BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ঝাল-মশলাদার খাবার খেতে ভালবাসেন? তাহলে এই উপকারগুলি পাবেনই

Published by: Suparna Majumder |    Posted: February 2, 2021 9:19 pm|    Updated: February 2, 2021 9:19 pm

Some unbelievable health benefits of eating spicy food | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মশলায় পালটে যায় খাবারের স্বাদ। ভারতীয় খাবারে মশলার ব্যবহার সুপ্রাচীণ কাল থেকেই হয়ে আসছে। মশলার পাশাপাশি এদেশে ঝালের কদরও রয়েছে। হ্যাঁ, অনেকেই খাবারে ঝাল পছন্দ করেন না। আবার স্বাস্থ্যের কথা ভেবে অনেকেই মশলা কম দিয়ে রান্নার পক্ষপাতী। কিন্তু এই মশলা আর ঝালের কিছু আলাদা গুণ রয়েছে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। কেমন?

১) গবেষকদের দাবি মশলাযুক্ত, বিশেষ করে ঝাল খাবারে যৌনক্ষমতা বাড়ে। ৩০ বছর বয়স পেরোনোর পর পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোনের পরিমাণ কমতে শুরু করে। ঝাল ও মশলাযুক্ত খাবার টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে সাহায্য করে। শারীরিক মিলনের সময় বেশিক্ষণ রতিসুখ অনুভব করা যায়।
২) খাবারে জিরা, দারচিনি, হলুদের মতো মশলা ব্যবহার করলে ওজন কমে। একই উপকার পাওয়া যায় গোলমরিচ ও কাঁচা লঙ্কার ব্যবহারে। বিশেষজ্ঞদের দাবি, এতে পাকস্থলীর খাবারের চাহিদা কমে। ফলে কম খিদে পায়। আর তাতে ওজন কমার পথ সুগম হয়।

[আরও পড়ুন: বাঙালির রসনা তৃপ্তিতে নতুন বছরে ‘মেন ল্যান্ড চায়না’র উপহার সি ফুড, খরচ কত?]

৩) অনেকে দাবি করেন মশলাযুক্ত ও ঝাল খাবারে ক্যানসারের সম্ভাবনাকেও এড়ানো সম্ভব। তাঁদের যুক্তি, ঝাল খাবারে থাকা ক্যাপসাইসিনে অ্যান্টি-ক্যানসার উপাদান থাকে। অতিরিক্ত ক্যাপসাইসিন (Capsaicin) নার্ভের ব্যথা দূর করতেও সক্ষম। তবে কেউ কেউ আবার বলেন, এর প্রভাবে ধীরে ধীরে স্মৃতিশক্তি লোপ পেতে পারে।
৪) প্রাচীণকালে পেটের সমস্যা মেটাতে কিছু মশলা ব্যবহার করা হত। এখনও আয়ুর্বেদ শাস্ত্রে তার উল্লেখ রয়েছে। হলুদ, জিরা, এলাচ, গোলমরিচের মশলার গুণ অনেকেরই জানা। এখনও অনেক বাঙালি বাড়িতে সর্দি কিংবা কাশি হলে ঝাল খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তাতে মুখের স্বাদও ফেরে।
৫) ঝাল ও মশলাদার খাবার মুডও ভাল করে। এতে সেরোটোনিন নামের ফিল-গুড হরমোন আছে। যাতে দুশ্চিন্তা-অবসাদ দূর করে মনকে ভাল রাখে। আপ মন ভাল থাকলেই তো শরীর চাঙ্গা। তাই না!

[আরও পড়ুন: এক মাঠে গোটা বিশ্বের স্বাদ! চেখে দেখতে আপনার গন্তব্য হোক ‘চেটে পুটে’ খাদ্যমেলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement