BREAKING NEWS

১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

রোজ চা পানের অভ্যাস? জানেন, মস্তিষ্কে কী প্রভাব ফেলছে এই পানীয়?

Published by: Suparna Majumder |    Posted: September 4, 2020 10:21 pm|    Updated: September 4, 2020 10:21 pm

Regular Tea Drinkers May Have Better Brain Structure

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালির চায়ের (Tea) অভ্যাস আগে ছিল না। কবে থেকে হল? কীভাবে হল? সে অনেক আগের গল্প। তা নয় এখন আর নতুন করে নাইবা তোলা হল। এখন বরং এখনকার মানে বর্তমানের কথা বলা যাক। বর্তমানে চা পানের অভ্যাস শুধু বাঙালির নয় ধর্ম-বর্ণ-জাতি নির্বিশেষে অনেকেরই আছে। ধোঁয়া ওঠা এক কাপ চা ছাড়া অনেকেরই দিন শুরু হয় না। আবার অনেকের দিনে একাধিকবার চা পান করার অভ্যাস রয়েছে। কারও কারও কাছে চা পান আবার শৌখিনতা। বিভিন্ন ধরনের চা স্বাদ চেখে দেখতে পছন্দ করেন তাঁরা। আপনি যেই তালিকাতেই পড়ুন না কেন চা পান করার অভ্যাসটি বজায় রাখলে আপনারই লাভ। এমনটাই বলছে সাম্প্রতিক এক সমীক্ষা।

[আরও পড়ুন: আপনার নাগালের মধ্যে তো ‘করোনা রক্ষক’ ও ‘করোনা কবচ’ বিমা? কীভাবে সুবিধা পাবেন?]

চা পানের অভ্যাস যাঁদের রয়েছে তাঁদের মস্তিষ্ক অনেক বেশি সক্রিয়। এক মার্কিন জার্নালের সমীক্ষায় সম্প্রতি এমন দাবি করা হয়েছে। জানার্লের পক্ষ থেকে এই সমীক্ষা করা হয়েছিল। প্রথমে কয়েকজনকে বেছে একটি ফর্ম ফিলাপ করানো হয়। যাতে প্রত্যেকে জানান, তাঁদের চা পানের অভ্যাস রয়েছে কিনা। থাকলে দিনে কতবার চা পান করেন, কোন ধরনের চা পান করেন। এই ফর্ম ফিলাপ করার পর প্রত্যেকের MRI স্ক্যান করানো হয়। দেখা যায়, যাঁরা চা পান করেন তাঁদের মস্তিষ্ক যাঁরা চা পান করেন না তাঁদের থেকে অনেক বেশি সক্রিয়।

[আরও পড়ুন: নিউ নর্মালে ভারতবাসীর ঘুম কমছে, বাড়ছে রাত জাগার প্রবণতা, দাবি সমীক্ষায়]

কিন্তু কেন এমনটা হয়?

বিশেষজ্ঞদের মতে চায়ের মধ্যে ক্যাফেইন (caffeine) থাকে। এতেই মস্তিষ্ক আরও বেশি সক্রিয় হয়ে ওঠে। তা নতুনভাবে ভাবনা ও চিন্তা করতে তৎপর হয়। ফলে রোজ চা পানের অভ্যাস যাঁদের রয়েছে তাঁদের মস্তিষ্কের কর্মক্ষমতাও বেড়ে যায়। অবশ্য পুরো বিষয়টি এখনও তর্কসাপেক্ষ। তবে আলসেমির মেজাজ কাটাতে যে চায়ের জুড়ি মেলা ভার, সেকথা চা প্রেমীরা অন্তত মানেন।

Herbal-tea

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement