BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

দোলে মাতুন নয়া মিঠাইয়ে, স্বাদ বাড়াতে খান বম্বে আইস হালুয়া

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 4, 2020 8:33 pm|    Updated: March 5, 2020 9:30 am

Let`s celebrate this Holi events with Bombe ice Halwa

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাতাসে বসন্তের আমেজ। সেই ছন্দে মনেও লেগেছে পলাশের লাল রং। আর বসন্ত মানেই দোল বা হোলি। এই উৎসবেই চেখে দেখুন বম্বে আইস হালুয়া। নয়া স্বাদের এই মিষ্টি মন মাতাবে পরিবারের সকলের। আর এই মিষ্টি যদি নানা রংঙের আঙ্গিকে রঙিন হয়, তাহলে কেমন হবে? এই দোলে তাই পুরনো মিষ্টি নয়, নতুন মিষ্টি দিয়েই বরণ করুন ফাগুন উৎসবকে। বাড়িতেই বানিয়ে নিন বম্বে আইস হালুয়া। আর তা খাইয়ে তাক লাগিয়ে দিন পরিবারের সকলকে।

বাঙালির চেনা মিষ্টি রসগোল্লা, পান্তুয়া বা ছানার মিষ্টি ছাড়া এই রঙীন বম্বে আইস হালুয়া দেখেই মন মাতাবে সকলের। বম্বে আইস হালুয়ার আরও অনেক নাম। মুম্বই হালুয়া, মহিম হালুয়া বা পেপার হালুয়া নামেও এই মিষ্টি পরিচিত।এবং দেখতে প্রায় করাচির হালুয়ার মতো। এই মিষ্টির জন্ম মুম্বইয়ের মহিম দ্বীপে। একে প্রথম বানান মোহনলাল মিঠাইওয়ালা। পরে আমচি মুম্বই-এর ভক্ত হয়ে ওঠে। এখন তো গোটা দেশ চেনে বিভিন্ন রঙে রঙিন এই মিষ্টিকে। কর্নফ্লাওয়ার এবং দুধ মিশিয়ে তৈরি এই মিষ্টি মুখে দিলে মিলিয়ে যায় খুব পাতলা বলে। যাঁরা মিষ্টিটিকে একটু ভারী বা পুরু আকার দিতে চান তাঁরা চাইলে সুজি বা ময়দা মিশিয়ে নিতে পারেন। একদম কাজু বরফির স্বাদ মেলে এই মিষ্টিতে। তাই যেকোনও উৎসবে সবার পাতে সাজিয়ে দেওয়া যেতেই পারে এই মিষ্টি। ফাগুনের উৎসব যতটাই রঙিন হয় ততটাই রঙিন হয় এই উৎসবের সাজসজ্জা। শুধুমাত্র নানা রঙের আবির নয় এই উৎসবের সঙ্গে তাল মেলাতে রয়েছে মিষ্টি খাওয়ার চলও। দোলের শেষে কোনও আত্মীয়ের বাড়িতে গেলে নিয়ে যেতে হয় মিষ্টি এমনকি কেউ বাড়ির বড়দের কাছে দোলের দিন আশীর্বাদ নিতে গেলেও মিষ্টি মুখ করান তারা। তাই রঙিন বম্বে আইস হালুয়া খাইয়ে বাড়ির সকলকে দিন নতুনত্বের স্বাদ।

[আরও পড়ুন: রঙে সাজছে পাত, দোলের আগে শহরের নামী রেস্তরাঁয় নতুন পদের সমাহার]

তবে দোলের এই উৎসবে খুব ব্যস্ত হয়ে উঠলে যদি মিষ্টি বানাতে না পারেন তাহলেও কোনও চিন্তা নেই। বিভিন্ন অনলাইন মিষ্টির দোকানে পেতেই পারেন বম্বে আইস হালুয়া। প্রতি কেজি বম্বে আইস হালুয়ার দাম পড়বে ৫৪০ টাকা। চিনি, ঘি, সুজি, কাজু, দুধের মেলবন্ধনে তৈরি এই মিষ্টি মুখে দিলেই স্বর্গীয় সুখ অনুভব করতে পারবেন খাদ্যপ্রেমীরা। মুম্বইেয়র মোহনলাল মিঠাইওয়ালা অবশ্য ৫০০ গ্রাম এই মিষ্টির জাম রেখেছে ২০০- ২৫০ টাকা। আমাজনে ৪০০ গ্রাম এই মিষ্টির দাম পড়বে সাড়ে তিনশো টাকা।

[আরও পড়ুন: কন্টিনেন্টালের স্বাদ পেতে চাইলে ঘুরে আসুন কলকাতার এই রেস্তরাঁগুলিতে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement