ad
ad

Breaking News

Independence Day

Independence Day: কাশ্মীর থেকে কন্যাকুমারীর খাবারের স্বাদ এক থালিতেই, উদ্যোগ রাজ্যের

কবে, কোথায় পাওয়া যাবে এই থালি?

Panchayat office launches special menu to celebrate Independence Day | Sangbad Pratidin
Published by: Abhisek Rakshit
  • Posted:August 11, 2021 4:21 pm
  • Updated:August 11, 2021 6:20 pm

নিরুফা খাতুন: স্বাধীনতা দিবস (Independence Day) উপলক্ষে ‘জাতীয় সম্প্রীতি প্লেটার’ নিয়ে আসছে পঞ্চায়েত দপ্তর। এই থালিতে মিলবে কাশ্মীর (Kashmir) থেকে কন্যাকুমারীর (Kanyakumari) বিভিন্ন এলাকার খাবার। গোটা দেশে সম্প্রীতির বার্তা দিতে রাজ্যের পঞ্চায়েত দপ্তর এই বিশেষ থালি আনছে।

১৫ আগস্ট স্বাধীনতা দিবস। তারপরই রয়েছে মহরম এবং রাখি পূর্ণিমা। তাই এবার স্বাধীনতা দিবসে পঞ্চায়েত দপ্তরের খাবারের থালিতেও সম্প্রীতির মেলবন্ধন ঘটানো হচ্ছে। এই বিশেষ থালিতে থাকছে বাঙালির মাছভাজা, হায়দরাবাদের নবাবি ফিশ বিরিয়ানি, মহারাষ্ট্রের কাঁকড়ি দি কোচিমবির, দক্ষিণ ভারত থেকে পারুপ্পু পায়াসাম, কাশ্মীরি মটন গোস্তবা, পাঞ্জাবি পরোটা ও পালক পনির। এছাড়া ডেজার্টে থাকছে ফ্রুট কাস্টার্ড। ৫৫০ টাকায় মিলবে এই থালি। হোয়াটসঅ্যাপে অর্ডার দিলেই ‘জাতীয় সম্প্রীতি থালি’ পৌঁছে যাবে দুয়ারে।

[আরও পড়ুন: TMC in Karnataka: এবার কর্ণাটকের রাজনীতিতে তৃণমূল! ডেরেক-দেবেগৌড়া সাক্ষাৎ ঘিরে জল্পনা]

গত বছর থেকে উৎসবের দিনগুলোতে বিশেষ খাবারের থালি চালু করেছে পঞ্চায়েত দপ্তরের অধীনে থাকা ওয়েস্ট বেঙ্গল কম্প্রিহেনসিভ এরিয়া ডেভলপমেন্ট কর্পোরেশন (ডব্লুবিসিএডিসি)। শুরু থেকেই সিএডিসি-র বিশেষ থালি ভোজনরসিকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। ডব্লুবিসিএডিসি-র কোঅর্ডিনেটর স্বাগতা রায় জানান, ”১৫ আগস্ট স্বাধীনতা দিবস, একই মাসে মহরম এবং রাখি পূর্ণিমা। সেজন্য এ বছর স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় সম্প্রীতি প্লেটার নিয়ে আসা হচ্ছে। এই থালিতে মোট আটটি পদ থাকছে। পশ্চিমবঙ্গ-সহ হায়দরাবাদ, পাঞ্জাব, মহারাষ্ট্র, দক্ষিণ ভারত, কাশ্মীর -এইসব রাজ্য থেকে একটি করে পদ এই থালিতে রাখা হচ্ছে। অন্যান্য সময় ডেজার্টে মিষ্টি কিংবা দই রাখা হয়। খ্রিস্টান ঘরানায় কাস্টার্ড সুস্বাদু ডেজার্ট। তাই সম্প্রীতির থালিতে ডেজার্টে ফ্রুট কাস্টার্ড থাকছে।” জানা গিয়েছে, ১৪ আগস্ট থেকে ২২ আগস্ট পর্যন্ত এই থালি পাওয়া যাবে। লাঞ্চ ও ডিনার দুই মিলবে। হোম ডেলিভারির জন্য সিএডিসি-র হোয়াটসঅ্যাপ নম্বরে অর্ডার দিতে হবে। সল্টলেক, নিউটাউন এবং কলকাতা পুরসভার মধ্যে এই পরিষেবা মিলবে বলে কো-অর্ডিনেটর জানিয়েছেন।

[আরও পড়ুন: Himachal Pradesh: কিন্নর জেলায় ভয়াবহ ধস, চাপা পড়ল যাত্রীবাহী বাস, নিখোঁজ ৪০-৫০ জন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ