BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সাবধান! প্যাকেটজাত খাবারই আপনার চুলে অসময়ে পাক ধরাচ্ছে, বলছে গবেষণা

Published by: Suparna Majumder |    Posted: September 6, 2020 9:06 pm|    Updated: September 6, 2020 9:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোজনরসিক বাঙালির পেটপুজো এখন আর শুধুমাত্র ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে ইলিশ মাছ কিংবা কষা খাসির মাংসতে সীমাবদ্ধ নেই। বাঙালির পাতে এখন সুস্বাদু সসেজ, চিপস, ফ্রেঞ্চ ফ্রাই, চিকেন নাগেটসও সময় বিচারে জায়গা করে নিয়েছে। সময়েরই দাবি মেনে রান্নার ক্ষেত্রে রেডিমেড মশলার দ্বারস্থও হয়ে গিয়েছেন অনেকে। কিন্তু জানেন কি, এই রেডিমেড প্যাকেটজাত খাবারই (Processed Food) আপনার চুলে অসময়ে পাক ধরাচ্ছে? অর্থাৎ আপনার সুস্থ স্বাভাবিক যৌবন কেড়ে নিচ্ছে।

কীভাবে?

সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, রোজ তিন থেকে চার রকমের রেডিমেড প্যাকেটজাত খাবার খাওয়ার অভ্যাস যাঁদের রয়েছে, সময়ের অনেক আগেই সেই সমস্ত মানুষের চুলে পাক ধরে। শুধু তাই নয়, এই সমস্ত মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা ভীষণভাবে কমে যায়। যাতে অল্পেতেই এঁরা অসুস্থ হয়ে পড়েন।

[আরও পড়ুন: রোজ চা পানের অভ্যাস? জানেন, মস্তিষ্কে কী প্রভাব ফেলছে এই পানীয়?]

কেন হয় এমন?

গবেষকরা জানাচ্ছেন, রেডিমেড প্যাকেটজাত খাবারগুলিতে প্রচুর পরিমাণ শর্করা জাতীয় উপদান, যথেচ্ছ পরিমাণে নুন, ফ্যাট জাতীয় উপাদান মাত্রাহীনভাবে ব্যবহার করা হয়। স্বাদের কথা মাথায় রাখতে গিয়ে স্বাস্থ্যের কথা বেশিরভাগ সংস্থাই মনে রাখে না। তাছাড়া এমন খাবার প্রচুর দিন ধরে রেখে দেওয়া হয়। যা মজতে শুরু করে। ফলে তা ধীরে ধীরে শরীরের ক্ষতি করতে থাকে। এই ক্ষতি এতটাই ধীর গতিতে হয় যে মানুষের অজান্তেই তাঁর রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। আর সেই সঙ্গে অসময়ে চুলে পাক ধরায়।

তাহলে কী কর্তব্য?

শপিংয়ে গেলে সুন্দর সাজানো সসেজ, রেডিমেড চিপস, ফ্রেঞ্চ ফ্রাইয়ের প্রলোভনে পা  না দিয়ে বাজার থেকে টাটকা সবজি এবং ফল কিনুন। করোনা (CoronaVirus) সংকটের এই আবহে স্বাস্থ্যই আপনার সম্পদ। আর অকাল পক্কতাও নিশ্চয়ই কারও কাম্য নয়!  

[আরও পড়ুন: বর্ষার স্যাঁতস্যাঁতেভাব থেকে ক্যামেরা ও লেন্সকে সুরক্ষিত রাখার সহজ টিপস]  

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement