৬ মাঘ  ১৪২৬  সোমবার ২০ জানুয়ারি ২০২০ 

Menu Logo ফিরে দেখা ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৬ মাঘ  ১৪২৬  সোমবার ২০ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

বর্ষার তিন সঙ্গী। ইলিশ, খিচুড়ি ও তেলেভাজা। তিন সঙ্গীকে নিয়ে লিখলেন শর্মিষ্ঠা ঘোষ চক্রবর্তী।

লক্ষ্মীনারায়ণ সাউ অ্যান্ড সন্স

বিধানসরণির ১০১ বছরের পরিচিত ও জনপ্রিয় নাম ‘লক্ষ্মীনারায়ণ সাউ অ্যান্ড সন্স’। কথিত আছে স্বয়ং নেতাজী সুভাষচন্দ্র বোস এখান থেকে তেলেভাজা খেয়েছিলেন। বিভিন্ন বিপ্লবীদের আলোচনা সভা, মিটিংয়ে এই দোকান থেকে সারাবছর চপ যেত। এখানে আইটেমের কোনও শেষ নেই-ফুলুরি, বেগুনি, আলুর চপ, পেঁয়াজি, কাশ্মীরি চপ, নারকেলের চপ তো  পাবেনই সঙ্গে বর্ষা উপলক্ষে দুটো স্পেশাল আইটেম রয়েছে চাউমিনের চপ আর সয়াবিনের কাটলেট। আর চপের সঙ্গে মুড়ি-চানাচুর, ঝুরিভাজা, পাপড়ি যা চান, জমে যাক বর্ষামঙ্গল। 

কালিকা
৫৪ বছর পার করল সূর্য সেন স্ট্রিটের এই চপের দোকানটি। সারাবছর ধরে যা যা পাবেন বর্ষাতেও সেগুলোই হটকেকের মতই বিকোয় এখানে। মোচার চপ, ভেজিটেবল চপ, আলুর চপ, মাছের ও মাংসের চপ, ডিমের ডেভিল, ফুলুরি, ফিশ ফ্রাই, ফিশ রোল, ফিশ ফিঙ্গার, চিকেন কাটলেট, মাটন কাটলেট শেষ নেই তালিকায়। গিয়ে দাঁড়ালেই একেবারে হাতেগরম।

[আরও পড়ুন: প্লেটে ক্রিকেট-যুদ্ধ, রইল জিভে জল আনা তিন রেসিপি]

আপনজন
৪২ বছরের জনপ্রিয় নাম ‘আপনজন’। আপনজনের ফিশ ফ্রাই খাননি এমন মানুষ কমই আছেন। আর এখানকার ফ্রাই মানে তাজা মাছ। এত ফ্রেশ বলেই রোজ দাম এক থাকে না। যেদিন মাছের যা দর সেদিন ফিশ ফ্রাইয়ের তেমন দাম। ফিশ ফ্রাই ছাড়া ডাক এগ চপ ও ডেভিল এখানে হট আইটেম। দেশি হাঁসের ডিম ও মাটন কিমা দিয়ে তৈরি ডেভিলের স্বাদ যেন স্বর্গসুখ। বিকেল হতে না হতে এখানে মাটন শিঙাড়ার জন্য লম্বা লাইন পড়ে। কী গ্রীষ্ম, কী বর্ষা সবসময়ই চেনা দৃশ্য। এছাড়া বর্ষায় ভেটকি মাছের পুর দেওয়া কচুরির খুব চাহিদা। চিকেন কবিরাজি, মাটন কবিরাজি, চিকেন ওয়ান্টন, চিপস কী চান। ফুড অ্যাপের দৌলতে আপনজনের বর্ষা সেলিব্রেশন রোজ রোজ হতে পারে বাড়িতেও।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং