুলি নয়তো?

Published by: Suparna Majumder |    Posted: January 4, 2021 9:23 pm|    Updated: January 4, 2021 9:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শরীর সুস্থ রাখতে গেলে কত কীই না করতে হয়। পরিবর্তিত পরিস্থিতিতে আপনি যদি সুস্থভাবে বাঁচেন, তবেই না অন্য কারও নাম নিতে পারবেন। মনের কথা অনেক ক্ষেত্রেই শুনতে হয়, তবে শরীরের ক্ষেত্রে মাথার যুক্তি মানাই বুদ্ধিমানের কাজ। মাথার খেয়াল রাখাটাও প্রয়োজন। বিশেষ করে মাথার চুলের। তাতে আবার সৌন্দর্যবোধ জড়িয়ে আছে যে! কিন্তু আপনার রোজকার খাবারের অভ্যাসে এমন কিছু উপাদান রয়েছে, যা আপনার চুলের মারাত্মক ক্ষতি করছে। অকালে মাথার চুল ঝরে যাওয়ায় অন্যতম কারণ কোন কোন খাবার জানেন?

১) চিনি- হ্যাঁ, খেতে যতোই মিষ্টি হোক শরীরের উপকারে খুব বেশি লাগে না। বিশেষ করে প্রেমের তাগিদে বেশি খেয়ে ফেললে। শরীরের ক্ষেত্রে চিনির প্রভাবে মধুমেহ রোগ হওয়ার কথা অনেকেই জানেন। তবে সাম্প্রতিক এক গবেষণায় বিজ্ঞানীরা দাবি করেছেন অতিরিক্ত চিনি সেবনের ফলে মাথার চুল পড়ার গতি বেড়ে যায়।

২) মদ- কেরাটিন নামক এক ধরনের প্রোটিন মাথার চুলকে পোক্ত করে। সেগুলিকে সতেজ ও সুন্দর রাখে। কিন্তু মদের সঙ্গে এই প্রোটিনের শত্রুতার সম্পর্ক। তার ফলে চুলের গোড়া আলগা হতে শুরু করে।

Alcohol

[আরও পড়ুন: করোনা কালে বাইরে যেতে ভয়? রেস্তরাঁর জিভে জল আনা ২ পদ বানান বাড়িতেই, রইল রেসিপি]

৩) ডায়েট সোডা- অনেকেই খাবারে সোডা ব্যবহার করেন। কিন্তু গবেষকদের পরামর্শ, যাঁদের এমনিতেই চুল পড়ার সমস্যা রয়েছে, তাঁরা যেন সোডাযুক্ত খাবার একেবারেই না খান।

৪) জাঙ্কফুড- এই যে বছরের শেষে কিংবা শুরুতে অর্ডার দিয়ে একটু চিকেন টিক্কা, ড্রামস্টিক কিংবা মাটন কাবাব আনিয়ে নিচ্ছেন। এতে শরীরের কত ক্ষতি হচ্ছে সেই খেয়াল রাখেন? শরীর খারাপ হলে তার প্রভাব মাথার চুলেও পড়তে বাধ্য।

৫) ডিম- আজ্ঞে হ্যাঁ, ডিমের অনেক উপকারিতা রয়েছে। কিন্তু কাঁচা ডিমের সাদা অংশ বায়োটিন (Biotin) ঘাটতির অন্যতম কারণ। আর এটিও কেরাটিন প্রোটিন তৈরি হতে বাধা দেয়।

Egg yolk

[আরও পড়ুন: চকোলেট বা আম দিয়ে তৈরি জিভে জল আনা ফিউশন পিঠে, আপনি যাচ্ছেন তো পিঠে উৎসবে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement