২ শ্রাবণ  ১৪২৬  বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাটে-বলে রীতিমতো জমজমাট হয়ে উঠেছে বিলেতে বিশ্বকাপ যুদ্ধ। এহেন উন্মাদনার আঁচ এবার এসে পড়েছে রসনার আঙিনায়। বিশ্বকাপ ক্রিকেটকে থিম করে নিজের নিজের মতো করে সেজে উঠেছে শহর তিলোত্তমার রেস্তরাঁগুলি। ক্রিকেটের এই বিশ্ব কার্নিভ্যালকে মাথায় রেখে সল্টলেক সেক্টর ফাইভস্থিত রেস্তরাঁ ‘লেভেলস দ্য ক্লাব’-এর ক্রিকেটীয় থিম মওকেপে চওকা’। গোটা বিশ্বকাপ যুদ্ধ (একেবারে ১৪ জুলাই লর্ডসে ফাইনাল পর্যন্ত) এই রেস্তরাঁর ক্রিকেটীয় থিমের মেনু তালিকায় রয়েছে নানা রকমের জিভে জল আনা পদের সমারোহ।

তালিকায় রয়েছে- মরগ্যানস বেরিপাঞ্চ, আফগানি শাহি কাবাবস, অস্ট্রেলিয়ান প্রণ ইয়রর্কার, গেইল’স গ্লেজড টিক্কা, কোহলিস ফিয়েরি কাবাবস, মালিঙ্গা’স গ্রিন অ্যাপেল স্পিন, সল্টি পাইন অ্যাপেল গুগলি, শাকিব’স অ্যাপেল অ্যাফ্রোডিসিয়াক, সাউথ আফ্রিকান ট্যাঞ্জি অরেঞ্জ টু্যইস্ট, সুপার গেইল ও উইলিয়ামসন’স কিউই গ্রিন ল্যান্টার্ন-এর মতো পদ।

[আরও পড়ুন: সময় বাঁচাতে প্যাকড ফুডে পেটপুজো? সাবধান, অচিরেই বিপদ]

দু’জনের খেতে খরচ পড়বে কর ব্যতীত ৯০০ টাকার মতো। এক অর্থে পকেটস্থ খরচের মধ্যেই ক্রিকেটীয় স্বাদের মনকাড়া সমাবেশ। তাই এই বিশ্বকাপ আবহে একবার স্বপরিবারে কিংবা বন্ধুবান্ধব-সহ ঢু মারতেই পারেন এই ক্রিকেটীয় স্বাদের তৃপ্তির আস্বাদে আহ্লাদিত হওয়ার জন্য। আর যাঁরা যেতে পারবেন না তাঁদের জন্য রইল ‘লেভলস দ্য ক্লাব’ রেস্তরাঁর শেফের দেওয়া তিনটি রেসিপি। বাড়িতে বসে ক্রিকেট বিশ্বকাপ দেখার পাশাপাশি তৃপ্ত হয়ে উঠুন রসনার আস্বাদে।

dish

কোহলি’স ফিয়েরি কাবাব
উপকরণ: গোটা চিকেন ৭০০ গ্রাম, কাঁচা লঙ্কা বাটা বা পেস্ট ২৫ গ্রাম, লেবুর রস (২টি টুকরো করা লেবুর), আদা-রসুন বাটা ১৫ গ্রাম, কাজু বাটা ৩০ গ্রাম, কেশর পরিমাণ মতো পুদিনার সস ৪০ গ্রাম।

[আরও পড়ুন: ‘সিবিটি’ থেরাপিতেই কমবে জল অপচয়ের প্রবণতা, বাঁচতে পারে জল]

তৈরির প্রণালী: গোটা চিকেনটিকে ভাল মতো ধুয়ে নিয়ে চিকেনে ভাল করে কাঁচা লঙ্কা বাটা, লেবুর রস ও আদা রসুন বাটা মাখিয়ে ম্যারিনেট করে তারপর এতে কাজু বাটা ও সামান্য পরিমাণে কেশর দিয়ে মাখিয়ে এই ম্যারিনেট করা চিকেনটিকে দু’ঘণ্টা মতো রেখে দিন। এরপর কাঠ কয়লার আঁচে এই ম্যারিনেট করা গোটা চিকেনটিকে ভালেমতো গ্রিল করুন। দুপিঠ ভালমতো গ্রিল করা হয়ে গেলে চিকেনটিকে নামিয়ে প্লেটে সাজিয়ে পুদিনার চাটনি সহযোগে গরমাগরম পরিবেশন করুন।

dish

অস্ট্রিলিয়ান প্রনস ইয়র্কার
উপকরণ: চিংড়ি মাছ ২০০ গ্রাম, লেবুর রস (একটুকরো লেবুর), স্প্রিং ভেজিটেবিলস ১৫০ গ্রাম, স্প্যাগেটি ১০০ গ্রাম, কাঁচা লঙ্কা বাটা ৩০ গ্রাম, চিজ ২০ গ্রাম, মশলা (অরিগ্যানো, চিলি ফ্লেক্স, নুন, গোলমরিচগুঁড়ো) পরিমাণ মতো।

তৈরির পদ্ধতি: চিংড়ি মাছগুলিকে ভাল মতো ধুয়ে খোসা ছাড়িয়ে লেবুর রস দিয়ে ম্যারিনেট করুন। এবার একটি প্যানে তেল নিয়ে আঁচে বসিয়ে গরম করুন। তেল গরম হয়ে গেলে তার মধ্যে ম্যারিনেট করা চিংড়ি মাছগুলো দিয়ে ভাল মতো ভাজুন। চিংড়ি মাছগুলি মুচমুচে ভাজা হয়ে গেলে ওতে স্প্রিং ভেজিটেবিলস ও ভ্যালেনটিনো সস দিয়ে সমগ্র মিশ্রণটিকে ভাল মতো মেশান। এবার এই মিশ্রণে স্প্যাগেটি ও চিজ দিন, পরিমাণ মতো বাকি মশলাগুলি দিয়ে আঁচে রেখে নাড়তে থাকুন। সমগ্র জিনিসটি ভালমতো রান্না হয়ে গেলে নামিয়ে নিয়ে প্লেটে সাজিয়ে গরমাগরম পরিবেশন করুন।

dish

মর্গ্যান’স বেরি পাঞ্চ
উপকরণ: ক্যাপ্টেন মরগ্যান ৪৫ মিলি, ব্লুবেরি ক্রাস (Crush)-১৫ মিলি, ফ্রেস লাইন ১৫ মিলি, সুগার সিরাপ ১০ মিলি, উপরে ছড়ানোর জন্য বা দেওয়ার জন্য স্প্রাইট।
তৈরির প্রণালী: একটি বড় কাচের গ্লাসে সমস্ত উপকরণগুলি একের পর এক চেলে বরফ কুচি বা কিউব দিন। সমগ্র মিশ্রণটিকে ভালমতো শেক করে নিয়ে বা নাড়িয়ে নিয়ে উপরে স্প্রাইট ও ব্লুবেরি ছড়িয়ে পরিবেশন করুন।
[চাইলে সমস্ত উপকরণগুলিকে কোনও বড় জগে বা মিক্সারে নিয়ে মিক্স করে গ্লাসে ঢেলে একইভাবে স্প্রাইট ও ব্লুবেরি ছড়িয়ে পরিবেশন করতে পারেন।]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং