Advertisement
Advertisement
Poila Boishakh Recipe

পয়লার পেটপুজোয় মাটন নিহারীর সঙ্গে কাশ্মীরি পোলাও, ভোজ হোক কবজি ডুবিয়ে

ঝটপট জেনে নিন বৈশাখী মধ্যাহ্নভোজের কম্বো রেসিপি।

Poila Boishakh Recipe: mutton nihari with Kashmiri pulao recipe
Published by: Sandipta Bhanja
  • Posted:April 12, 2024 4:16 pm
  • Updated:April 12, 2024 4:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুমে বাঙালিদের কাছে সবথেকে গুরুত্বপূর্ণ ভূরিভোজ। ব্যস্ত শিডিউলে সকলেই সহজ রেসিপি খোঁজেন। কুছ পরোয়া নেহি! সংবাদ প্রতিদিন ডট ইন-এ রইল বৈশাখী মধ্যাহ্নভোজের কম্বো রেসিপি। মাটন নিহারীর সঙ্গে কাশ্মীরি পোলাও। ঝটপট জেনে নিন সহজ রেসিপি।

মাটন নিহারী

Advertisement

উপকরণ-
১ কিলো খাসির মাংস (লেগ পিস), ৪ টেবিল চামচ ঘি, ৩টে বড় মাপের পেঁয়াজ কুঁচি, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ২ টেবিল চামচ ধনে গুড়ো, ১ চা চামচ হলুদ গুড়ো, ২ টেবিল চামচ গরম মশলা গুড়ো, ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ লেবুর রস, আন্দাজ মতো নুন।

Advertisement

প্রণালী-

প্রেসার কুকারে মটন আর জল দিয়ে ২ টো সিটি দিয়ে নামিয়ে রাখুন। তারপর জল ঝরিয়ে মটনের স্টক আলাদা করে অন্য পাত্রে রেখে দিন। একটি ননস্টিক কড়াইতে ঘি গরম করে তাতে পেঁয়াজ দিয়ে দিন। ভাল করে ভেজে নিন। এরপর এতে মটন, ধনে গুড়ো, হলুদ গুড়ো, আদা বাটা, রসুন বাটা, আন্দাজ মতো নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। মিনিট পাঁচেক রান্না করুন। এরপর গরম মশলা ও মটনের স্টক দিয়ে কম আঁচে ভাল করে মিশিয়ে ঢেকে রান্না করুন যাতে মাংস খুব ভাল মতো সেদ্ধ হয়ে যায়। মাঝে মাঝে ঢাকা সরিয়ে নাড়িয়ে নিন। প্রয়োজনে আরও একটু স্টক ঢেলে দিতে পারেন। এরপর একটি ছোট বাটিতে ময়দা ও মটনের স্টক খুব ভাল করে মিশিয়ে নিয়ে মাংসের উপর ঢেলে দিন। ঢেকে দিয়ে আরও মিনিট দশেক রান্না হতে দিন যাতে মাংসের গ্রেভি ঘন হয়ে যায়। রান্না হয়ে গেলে মাংসের উপর লেবুর রস ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

[আরও পড়ুন: বৈশাখের পয়লা দিনে মাছে-ভাতে থাকুক বাঙালি, রইল জিভে জল আনা রকমারি রেসিপি]

পোলাও-ই-কাশ্মীরি

উপকরণ-
বাসমতি চাল ১ কেজি, ঘি ৪ টেবিল চামচ, গোটা গরম মশলা (লবঙ্গ এলাচ দারচিনি), তেজপাতা, জায়ফল জয়িত্রী গুঁড়ো ১ চামচ, কাজুবাদাম কিশমিশ, নুন-চিনি আন্দাজমতো, কেশর ১/২ চামচ, দুধ ১ কাপ

প্রণালী-
বাসমতি চাল ভাল করে ধুয়ে ভিজিয়ে জল ঝরিয়ে রাখুন। ঘি গরম করে তেজপাতা আর গোটা গরম মশলা ফোড়ন দিয়ে চাল আর নুন দিয়ে অল্প নাড়ুন।
পরিমাণ মতো গরম জল দিয়ে ঢাকা চাপা দিন। দুধে কেশর ভিজিয়ে রাখুন। চাল সেদ্ধ হলে কাজুবাদাম, কিশমিশ, চিনি, জায়ফল জয়িত্রী গুঁড়ো, দুধে ভেজানো কেশর দিয়ে নেড়েচেড়ে নামান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ