২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

বাইরের খাবার খেতে ভয়? কম সময়ে রাইস কুকারেই বানিয়ে ফেলুন সুস্বাদু নানা পদ

Published by: Sayani Sen |    Posted: September 21, 2020 7:46 pm|    Updated: September 21, 2020 8:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছোট্ট পরিবার। স্বামী-স্ত্রী ব্যস্ত অফিস নিয়ে। এই পরিস্থিতিতে সবসময় রান্নাবান্না করাও সম্ভব হয়ে ওঠে না। তাই ভরসা চটজলদি কিনে নেওয়া। তাইই করতেন এতদিন তাঁরা। কিন্তু করোনা কালে যেন জীবনের নিত্য নৈমিত্তিক রুটিন বদলে গিয়েছে। ইচ্ছা করছে বাইরের খাবারের রসনাতৃপ্ত করার। কিন্তু আতঙ্কে তা আর খাওয়া হচ্ছে কই? পরিবর্তে নিউ নর্মাল জীবনে বাড়ির খাবারই খেতে হচ্ছে সকলকে। এই পরিস্থিতিতে আমি নিজেই হয়ে যেতে পারেন মাস্টারশেফ। বাড়িতে থাকা রাইস কুকারেই বানিয়ে ফেলুন সুস্বাদু খাবারদাবার। আপনার জন্য রইল নতুন পদের রেসিপি।

আপনি কি খুব পিৎজা খেতে ভালবাসেন? তবে রান্নাঘরে থাকা রাইস কুকারে (Rice coocker) বানিয়ে ফেলতে পারেন আপনার প্রিয় খাবার। বেশ কয়েকটি আটা কিংবা ময়দার লেচি নিন। এবার তার উপর কুচি করা চিজ, মাংস, নুন, গোলমরিচ দিন। তার উপর দিন অলিভ অয়েল। এবার রাইস কুকার গরম করুন। তার মধ্যে সাজানো ময়দার লেচি রেখে দিন। আধঘণ্টার মধ্যেই দেখবেন তৈরি সুস্বাদু খাবার।

Recipes in Bangla

ময়দার কয়েকটা লেচি নিন। এবার তার মধ্যে মাংস কিংবা শাকসবজি দিয়ে তৈরি করা পুর ঢুকিয়ে দিন। ওই লেচিগুলি রেখে দিন রাইস কুকারে। লেচি নরম হয়ে গেলে নামিয়ে নিন। নাম দিন নিজের ইচ্ছামতো। বাড়িতে খুদে সদস্য থাকলে রাইস কুকারে তৈরি করা সুস্বাদু পদ, তার সন্ধেটা ভাল করে দিতে পারে।

[আরও পড়ুন: গর্ভাবস্থায় বেশি খিদে পাচ্ছে? যথাযথ পুষ্টিগুণের জন্য পাতে রাখুন এই খাবারগুলি]

আপনি মাংস খেতে ভালবাসেন? তবে একটু অন্যরকমভাবে তা রান্না করে দেখতে পারেন। প্রথমে মাংস ছোট ছোট টুকরো করে কেটে নিন। সঙ্গে নিন সামান্য গোবিন্দভোগ চাল। এবার প্রেশার কুকারে মাংস সেদ্ধ করে নিন। অন্য একটি পাত্রে সাদা তেল দিন। গরম হলে শুকনো লঙ্কা, কারিপাতা, কুচনো টমেটো দিন। হালকা ভাজা হয়ে গেলে তার মধ্যে ধুয়ে রাখা গোবিন্দভোগ চাল দিয়ে দিন। তারপর তাতে স্বাদমতো নুন, চিনি, কাঁচা লঙ্কা দিন। মাংস সেদ্ধর জলটা চালের মধ্যে দিয়ে দিন। প্রয়োজনে চাল সেদ্ধ হওয়ার জন্য একটু জল দিন। চাল সেদ্ধ হয়ে গেলে মাংসের টুকরোগুলি তাতে দিয়ে দিন। তারপর আপনার স্বাদমতো পেঁয়াজ কুচনো এবং মাখন ছড়িয়ে নামিয়ে নিন।

Bengali recipe

করোনা কালে পরিজনদের জন্মদিন রয়েছে? কিন্তু করোনার সময়ে বাইরে থেকে কেনা কেক খেতে মন চাইছে না? তবে বাড়িতে থাকা রাইস কুকারেই বানিয়ে ফেলুন কেক। কীভাবে বানাবেন? একটি পাত্রে ময়দা, ডিম, মাখন, গুঁড়ো করা চিনি এবং ভ্যানিলা এসেন্স নিন। তা ভাল করে মিশিয়ে নিন। এবার রাইস কুকারে ঢুকিয়ে ফেললেই দেখবেন কিছুক্ষণের মধ্যে আপনার কেক তৈরি হয়ে যাবে। বাইরের খাবার খেতে পারছেন না বলে আর দুঃখ করবেন না। বরং এই সুযোগকে কাজে লাগিয়ে আপনি বাড়িতে সহজ উপায়ে রেস্তরাঁর মতো সুস্বাদু খাবারদাবার রান্না করুন।

[আরও পড়ুন: সাবধান! প্যাকেটজাত খাবারই আপনার চুলে অসময়ে পাক ধরাচ্ছে, বলছে গবেষণা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement