BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এভাবে ফুচকা খেয়েই কমিয়ে ফেলুন ওজন!

Published by: Akash Misra |    Posted: February 18, 2022 8:40 pm|    Updated: February 18, 2022 9:51 pm

Pani puri helps you to lose weight | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফুচকা শব্দটা শুনলে জিভে জল আসতে বাধ্য। কিন্তু যদি জানতে পারেন, এই ফুচকাই খুব সহজে ও দ্রুত আপনার শরীরের মেদ কমিয়ে দেবে, তাহলে? অবাক হচ্ছেন! ভাবছেন এ আবার কেমন কাণ্ড। হ্যাঁ, বিশেষজ্ঞরা এমনটাই বলছেন। তবে যেমন, তেমন করে ফুচকা খেলে চলবে না। এ ব্যাপারে মানতে হবে বিশেষ কিছু নিয়ম।

১) আজকাল দু’রকমের ফুচকা পাওয়া যায়। একটা সুজির, আরেকটা ময়দার। বিশেষজ্ঞরা বলছেন, ময়দার ফুচকাই খান। এতে আপনার শরীরে মেদ জমবে না।

২) রোগা হওয়ার জন্য অনেকেই তাঁদের খাদ্যতালিকা থেকে আলু বাদ দেন। আলু ছাড়া ফুচকা জাস্ট ভাবাই যায় না। কিন্তু ছোলা, মটর, লেবুর রস দিয়ে যদি ভাল করে মাখা যায়, তাহলে তা আলুকেও মাত দিতে পারে।

৩) প্রথমেই ফুচকা বিক্রেতাকে বলে দিন, আপনার ফুচকার জলে বা আলু মাখায় নুন যেন না থাকে। ফিট থাকতে হলে প্রথমে খাবারে নুন খাওয়া বাতিল করুন।

[আরও পড়ুন: ব্যথা চেপে রাখলে বাড়ে বিপদ, সতর্ক করলেন শহরের বিশিষ্ট চিকিৎসক ]

৪) ফুচকায় টক জল ব্যবহার করার কারণে বার বার জল তেষ্টা পায়। তাই যে দিন ফুচকা খাবেন সে দিন সারা দিন জল খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। অন্তত আট থেকে ১০ গ্লাস জল অবশ্যই খান। জল ফুচকা ডিটক্স করতেও সাহায্য করবে।

৫) ভুলেও মিষ্টি চাটনি দিয়ে ফুচকা খাবেন না। পরিবর্তে আলু বা মটর মাখায় পাতি লেবুর রস দিয়ে ফুচকা খান। ইচ্ছে করলে শুকনো ফুচকাও খেতে পারেন।

৬) ফুচকা খেতে ভালবাসেন বলে, একদিনে বেশি বেশি ফুচকা খাওয়া উচিত হবে না। বরং মাসে একবার কিংবা দু’বার নিয়ম করে ফুচকা খেতে পারেন।

 

[আরও পড়ুন: স্তনে পাতার আকারের ১০ কিলোর মাংসপিণ্ড, বিরল টিউমারের সফল অস্ত্রোপচার কলকাতায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে