২ অগ্রহায়ণ  ১৪২৬  মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলাপাতায় খাওয়া বঙ্গ সমাজের রীতি। শুধু বঙ্গ সমাজ কেন? দক্ষিণ ভারতেও কলাপাতায় খাওয়ার প্রচলন আছে। এখনও অনেক অনুষ্ঠানে ব্যবহার করা হয় কলাপাতা। নিয়ম যখন তৈরি হয়েছিল তখন সুবিধার খাতিরেই কলাপাতায় খাওয়ার চল হয়েছিল। হয়তো মানুষ জানতও না কলাপাতায় খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী।

কেন স্বাস্থ্যের পক্ষে উপকারী?

কলাপাতা সহজলভ্য। তাই এই পাতায় খাওয়ার প্রচলন শুরু হয়। কিন্তু জানেন কি? কলাপাতায় পলিফেনল নামে এর রকমের পদার্থ থাকে। গ্রিন-টি-তেও এই একই পদার্থটি পাওয়া যায়। এটি প্রাকৃতিক অ্যান্টি অক্সিডেন্ট। খাবার যখন কলাপাতায় পরিবেশন করা হয়, তখন খাবারের সঙ্গে এই পলিফেনল মিশে যায়। ওই খাবার খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

প্রাতঃরাশ বা টিফিন, স্বাদবদলের জন্য বানান মাশরুম স্যান্ডউইচ ]

সুস্বাদু

কলাপাতায় মোমের প্রলেপ থাকে। যখন গরম খাবার কলাপাতায় পরিবেশন করা হয় তখন মোমের প্রলেপ গলে যায়। তা মিশে যায় গরম খাবারের সঙ্গে। ফলে গরম খাবার কলাপাতায় খেলে তা অন্যরকম স্বাদ এনে দেয়।

পরিবেশ সহায়ক

কোনও অনুষ্ঠানে খাওয়ার জন্য বেশিরভাগ সময়েই প্লাস্টিক বা ফোমের প্লেট ব্যবহার করা হয়। এদিক থেকে কলাপাতা অনেক পরিবেশ সহায়ক। এটি খুব কম সময়ে মাটির সঙ্গে মিশে যায় কলাপাতা। প্লাস্টিক বা ফোমের মত পরিবেশের অংশ হতে এটি বেশি সময় নেয় না। ফলে পরিবেশের খাতিরেও কলাপাতা ব্যবহার করা উপযোগী।

[ রাখিতে বানিয়ে ফেলুন নতুন কিছু, রইল লাউপাতায় মোড়া তিনটি সুস্বাদু পদ ]

স্বাস্থ্যকর

কলাপাতা পরিষ্কার করার দরকার পড়ে না। শুধু জল দিয়ে ধুয়ে নিলেই হল। তারপরই তাতে খাবার পরিবেশন করা যায়। অন্তত ফোম বা প্লাস্টিক প্লেটের থেকে এটি অনেক বেশি স্বাস্থ্যকর। এতে কোনও কেমিক্যালও থাকে না। ফলে শরীরের ক্ষতি হওয়ারও কোনও সম্ভাবনা নেই।

বর্ষার বিকেলে কাঁচকলার শিঙাড়া হয়ে যাক! জেনে নিন রেসিপি ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং