ad
ad

Breaking News

কফি

কফি পানেই স্বাদ বাড়ে মিষ্টত্বের, দাবি গবেষকদের একাংশের

কফির সঙ্গে ডার্ক চকোলেট যুগবন্দি তাই অসামান্য।

Coffiee increase the taste of sweetness than bitterness
Published by: Sucheta Chakrabarty
  • Posted:April 27, 2020 5:43 pm
  • Updated:April 27, 2020 5:43 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কফি খাওয়ার ফলে মানুষের মধ্যে অনুভূতি শক্তিগুলি আরও প্রখর হয়। এমনটাই জানাচ্ছেন গবেষকরা। কফি মিষ্টত্বের স্বাদ বাড়িয়ে দিতে সাহায্যে করে। সম্প্রতি একটি পরীক্ষা করে জানা গেছে, কফি খাওয়ার পর মিষ্টি খেলে সেই স্বাদ আরও দ্বিগুন হয়ে যায়।

coffee2

ওয়াশিংটনের আরাহুস বিশ্ব বিদ্যালয়ের গবেষকরা এই তথ্য একটি খাবারের জার্নালে এই তথ্য প্রকাশ করেন। তারাই দবেষণা করে জানান, কফি পানের ফলে মানুষের অনুভূতি শক্তি ক্রমে প্রখর হয়ে ওঠে। বা বলা ভাল স্বাদ কোরকের মধ্যে মিষ্টত্বে স্বাদ বৃদ্ধি পায়। ১৫৬ টি খাবারের স্বাদের পরীক্ষা করা হয়েছে। কফি খাওয়ার আগে ও পরে প্রচুর খাবার খেয়ে পরীক্ষা করে দেখা গেছে একমাত্র মিষ্টি জাতীয় খাবারের স্বাদই দ্বিগুণ হয়ে যায়। তবে কফি খাওয়ার পর তেতো স্বাদ মোটেই পাওয়া যায় না। বিষ্ববিদ্যালয়ের এক গবেষক জানানা, “আমরা অনেক মানুষের মধ্যে পরীক্ষা করে দেখেছি কফি খাওয়ার পর মিষ্টির স্বাদ অনেকেই বেশি পাচ্ছেন।” তবে কফি খাওয়ার পর মিষ্টত্বের স্বাদ কেন বৃদ্ধি পায় তা জানতে চাইলে বলা হয়, কফির মধ্যে ক্যাফেনের নির্দিষ্ট পরিমাণ থাকায় তার প্রভাবেই বাড়ছে মিষ্টত্বের স্বাদ। এই কারণেই কফি খাওয়ার সঙ্গে ডার্ক চকোলেট (Dark Chocolate) খেলে তার স্বাদ বৃদ্ধি পায়। ফলে কপইর সঙ্গে ডার্ক চকোলেট থেকে তার তেতোভাব কেটে গিয়ে মিষ্টত্ব বেড়ে যায়।

[আরও পড়ুন:খিদে মেটানোয় সুরাহা নেই, ওয়েব পোর্টাল তৈরি করে পরিযায়ী শ্রমিকদের সাহায্যের আশ্বাস যোগীর]

তবে এই গবেষণা পত্রের সঙ্গে খাবার স্বাদ ও গন্ধের একটি সম্পর্ক রয়েছে। গবেষক আলেকজান্ডার জানান, “যেহেতু প্রতিটি খাবারের একটি নির্দিষ্ট স্বাদ রয়েছে তাই তা খাওয়ার সময় প্রভাবও পড়ে। তবে মিষ্টত্ব ও তিক্ত স্বাদের প্রভাব অনেক বেশি হয়।” তবে স্বাস্থ্যের কথা ভেবে গবেষকরা পরামর্শ দেন যাদের মধ্যে মোটা হয়ে যাওয়ার প্রবণতা রয়েছে তাদের চিনি খাওয়া বর্জন করাই শ্রেয়। প্রয়োজনে তাদের খাবারের মধ্যে থেকে কমাতে হবে মিষ্টত্বের স্বাদ।

[আরও পড়ুন:আক্রান্তদের সুস্থ করতে প্লাজমা দিচ্ছেন করোনামুক্ত ৩০০ জন তবলিঘি জামাত সদস্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ