BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২৫ নভেম্বর ২০২০ 

Advertisement

গণেশ চতুর্থীতে বাড়িতে সহজেই বানান সুস্বাদু মোদক, রইল রেসিপি

Published by: Sayani Sen |    Posted: August 21, 2020 5:37 pm|    Updated: August 21, 2020 5:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতিতে সমস্ত আয়োজনেই কাটছাঁট করা হচ্ছে। গণেশ চতুর্থীর ক্ষেত্রে সেই এলাহি আয়োজনের উপায় আর নেই। এই পরিস্থিতিতে শনিবার বিশ্বহর্তার আরাধনা। তবে কোভিড বিধি জারি থাকলেও বাড়িতে বসেই মোদক তৈরি করতেই পারেন। কারণ, গণেশের প্রিয় খাবারই যে মোদক (Modak)। তাই তাঁর পুজো করবেন আর মোদক বানাবেন না, তা তো হতেই পারেন। তার চেয়ে বরং জেনে নিন সহজ পদ্ধতিতে কীভাবে বাড়িতেই বানাতে পারেন মোদক।

মোদক তৈরির উপকরণ:
চালের গুঁড়ো: ১ কাপ
কোড়ানো নারকেল: ১ কাপ
গুড়: ১ কাপ
ছোট এলাচ: ১ চিমটি
নুন: আধ চা চামচ
সাদা তেল: আধ চা চামচ

Modak

মোদক তৈরির পদ্ধতি:
হালকা আঁচে একটি প্যান বসান। তার মধ্যে কোড়ানো নারকেল দিয়ে দিন। এবার ভাল করে নাড়াচাড়া করে নামিয়ে নিন। অন্য একটি পাত্রে এক কাপ জল ফুটিয়ে নিন। জল ফুটে গেলে গুড় ঢেলে মিশিয়ে নিন। মিশ্রণটি একটু ঘন করে নিন। ঘন হয়ে গেলে এবার ওই মিশ্রণের মধ্যে কোড়ানো নারকেল দিয়ে দিন। তাতে এলাচ গুঁড়ো দিন। একটু থকথকে মিশ্রণ তৈরি হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন।

Modak

[আরও পড়ুন: সমস্যা দূর করতে গণেশ পুজোয় সিঁদুরের গুরুত্ব জানেন?]

এবার অন্য পাত্রে অল্প তেল, নুন দিয়ে গরম জলের সাহায্যে চালের গুঁড়ো মেখে নিন। বলের আকারে চালের গুঁড়ো পাকিয়ে নিন। মাঝে গর্ত তৈরি করুন। ওই গর্তের ভিতর নারকেলের পুরটি ঢুকিয়ে মুখ আটকে দিন। এবার গ্যাসে একটি বড় পাত্রে জল বসান। তার ওপর ফুটো ফুটো কোনও পাত্রে চালের গুঁড়ো দিয়ে তৈরি বলগুলি রাখুন। ভাপের মাধ্যমে ভাল করে বলগুলি সেদ্ধ করে নিন। ওই চালের গুঁড়ো দিয়ে তৈরি বল সেদ্ধ হয়ে গেলেই মোদক তৈরি। এবার অনায়াসে আপনি গণেশকে (Lord Ganesha)  তা নিবেদন করতে পারবেন।

Modak

[আরও পড়ুন: গণপতি বাপ্পার আরাধনার আগে জেনে নিন মাহাত্ম্য]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement