৮ ফাল্গুন  ১৪২৬  শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

ক্রিসমাসের উৎসবে কেক পেস্ট্রির গন্ধে ম-ম করছে শহর। তারপরেই নিউ ইয়ার। জীর্ণ-পুরাতনকে বিদায় জানিয়ে নতুন বছরে পা রাখা। পথচলা শুরু নতুন উদ‌্যমে, নতুন রূপে। উৎসবের এ সময় তাই রসনাপ্রেমীদের স্বাদে আহ্লাদের তৃপ্ততার পরশ দেওয়ার জন‌্য সেজে উঠেছে শহর তিলোত্তমার রেস্তরাঁগুলি। পাঠকদের জন‌্য রইল তারই হাল-হকিকত।  

অওয়ধ ১৫৯০
বড়দিন ও নতুন বছর যদি শুরু হয় অওয়ধি স্বাদের সুবাসিত সৌরভে তাহলে তো কথাই নেই। নবাবি রসনার মেজাজে মনে অনন‌্যতার ছোঁয়া নিয়ে এ যেন তৃপ্তির পরশগাথা। ‘অওয়ধ ১৫৯০’ রেস্তরাঁর রসনাসম্ভার রসনাপ্রেমীদের সেই স্বাদের ছোঁয়াটুকুই দেয়। বড়দিন ও নিউ ইয়ারের কথা মাথায় রেখে এদের মেনু তালিকাও সেজে উঠেছে রকমারি অওয়ধি স্বাদের ডালিকে সঙ্গে নিয়ে। খাদ‌্য তালিকায় রয়েছে- পনির সুগন্ধি কাবাব, শাহি দহি কাবাব, মটন গলৌটি কাবাব, মটন শাম্মি কাবাব, মুর্গ জাফরানি কাবাব, মুর্গ সুগন্ধি কাবাব, রান বিরিয়ানি, অওয়ধি হান্ডি বিরিয়ানি, অওয়ধি পালক বিরিয়ানি, গোস্ত কুন্দন কালিয়া, মাহি চাপ, চিকেন ইরানি, লসুনি পালক, পনির রেজালা, সবজি মাখন মশালা-সহ অন‌্যান‌্য পদ।

২৪ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি অবধি দুপুর ১২টা থেকে বিকেল ৩:৩০ মিনিটে এবং সন্ধে ৬:৩০টা থেকে রাত ১০:৩০টার মধ্যে ‘অওয়ধ ১৫৯০’- রেস্তরাঁর সব ক’টি আউটলেটে এসে স্বাদ নিতে পারেন এই অওয়ধি আয়োজনের।

মাস্টার ডিমসাম
এশিয়ান কুইজিনের রকমারি স্বাদের ডালি সুসজ্জিত করে সেজে উঠেছে শহর কলকাতার এই রেস্তরাঁটি। ক্রিসমাস ও নিউ ইয়ারকে মাথায় রেখে এদের খাদ‌্যসম্ভারে রয়েছে জিভে জল আনা হরেক পদ। বড়দিনের স্পেশাল মেনু তালিকায় রয়েছে–সুইমাই, ফিস বলনুডল স্যুপ, হংকং স্টাইল গিয়োজাস, থাই ডাম্পলিংস, মিটবল স্টিক ইন নুডল স্যুপ, স্পিন‌্যাচ মাশরুম কর্ন বল স্টিক ইন নুডল স্যুপ, চিলি চিকেন ডাম্পলিং, প্রন সেজুয়ান ডাম্পলিং, চিকেন মাঞ্চুরিয়ান ডাম্পলিং-সহ নানা পদ।
তবে এখানে এলে স্বাদ নিতে ভুলবেন না শেফের পছন্দের চিকেনবাও, চিকেন মিটবল স্টিক নুডল স্যুপ, চিলি চিকেন ডাম্পলিং এবং থাই ডাম্পলিংসের।

সাদার্ন অ‌্যাভিনিউ, লেকমল, অ‌্যাক্রোপলিস মল ও মেডিকা সুপার স্পেশালিটি হসপিটালের ফুড কোর্ট স্থিত ‘মাস্টার ডিমসাম’-র আউটলেটগুলিতে ২৪ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত স্বাদ নিতে পারবেন এই পদগুলির। খরচ পড়বে দু’জনের জন‌্য কর ব‌্যতীত ৫০০ টাকা। সোম থেকে শুক্র সকাল ১১টা থেকে রাত ১০টা এবং শনি ও রবি সকাল ৮টা থেকে রাত ১০টা।

[আরও পড়ুন: দামের ঝাঁজ না কমলেও চিন্তা নেই, পিঁয়াজ ছাড়াই রাঁধুন মাংসের সুস্বাদু পদ]

পার্ক প‌্যাভিলিয়ন

রসনাবিলাসীদের অনন‌্য স্বাদের কথাকে মাথায় রেখে ও উৎসবের আবহে তাদের তৃপ্তির পরশ দেওয়ার জন‌্য তৈরি শহর কলকাতার রেস্তরাঁ জেমসইন সিরাজের রেস্তরাঁ পার্ক প‌্যাভিলিয়ন। বড়দিন ও নিউইয়ার’স ইভকে মাথায় রেখে রসনাপ্রেমীদের সামনে খাবারের ডালিকে সাজিয়ে তুলেছে তারা। বাফেট খাদ‌্য তালিকায় রয়েছে জিভে জল আনা সমস্ত পদ। মেনুর শুরুতেই রয়েছে ওয়েলকাম ড্রিঙ্কস সাং গ্রিয়া। স্টার্টারে রয়েছে মাশরুম চিজ, কুরকুরে, বেবিকর্ন, টেম্পুরা, কবিরাজি স্টাফড ফিশ, কাটলেট উইথ কাসুন্দি মাস্টার্ড সস অ‌্যান্ড সতে অ‌ায়াম উইথ স্পাইসি পিনাট সস।
ক‌্যানাপি স্টেশন (অন টেবিলে) রয়েছে নিরামিষ চিজ অ‌্যান্ড গ্রিলড বেল পেপার ক‌্যানাপে এবং ক‌্যাভিয়ার, নন ভেজ বা আমিষ পদে রয়েছে ক্র‌্যাব মিট ও চিকেন টিক্কা ক‌্যানাপে।
ক্রুডিটিস স্টেশন (অনটেবিল)-এ রয়েছে ভেজিটেবিল ক্রুডিটিস উইথ গ্রিক ইয়েগার্ট, ননভেজ শ্রিম্প ক্রুডিটিস উইথ চিলি চিজ ডিপ অ‌্যান্ড মেলন ও চিজ স্টিক।
স‌্যালাড বারে রয়েছে টমেটো মোজেরেলা চিজ স‌্যালাড উইথ পেস্টো সস, মেক্সিকান থ্রি বিনস স‌্যালাড, হুম্মুস উইথ গার্লিক লাভাস, সোম-টোস-স‌্যালাড, স্মোকড গার্লিক ফিস প‌্যাটি এবং ডেভিল এগ স‌্যালাড। রয়েছে খাউসুয়ে উইথ অ‌্যাকোমপানিমেন্টস, চিকেন ওয়ালটন স্যুপ।
মেন কোর্সে (নন ভেজ বা আমিষ) রয়েছে লাইভ কার্ভিং স্টেশনে রোস্ট চিকেন সহ কষা মুরগি, লাহোরি গোস্ত, একান উইথ সাম্বাল ওই লেক, ক্র‌্যাপ সে ডাস্টেড ফ্রায়েড ম‌্যাকারেল ফিলেট উইথ মালেস চিলি গার্লিক সস, মিক্স সি-ফুড র‌্যাভিওলি উইথ অ‌্যারাবিয়াটা সস, চিকেন সসেজ অ‌্যান্ড কিডনি কুইচে।
মেন কোর্সে ভেজের মধ্যে রয়েছে পনির লংগলাটা, তন্দুরি ভেজ ল সাগ্না, কাটিয়াওয়াদি মুঠিয়া, রটালুকি নেহারি, মকাই পালক, ভেজ থাই কারি, স্টেয়ার ফ্রায়েড এক্সটিক ভেজিটেবিলস উইথ হট গার্লিক সস, জাফরান পোলাও/স্টিমড বাসমতী, অ‌্যাসর্টেড ইন্ডিয়ান ব্রেডস।
শেষ পাতে রয়েছে জিভে জল ডেজার্টও। তালিকায় রয়েছে বালুসাই, গুজিয়া, মিষ্টি দই, গাজরের হালুয়া, সামোসা শিরিল, বাজরে কি ফিরনি, অ‌্যাসর্টেড পেস্ট্রিস, কাঁচাগোল্লা সন্দেশ, ফ্রুট কাস্টার্ড, হট চকোলেট ব্রাউনি, ক্রিসমাস ফ্রুট প্লাস কেক, চকোলেট রাবড়ি গানি পুরী, অরেঞ্জ, লেমন, স্ট্রবেরি ও ম‌্যাঙ্গো ফ্লেভারযুক্ত রসগোল্লা। ২৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর  সন্ধে‌ ৭.৩০ টা থেকে রাত ১১টা পর্যন্ত মিলবে এই বাফেট মেনুর স্বাদ।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং