BREAKING NEWS

২৮ চৈত্র  ১৪২৭  রবিবার ১১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

দারুণ রান্না করেই কাজ শেষ নয়, রেস্তরাঁর আদলে পাত সাজিয়ে চমকে দিন অতিথিদের

Published by: Suparna Majumder |    Posted: January 14, 2021 11:19 pm|    Updated: January 14, 2021 11:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রান্না করে পাত পেড়ে খাওয়াতে অনেকেই ভালবাসেন। সেই পাত সাজানোরও ষোলআনা ইচ্ছে মনের মধ্যে থাকে। স্বাদ, গন্ধের পাশাপাশি দেখনদারিও জরুরি। চোখের আরামেই মনের লোভ প্রশ্রয় পায়। আহা যদি রেস্তরাঁ কিংবা পাঁচতারা হোটেলের মতো সাজিয়ে খাবার পরিবেশন করা যেত? এই সাধ অনেকের মনেই থাকে। সেই চাহিদা পূরণ করতেই রইল এমন কিছু টিপস যাতে আপনার পরিবেশনের দক্ষতা হয়ে উঠবে অভিজ্ঞ শেফের মতো।

) সবার আগে চোখের আরাম প্রয়োজন। তাই যখনই খাবার পরিবেশন করবেন রংয়ের উপর গুরুত্ব দেবেন। যেমন, সামান্য ডাল পরিবেশন করলেও তার উপরে যদি একটি ধনেপাতা এই মরশুমে ছড়িয়ে দেন, দেখতে খুবই সুন্দর হয়ে উঠবে।

২) যতটা সহজ হবে ততই ভাল। প্লেট বা থালা পরিবেশন করার সময় খুব বেশি সামগ্রী ব্যবহার করবেন না। অভিজ্ঞ শেফরাও কিন্তু ঘরোয়া খাবারের ধরনকেই প্রাধান্য দেন প্লেট সাজানোর সময়। আপনার প্লেট যত ছিমছাম হবে, ততটাই আকর্ষণীয় হবে। মনে রাখবেন, সহজ পাঠের কোনও বিকল্প নেই।

[আরও পড়ুন: নতুন বছর স্বাদ বদলান ভিন রাজ্যের বনেদি পদে, রইল উত্তর ভারতীয় সুস্বাদু চিকেন রেসিপি]

৩) প্লেটে সমস্ত কিছু ছড়িয়ে রাখার বদলে এক জায়গায় সমস্ত খাবার রাখার চেষ্টা করবেন। যেমন ধরুন, প্যানকেক পরিবেশন করছেন। একটার উপর আরেকটা রেখে  খাবার আগে একটু সিরাপ ছড়িয়ে দিলেই দারুণ দেখাবে।

৪) যখনই প্লেট সাজাতে শুরু করবেন মাঝখান দিয়ে শুরু করবেন। এতে বুঝতে পারবেন কতটা জায়গা আপনার লাগছে। আর সস বা গ্রেভি দিতে হলে তা একেবারে খাবারের নিচে দেওয়ার চেষ্টা করবেন।

সামান্য এই বিষয়গুলি খেয়াল রাখলেই আপনার পরিবেশন করা খাবারের সৌন্দর্য আরও বেড়ে যাবে। আর ইনস্টাগ্রাম, ফেসবুক, টুইটারের এ যুগে দেখনদারি কতটা প্রয়োজন, তা নিশ্চয়ই আর নতুন করে বলে দিতে হবে না!   

Noodles 2

[আরও পড়ুন: চকোলেট বা আম দিয়ে তৈরি জিভে জল আনা ফিউশন পিঠে, আপনি যাচ্ছেন তো পিঠে উৎসবে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement