BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পাস্তা, শ্রিম্প, মাশরুমে শীতের ডিনারের স্বাদ বদলের কয়েকটি টিপস

Published by: Sucheta Sengupta |    Posted: January 11, 2019 7:25 pm|    Updated: January 11, 2019 7:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতের কামড় কিছুটা কম। আবহাওয়া কিছুটা আরামদায়ক। বিশেষত স্বাদ বদলের টুকিটাকি এক্সপেরিমেন্টের জন্য সময়টা এক্কেবারে আদর্শ। প্রতিদিনের ভাত, রুটি কিম্বা স্যুপ, চাউমিন বাইরে সপ্তাহান্তের ডিনারটা জমিয়ে দিন একটু ভিন্ন স্বাদে। খুব কম সময়ে রেডি করে ফেলুন মন ভাল করা, সুগন্ধী ডিশ। রইল কয়েকটা রেসিপি –

রাস্তা পাস্তা

উপকরণ:  পাস্তা, বোনলেস চিকেন, অলিভ অয়েল, রেড বেলপেপার, ইয়েলো বেলপেপার, কাঁচা লঙ্কা, কুচনো পিঁয়াজ, লবঙ্গ, রসুন, ফ্রেশ ক্রিম, লবণ।   

পদ্ধতি: পাস্তা সেদ্ধ করে সরিয়ে রাখুন। চিকেন সেদ্ধ করে কুচিয়ে অল্প নুন দিয়ে মেখে রাখুন। সেদ্ধ করা জল আলাদা পাত্রে রেখে দিন এবার প্যানে এক টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে চিকেন কুচি হালকা ভেজে নিয়ে অন্যত্র রাখুন। আরেকটু তেল দিয়ে পিঁয়াজ, লঙ্কা, রসুন, রেড বেলপেপার, ইয়েলো বেলপেপার কুচিয়ে ভাজুন। এবার আরেকটি পাত্রে চিকেন সেদ্ধ করা জলে ক্রিম মিশিয়ে ঘন করে নিন। ভেজে রাখা চিকেন কুচি তার মধ্যে মেশাতে থাকুন। এবার তাতে সেদ্ধ করে রাখা পাস্তা মিশিয়ে আরেকটু আঁচে ফোটালেই তৈরি রাস্তা পাস্তা। ওভেন থেকে নামিয়ে পিঁয়াজ, লঙ্কা কুচি দিয়ে সাজিয়ে পাতে দিলেই কিস্তিমাত। চেটেপুটে খাবেন সকলে।

Rasta-pasta

 

শ্রিম্প স্টিয়ার ফ্রাই

উপকরণ: একটু বড় আকারের শ্রিম্প বা কুচো চিংড়ি ছাড়িয়ে পরিষ্কার করা, লবণ, অলিভ অয়েল, গোলমরিচ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, ছোট সাইজের ব্রকোলি, রেড বেলপেপার, কড়াইশুঁটি, রসুন, লবঙ্গ, সয়া সস, চিনি, ব্রাউন সুগার, লেবুর রস।

পদ্ধতি: প্যানে একটু তেল দিয়ে শ্রিম্প হালকা করে ভেজে নিন। আলাদা সরিয়ে রাখুন। আরেকটু তেল দিয়ে ব্রকোলি টুকরো, কড়াইশুঁটি, বেলপেপার কুচি ভাজুন। আগে থেকে আলাদা পাত্রে সয়া সস, লেবুর রস, ব্রাউন সুগার, সামান্য লঙ্কাগুঁড়ো দিয়ে মিশিয়ে রাখুন। হালকা আঁচে একটু ঘন করে নিন। ভাজা শ্রিম্প এবং অন্যান্য সবজির উপর এই মিশ্রণটি ঢেলে গরমগরম পরিবেশন করুন।

shrimp

 

চিকেন স্ট্রোগানফ

উপকরণ: এগ নুডলস, মাখন, ভেজিটেবল অয়েল, অলিভ অয়েল, বোনলেস চিকেন, লবণ, গোলমরিচ গুঁড়ো, বাটন মাশরুম (কুচনো), অয়েস্টার সস, পিঁয়াজ কুচি, রসুন কুচি, পার্সলে কুচি, ফ্রেশ ক্রিম।

পদ্ধতি: এগ নুডলস রান্না করে সরিয়ে রাখুন। প্যানে ভেজিটেবল অয়েল দিয়ে নুন, গোলমরিচ গুঁড়ো দিয়ে চিকেন কুচি ভেজে সরিয়ে রাখুন। আবার তেল দিয়ে মাশরুম কুচি ভেজে আলাদ পাত্রে রাখুন। অলিভ অয়েল দিয়ে পিঁয়াজ কুচি, রসুন কুচি ভেজে তাতে অয়েস্টার সস মেশান। এই মিশ্রণ ভেজে রাখা মাশরুম এবং চিকেনের ওপর ঢেলে, ক্রিম মিশিয়ে নিন। পুরো মিশ্রণটা আগে থেকে রান্না করে রাখা এগ নুডলসের ওপর ঢেলে পার্সলে কুচি এবং বাকি ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করলে আপনার কদর বাড়বেই।

creamy-chicken

সুতরাং, শীতরাতের স্বাদ বদলে এই তিন রেসিপি রান্নাঘরের চেহারাই বদলে দিতে পারে।    

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement