BREAKING NEWS

২১  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৭ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাতে কোন ধরনের খাবার খাওয়া উচিত? কী জানাচ্ছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা?

Published by: Suparna Majumder |    Posted: June 22, 2022 5:36 pm|    Updated: June 22, 2022 5:36 pm

Experts shares some best dinner options as per Ayurveda | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সূর্য ডোবার পালা আসে যদি খাবার খান মেপে। এই পরামর্শ অনেকেই দিয়ে থাকেন। তাঁদের সঙ্গে একমত আয়ুর্বেদ বিশেষজ্ঞরা (Ayurveda Experts)।  রাতে একটু নয়, অনেকটাই মেপে খাবার খাওয়া উচিত বলে মনে করেন তাঁরা।

Diet-food

সাধারণত তিন ধরনের খাবারের কথা শোনা যায় – সাত্ত্বিক, রাজসিক ও তামসিক। অতিরিক্ত তেল, ঘি, মাখন, মশলা দিয়ে তৈরি হয় রাজসিক খাবার। যে সমস্ত খাবারে ঝাল মশলা, টক, নানা মুখরোচক এবং স্নায়ু উত্তেজক পদার্থ থাকে তাকে তামসিক খাবার বলা হয়। আর মৌসুমী ফল-সবজির উপর ভিত্তি করে তৈরি হয় সাত্ত্বিক খাবার

[আরও পড়ুন: চেনা-অচেনা ৪০ রকমের আমের সম্ভার নিয়ে কলকাতায় শুরু হচ্ছে উৎসব, জেনে নিন দিনক্ষণ]

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, এই সাত্ত্বিক খাবারই রাতে খাওয়া উচিত যাতে শরীর ঠান্ডা থাকে এবং পর্যাপ্ত পুষ্টিও পাওয়া যায়। এর জন্য কয়েকটি পদের উল্লেখ করেছেন ডা. রেখা রাধামণি। যার মধ্যে রয়েছে –

সবজির স্যুপ (Vegetable soup): অল্পেতেই পেট ভরিয়ে দেয় এবং খুব ভালভাবে হজম হয়। বলা হয়, এই ধরনের খাবার খেলে ঘুম খুব ভাল হয়।
রোস্ট করা সবজি (Roasted veggies): খুব অল্প তেল ব্যবহার করে বা তেল একেবারে ব্যবহার না করেও এই পদ তৈরি করা যায়। স্বাদের জন্য একটি মশলা দিতেই পারেন তাতে কোনও অসুবিধা হবে না।

Food-1

ডাল ও সবুজ চাটনি (Lentil soup and green chutney): এই খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। কোনও ফ্যাট সেভাবে থাকে না বলেই চলে।
বার্লির স্যুপ (Barley soup): যাঁরা ওজন কমাতে চান তাঁদের জন্য খুবই উপকারী এই খাবার। বিশেষ করে ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে।
এছাড়া রাতে খিচুড়ি খাওয়া যেতে পারে। তবে পেট একটু খালি রেখেই খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Food-2

[আরও পড়ুন: চরম গরমে নতুন স্বাদের খাবার বানাতে চান? রইল লিচু দিয়ে তৈরি ২ রেসিপি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে