BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বড়া তো অনেকে খেয়েছেন, এবার তৈরি করুন তালের মালপোয়া, রইল রেসিপি

Published by: Akash Misra |    Posted: August 18, 2022 9:31 pm|    Updated: August 18, 2022 9:31 pm

Janmashtami 2022: try this sweet recipe at your home | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জন্মাষ্টমীতে বেশিরভাগ বাড়িতেই তালের বড়া হবেই। কারণ, তালের বড়া ছাড়া জন্মাষ্টমী ঠিক জমে না। গোপাল ঠাকুরেরও খুব প্রিয় তালের বড়া বা তাল দিয়ে তৈরি মিষ্টান্ন। তাই এবারের জন্মাষ্টমীতে (janmashtami) বানিয়ে ফেলুন তালের মালপোয়া। কীভাবে বানাবেন? রইল রেসিপি (Recipe)।

যা যা লাগবে- পরিমাণমতো ময়দা, চিনি, সুজি, এলাচ গুঁড়ো, দুধ, তাল।

তৈরি করুন এভাবে- প্রথমেই পরিমাণমতে তালের কাথ তৈরি করে নিন। মনে রাখবেন, যেদিনকে বানাবেন, সেদিনকেই তালের কাথ তৈরি করুন। এ ব্যাপারে আগে থেকে তালের কাথ বানিয়ে রাখবেন না। কারণ, ফ্রিজে থাকলে তালের তাজাভাব নষ্ট হয়ে যাবে। একটি পাত্রে ময়দা, চিনি, সুজি এবং এলাচগুঁড়ো নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি পাত্রে দুধ ভাল করে ফুটিয়ে নিন। দুধ ফুটে ঘন হয়ে গেলে, ওভেন থেকে দুধ নামিয়ে তাতে ময়দা, চিনি, সুজির মিশ্রণ দিয়ে দিন। এবার বড়চামচ দিয়ে সেই মিশ্রণ ভাল করে নাড়িয়ে নিন। এবার সেই মিশ্রণে তালের কাথ দিয়ে আবারও ভাল করে ফেটিয়ে নিন। লক্ষ্য রাখুন যেন তালের কাথ ভাল করে মিশে যায়। অন্য আরেকটি কড়াইতে গরম জলের মধ্যে চিনি দিয়ে রস তৈরি করুন। বড়মাপের কড়াইতে তেল দিয়ে গরম করুন। ময়দা, সুজি, চিনি, দুধ আর তালের ঘন করে রাখা মিশ্রণ একটি হাতায় করে মালপোয়ার পরিমাণ মতো তেলের মধ্যে দিতে থাকুন।

[আরও পড়ুন:  ফ্রিজে রাখা পনির ইটের মতো শক্ত? জেনে নিন চটপট নরম করার কৌশল]

মালপোয়া লাল করে ভাজা হয়ে গেলে সেগুলি তুলে অন্য কড়াইতে রাখা চিনির রসের মধ্যে দিয়ে ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ চিনির রসের মধ্যে ডুবে থাকার পর পরিবেশন করুন তালের মালপোয়া। ইচ্ছে করলে পুজোর প্রসাদেও ব্যবহার করতে পারেন তালের মালপোয়া।

[আরও পড়ুন: চালের পায়েস তো অনেক খেয়েছেন, এবার বানিয়ে ফেলুন ডাবের পায়েস, রইল সহজ রেসিপি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে