BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন মিষ্টি দই, রইল রেসিপি

Published by: Akash Misra |    Posted: March 9, 2022 8:12 pm|    Updated: March 9, 2022 8:13 pm

Make Sweet curd at home instant dahi recipe | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনেক বাড়িতেই পাত শেষে দই খাওয়ার চল রয়েছে। কেউ টক দই পছন্দ করেন, তো কেউ মিষ্টি দই। তবে রোজ দোকান থেকে না কিনে, খুব সহজে বাড়িতেই বানিয়ে নিতে পারেন মিষ্টি দই। রইল রেসিপি।

যা যা লাগবে-

আধা কাপ – চিনি , আধা কাপ – দুধ, ১.৫ লিটার – দুধ (পরে যোগ করার জন্য), ৩/৪ কাপ – চিনি (পরে যোগ করার জন্য), ৪ টেবিল চামচ – জল, দেড় কাপ – বাজার থেকে আনা দই, মাটির হাঁড়ি, একটি পরিষ্কার তোয়ালে।

তৈরি করুন এভাবে-

অল্প আঁচে একটি প্যান রাখুন এবং তারমধ্যে আধ কাপ চিনি এবং ৪ টেবিল চামচ জল দিন। যতক্ষণ না জল ও চিনি ফুটে উঠছে, ভাল করে নাড়তে থাকুন। বাদামি হয়ে আসলে এর মধ্যে ১/২ কাপ দুধ যোগ করুন এবং মিশ্রণটি ভাল করে নাড়তে থাকুন। এরপর এর মধ্যে ১.৫ লিটার দুধ যোগ করুন। ১৫ মিনিটের জন্য অল্প আঁচে ছেড়ে দিন। যখন দেখবেন দুধ ঘন হতে শুরু করেছে, তখন ৩/৪ কাপ চিনি যোগ করুন। হালকা বাদামি রঙে পরিবর্তন না হওয়া পর্যন্ত ১০ মিনিট মতো মিশ্রণটি নাড়তে থাকুন। আঁচ বন্ধ করুন এবং ঠান্ডা হতে দিন। এবার একটি কাচের বাটিতে, ১.৫ কাপ আগের বাজার থেকে আনা দইয়ের ছাঁচ নিন। এর সঙ্গে, উষ্ণ দুধ যোগ করুন এবং ভাল করে মিশিয়ে নিন।

[আরও পড়ুন: মাত্র কয়েক মিনিটেই বাড়িতে বানিয়ে ফেলুন রাশিয়ান স্যুপ, রইল সহজ রেসিপি]

এবার মিশ্রণটি একটি মাটির পাত্রে স্থানান্তর করুন এবং ফয়েল পেপার দিয়ে ঢেকে দিন। তারপর পাত্রটিকে তোয়ালে মধ্যে জড়িয়ে রাখুন। এটি একটি বড় পাত্রের মধ্যে রাখুন এবং ঢাকনা বন্ধ করে দিন। এরপর ২ ঘণ্টার জন্য অল্প আঁচে পাত্রটিকে রাখুন। এরপর মাটির হাঁড়িটা বের করে ঠান্ডা হতে দিন। তৈরি আপনার মিষ্টি দই।

[আরও পড়ুন: ইলিশ, ভেটকি বাদ দিন, খুব সহজে বাড়িতেই তৈরি করুন থোড়ের পাতুরি ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে