BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ৩ ডিসেম্বর ২০২০ 

Advertisement

মনের সুখে মাখন খেলেও বাড়বে না ওজন, বাড়িতেই বাটার বানান এই পদ্ধতিতে

Published by: Suparna Majumder |    Posted: October 20, 2020 9:06 pm|    Updated: October 20, 2020 9:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আধুনিক জীবনে স্বাদের গ্লোবালাইজেশন অনেকদিন আগেই হয়ে গিয়েছে। আর সেই সুবাদেই বাঙালির খাদ্য তালিকায় সসম্মানে জায়গা করে নিয়েছে পিনাট বাটার (Peanut butter)। বাটারের ক্রিমের সঙ্গে বাদামের স্বাদ মিলেমিশে একাকার হয়ে যায়। যত ইচ্ছে খাওয়া যায় অথচ ওজন বাড়ে না। স্বাদ ও উপকারের এই গুণেই পিনাট বাটারের দিকে ঝুঁকেছেন খাদ্যরসিক বাঙালি। তবে করোনা (CoronaVirus) কালে বাইরে বারবার বেরিয়ে বাজার করা বেশ বিপজ্জনক। সবসময় বের হতে হবে না। কারণ বাড়িতেই তৈরি করতে পারেন এই স্বাস্থ্যকর সুস্বাদু পিনাট বাটার। কীভাবে? রইল রেসিপি।

উপকরণ-

  • ২ কাপ বাদাম
  • ২ চা চামচ তেল
  • ২ চা চামচ মধু
  • ২ চা চামচ কোকো পাউডার
  • ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো
  • ২ চা চামচ চকোলেট চিপস
  • স্বাদানুসারে নুন

[আরও পড়ুন: পুজোয় অভিনব পেটপুজো, কলকাতার এই রেস্তরাঁয় খাওয়া যাবে মাস্ক পরেই!]

পদ্ধতি –

কড়াইতে একটু তেল দিয়ে তাতে বাদাম গুলো দিয়ে পাঁচ মিনিট মতো ভেজে নিন। ভাজা বাদামগুলি মিক্সারে দিয়ে পেস্ট করে নিন। এবার তাতে তেল, কোকো পাউডার, গরম মশলার গুঁড়ো, মধু, চকোলেট চিপস আর স্বাদ মতো নুন দিয়ে আরও পাঁচ মিনিট মিক্সারে ঘুরিয়ে নিন। তারপর পরিচ্ছন্ন হাত দিয়ে দেখে নিন মিশ্রণ ঠিক হয়ে কিনা। ঠিকঠাক হলে তা বোতলে হলে রুম টেম্পারেচারে ঠান্ডা হতে দিন। তারপর যখন ইচ্ছে বের করে স্বাদ নিন।

উপকারিতা-

ওজন কমানোর পাশাপাশি মাংসপেশীর শক্তি বাড়াতে ও হৃদরোগ সারাতেও সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, এনার্জি, ফাইবার ও কার্বোহাইড্রেট থাকে। পিনাট বাটার একটি কমপ্লিট মিলের মতো কাজ করে। এতে অসম্পৃক্ত চর্বির পরিমাণ বেশি। সেই কারণেই স্বাস্থ্যের উপকারি ফ্যাট হিসেবে চিহ্নিত করা হয়। এতে ফাস্ট ফুড খাওয়ার প্রবনতাও কমে যায়। আর তাতে যেমন হজমের সমস্যা থাকে না, তেমনই ওজনও বাড়ে না।

[আরও পড়ুন: মুচমুচে ‘চিকেন পোটলি’র নাম শুনেছেন? সপ্তাহান্তের ছুটি উপভোগ করুন ভিন্ন এই স্বাদে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement