১৮ অগ্রহায়ণ  ১৪২৬  বৃহস্পতিবার ৫ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১৮ অগ্রহায়ণ  ১৪২৬  বৃহস্পতিবার ৫ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

গরমের দিনের জমকালো খাবার এড়াতে চান? পাতে রাখতে চান ভিন্ন স্বাদের খাবার? পাকপ্রণালী দিলেন রুক্‌মা দাক্ষী। হালফিলের নয়, সনাতনী খাবারের গুণে শরীরকে ঠান্ডা রাখা উপায় বাতলালেন তিনি।

ঝিঙে শুক্তো

লাগবে
ঝিঙে ৬ টা, উচ্ছে ২ টো, মটর ডালের বড়া ১০-১২ টা, পোস্ত বাটা ২ চা চামচ, চিনি স্বাদমতো, বড়ি ৪-৫ টা, তেজপাতা ১ টা, পাঁচফোড়ন ১/২ চা চামচ, সরষে ফোড়ন দেওয়ার জন্য, আদা বাটা ১ চা চামচ।

[আরও পড়ুন:   পয়লা বৈশাখে স্পেশ্যাল বৈশাখী মেনু, পাত সাজান ইলিশে]

এবার
প্রথমে ঝিঙের খোসা ছাড়িয়ে চাকা চাকা করে কেটে রাখুন। উচ্ছেগুলোও কাটুন। এবার মটর ডালের বড়া ভেজে নিন। এরপর কড়াই চাপিয়ে তেল দিয়ে তরকারি সাঁতলে নিন। পরিমাণমতো জল দিয়ে ফুটতে থাকলে পোস্ত বাটা, চিনি দিয়ে নাড়াচাড়া করে কষে নিন। এবার বড়ি ভেজে রাখুন। ঝিঙে সেদ্ধ হলে বড়িগুলো দিয়ে অন্য একটা কড়াই চাপিয়ে তেল ঢেলে তেজপাতা, ফোড়ন ও সরষে দিয়ে সম্বর দিয়ে দিন। এরপর তরকারি ছেড়ে দিয়ে সবশেষে আদা বাটা দিয়ে নামিয়ে নিন।

লেবুপাতা দিয়ে কাঁচা মুগের ডাল

লাগবে
মুগ ডাল ১০০ গ্রাম, আম-আদা কুচি ১ টেবিল চামচ, লেবুপাতা ৪-৫ টি, নুন স্বাদমতো, শুকনো লঙ্কা ২ টো, হলুদ ১/২ চা চামচ, মেথি ও সরষে ফোড়নের জন্য, সরষের তেল ২ টেবিল চামচ, চিনি ১ চা চামচ।

এবার
প্রথমে নুন-হলুদ দিয়ে ডাল সেদ্ধ করে নিন। এরপর কড়াইতে তেল গরম করুন। শুকনো লঙ্কা, মেথি ও সরষে ফোড়ন দিন। ফেটে উঠলে ডাল ঢেলে দিন ওই ফোড়নের মধ্যে। এবার আম-আদা, লেবুপাতা ও চিনি দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। সবশেষে কাঁচালঙ্কা চিরে ডালের মধ্যে দিয়ে নামিয়ে নিন।

কোল্ড কিউকাম্বার স্যুপ

লাগবে
ভেজিটেব্‌ল স্টক ২ কাপ, পেঁয়াজ ২ টো, রসুন ২ কোয়া, মাঝারি মাপের শসা ২ টো, মাখন ১ বড় চামচ, ময়দা ১ বড় চামচ, ক্রিম ১ কাপ, নুন ও গোলমরিচ স্বাদমতো, ইনস্ট্যান্ট স্যুপ কিউব ১ টা।

[আরও পড়ুন:  শেষপাতে স্বাদবদল, মেনুতে থাক অন্যরকম আচার-চাটনি]

এবার
প্রথমে স্টক গরম করে তাতে স্যুপ কিউব, পেঁয়াজ, রসুন ও তেজপাতা দিয়ে আধ ঘণ্টা ফোটান। এবার শসা টুকরো করে এতে দিয়ে দিন। এরপর অন্য একটি প্যানে মাখন গরম করে শসার মিশ্রণ ঢেলে দিন। ১০ মিনিট ফুটিয়ে নুন-গোলমরিচ মেশান। নামিয়ে ঠান্ডা করে মিক্সারে ফেটিয়ে নিন। ওপরে ক্রিম ছড়িয়ে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং