Advertisement
Advertisement
Pani Puri

ভারতের কোন প্রদেশের বিশেষ ফুচকায় মুগ্ধ ‘মাস্টারশেফ অস্ট্রেলিয়া’র বিচারকরা? রইল রেসিপিও

মহাভারত-এও উল্লেখ রয়েছে এই পদের কথা।

Indian-origin contestant's pani puri wows MasterChef Australia judges, recipe here
Published by: Sandipta Bhanja
  • Posted:April 24, 2024 10:33 pm
  • Updated:April 24, 2024 10:33 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নামে কি আসে যায়? সে কোনও প্রদেশে পানি পুরি, কোথাও ফুচকা, আবার কোথাও গোলগাপ্পা। ময়দার লেচি কাটা খাস্তা ফুলকোয় ভরা আলু-মটরের পুর, তেঁতুল গোলা জল, একটু লেবুর রস আর এক চিমটি মশলা… আহা! তাতেই আসমুদ্রহিমাচলের মুখে স্বাদকোরকের সাম্বা নৃত্য শুরু। ভারতের বিভিন্ন প্রদেশে বিভিন্ন নামে পরিচিত এই পানি পুরি। এমনকী মহাভারতেও এই পদের উল্লেখ রয়েছে। মগধরা অবশ্য নাম দিয়েছিল ফুলকি। তবে কালেচক্রে একেক প্রদেশে একেক নাম পেয়েছে এই খাবার। এই স্ট্রিট ফুডকে দেশীয় খানাপিনার তালিকায় একটা ইমোশন বললেও অত্যুক্তি হয় না। এবার ভারতের বিশেষ পানি পুরি চেখে মুগ্ধ ‘মাস্টারশেফ অস্ট্রেলিয়া’র বিচারকরা।

Advertisement

এর আগেও এই একই মঞ্চে ভারতীয় স্ন্যাকস তালিকার অন্তর্ভুক্ত এই পদ তারিফ পেয়েছে। তবে সেটা ছিল ফিউশন পানি পুরি। এবার ‘মাস্টারশেফ অস্ট্রেলিয়া’র ১৬তম মরশুমে ভারতীয় বংশোদ্ভূত সুমিত সাইগল বিচারকদের একেবারে ভারতীয় ফুটপাতের ফুচকার স্টলের ট্যুর করালেন। প্রতিটা কামড়ে যেন ‘শুদ্ধ দেশি’ স্বাদ। যা চেখে অস্ট্রেলিয়ার তাবড় সেলেব রাঁধুনিরাও মুগ্ধ। ডিজনি প্লাস হটস্টার-এর রিয়ালিটি শোয়ের টিজারেই ধরা পড়ল সেই দৃশ্য। আপনারও চাই নাকি সেই বিশেষ রেসিপি?

Advertisement

ঝটপট জেনে নিন-

পুরির জন্য
১ কাপ ময়দা, ১ কাপ সুজি, আধ চা চামচ বেকিং সোডা, ১ কাপ তেল, প্রয়োজন অনুযায়ী জল

টক জলের জন্য-
আধ কাপ তেঁতুলের পাল্প
১ চা চামচ ভাজা জিরেগুঁড়ো
১ চা চামচ চিনি
১ চা চামচ লঙ্কাগুঁড়ো
২ কাপ ঠান্ডা জল
১ চা চামচ নুন
২ চা চামচ ধনেপাতা কুচি
৪-৫ টা গন্ধরাজ লেবুর টুকরো

পুরের জন্য-
২ টো সেদ্ধ আলু
১ টা পেঁয়াজ কুচি
২ টেবিল চামচ ধনেপাতা কুচি
১ চা চামচ কাঁচা লঙ্কা কুচি
১ চা চামচ ভাজা জিরা গুঁড়ো
১ চা চামচ চাট মশলা
আধ চা চামচ বিট নুন
২ চা চামচ তেঁতুলের পাল্প

প্রণালী-

সেদ্ধ আলুর সঙ্গে পুরের জন্য় রাখা সমস্ত উপকরণ মেখে প্রথমে পুরির পুর তৈরি করে নিন। তারপর টক জল তৈরির পদ্ধতি। তেতুলের পাল্পের সঙ্গে জলের জন্য নেওয়া সমস্ত উপকরণ গুলে রেখে দিন ঢাকা দিয়ে। এবার আসল জিনিস। পুরিটা বানাবেন কীভাবে?

একটা পাত্রে মাপ অনুযায়ী দেওয়া ময়দা, সুজি, বেকিং সোডা আর অল্প সাদা তেল মিশিয়ে ভালো করে ময়াম দিয়ে মেখে নিন। ডো তৈরি হলে এর থেকে ছোট ছোট আকারে লেচি কেটে গোল রুটির মতো বেলে নিন। এবার গরম তেলে ভেজে তুলুন। তৈরি পুরি। এবার সেই পুরি ভেঙে মেখা রাখা পুর আর তাতে টক জল দিয়ে মুখে পুরে দিন। সর্বাঙ্গ চনমনে ফুরফুরে হয়ে উঠবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ