BREAKING NEWS

৩ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা কালে বাইরে যেতে ভয়? রেস্তরাঁর জিভে জল আনা ২ পদ বানান বাড়িতেই, রইল রেসিপি

Published by: Sayani Sen |    Posted: December 30, 2020 10:09 pm|    Updated: December 30, 2020 10:09 pm

Here are two mouth watering recipe for you ।Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) আতঙ্কে একেই কাঁপছিল গোটা বিশ্ব। তার মধ্যে আবার তিলোত্তমায় মিলেছে নয়া স্ট্রেনেরও হদিশ। এই পরিস্থিতিতে বেজেছে বর্ষশেষের ঘণ্টা। প্রতি বছর খাওয়াদাওয়া, ঘোরাফেরা করেই কাটে বছরের শেষ দিন। কারণ, বাঙালির দুর্গাপুজো হোক কিংবা বর্ষবরণ সবেতেই খাওয়াদাওয়ার একটা আলাদা গুরুত্ব রয়েছে। তাই তার আগে বরং ঝট করে শিখে নিন ব্লু অর্কিড (Blu Orchid) রেস্তরাঁর দু’টি সুস্বাদু পদের রেসিপি। বাড়িতেই বানিয়ে ফেলুন সেগুলি। আর পরিজনদের সঙ্গে জমিয়ে কাটান বর্ষশেষের রাত।

আপনার পরিবারের সদস্যদের কী নিরামিষে পেট ভরলেও মন ভরে না? তবে অল্প পরিশ্রমে মিক্সড চিলি গার্লিক ফ্রায়েড রাইস (Mixed Chili Garlic Fried Rice) বানিয়ে ফেলতেই পারেন। চলুন একনজরে দেখে নেওয়া যাক এই রেসিপি তৈরিতে কী কী উপকরণ লাগবে।
উপকরণ:
রেড চিকেন: ৫০ গ্রাম
চিংড়ি মাছ: ৩৫ গ্রাম
তেল: ৩ চামচ(বড়)
ভাত: ৫০০ গ্রাম
রসুন কুচি: ২ চামচ
কাঁচালঙ্কা কুচি: ২ চামচ
গাজর কুচি: ২ চামচ
বিন কুচি: ২ চামচ
পিঁয়াজ কুচি: ২ চামচ
ডিম: ১টি
গোলমরিচ গুঁড়ো: সামান্য
আজিনামটো: সামান্য
সয়া সস: সামান্য

প্রণালী:
প্রথম কড়াইতে ৩ চামচ তেল দিতে হবে। গরম হয়ে গেলে মাংস এবং চিংড়ি সেদ্ধ দিয়ে দিতে হবে। ভাজা হয়ে গেলে একটি ডিম দিতে হবে। মাঝারি আঁচে তা ভেজে নিতে হবে। হয়ে গেলে তুলে রাখতে হবে। এবার ওই তুলে রসুন এবং লঙ্কা কুচি ভেজে নিতে হবে। তারপর তার মধ্যে গাজর কুচি, বিন কুচি এবং পিঁয়াজ কুচি, অল্প আজিনামটো, নুন, গোলমরিচ গুড়ো ভাজতে হবে। তার মধ্যে ভাত দিয়ে দিতে হবে। সয়া সস দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। ব্যস, তাতেই তৈরি সুস্বাদু মিক্সড চিলি গার্লিক ফ্রায়েড রাইস।

[আরও পড়ুন: বছরশেষের সেলিব্রেশনে মন ভরাবে সুস্বাদু খাবার ও উপভোগ্য পানীয়র এই ঠিকানাগুলি]

বর্ষশেষের রাত বলে কথা। শুধুমাত্র মিক্সড চিলি গার্লিক ফ্রায়েড রাইসে কী আর মন ভরে। তাই তার সঙ্গে খাওয়ার জন্য বাড়িতে বানিয়ে ফেলতেই পারেন ম্যান্ডারিন ফিশ (Mandarin Fish)। কিন্তু কীভাবে বানাবেন তা জানা নেই তাই তো? চিন্তা করবেন না আপনার জন্য রইল রেসিপি।

উপকরণ:
ভেটকি মাছের ফিলে: ৩টি
কর্নফ্লাওয়ার: অল্প
ডিম: ১টি
মাশরুম: ১ চামচ
রসুন কুচি: ২ চামচ
গাজর কুচি: ১ চামচ
ক্যাপসিকাম: ১ চামচ
মুরগির মাংসের কিমা: ৩০ গ্রাম
চিংড়ি মাছের কিমা: ৩০ গ্রাম
আজিনামটো: সামান্য

প্রণালী:
প্রথমে একটি পাত্রে কর্নফ্লাওয়ার দিয়ে দিন। এবার তার মধ্যে ডিম ফাটিয়ে দিন। সামান্য জল, নুন এবং আজিনামটো দিতে হবে। ওই মিশ্রণের মধ্যে এবার ভেটকি মাছের ফিলেগুলি ডুবিয়ে দিন। এবার একটি কড়াইতে তেল ঢালুন। তেল গরম হয়ে গেলে ভেটকি মাছের ফিলেগুলি মিশ্রণ থেকে তুলে কড়াইতে দিন। ভাজা হয়ে গেলে সেগুলি সরিয়ে রাখুন। এবার কড়াইয়ের তেলে রসুন কুচি দিয়ে ভাজতে হবে। তার মধ্যে একে একে গাজর কুচি, ক্যাপসিকাম, মুরগির মাংসের কিমা, চিংড়ি মাছের কিমা দিয়ে দিতে হবে। তার মধ্যে দিতে হবে সামান্য সয়া সস। নাড়াচাড়া করার পর তাতে সামান্য জল দিতে হবে। একবার ফুটে গেলেই এবার ভেজে রাখা ভেটকি মাছের ফিলের উপর কড়াইয়ের উপকরণগুলি ঢেলে দিতে হবে। সুস্বাদু ম্যান্ডারিন ফিস তৈরি। অনায়াসেই এবার পরিজনদের রাতের খাবার হিসাবে পরিবেশন করতেই পারেন। বর্ষশেষে নতুন ধরনের খাবার পেয়ে সকলেই যে খুশি হবে তা আর নতুন করে বলার কিছুই নেই।

[আরও পড়ুন: রোজ খাচ্ছেন এই খাবারগুলিই? সাবধান, মারাত্মক ক্ষতির মুখে আপনার কিডনি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement