২৯ অগ্রহায়ণ  ১৪২৫  শনিবার ১৫ ডিসেম্বর ২০১৮ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৯ অগ্রহায়ণ  ১৪২৫  শনিবার ১৫ ডিসেম্বর ২০১৮ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  বর্ষাতে রসনা তৃপ্তির হরেকরকম সুয়োগ রয়েছে। বৃষ্টি মানেই ইলিশ মাছ। খিচুড়ির সঙ্গে ইলিশের মেলবন্ধন নিয়ে নতুন করে বলার কিছু নেই। তবে আমিষ পদ খেতে খেতে মাঝে তো বিরতিরও প্রয়োজন হয়। যদি তেমন বিরতির জন্য মন উতলা হয়, তাহলে এই রেসিপি একবার চেখে দেখতে পারেন। রান্না ঘরেরে সবজির ঝুড়িতে খান চারেক ছোট বেগুন থাকলেই আর বাজার যাওয়ার হ্যাপা নেই। বানিয়ে ফেলুন বেগুন বাহার।

[এই বর্ষায় বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু পাও ভাজি]

উপকরণ:

চারটি ছোট বেগুন, ২ টেবিল চামচ সাদা সর্ষে বাটা, ২ টেবিল চামচ পোস্ত বাটা, দই এক টেবিল চামচ, পাঁচটি কাঁচা লঙ্কা, গ্রেভির জন্য এক কাপ নারকেল বাটা (নারকেল না থাকলে কাজু বাদাম ও চার মগজ বাটা দিতে পারেন), পরিমাণ মতো সর্ষের তেল, হলুদ, স্বাদ অনুযায়ী নুন ও চিনি।

 

কীভাবে বানাবেন?

 বেগুনগুলি দু’ফালি করুন।  অর্ধেকের একটু বেশি কাটবেন। তবে ফালি যেন  বোঁটার কাছাকাছি না পৌঁছায়। নাহলে ভাজতে গেলে ঘেঁটে যেতে পারে। কড়াইতে সর্ষের তেল দিয়ে বোঁটাওয়ালা বেগুনের ফালিগুলোকে হলুদ-লবনে মাখিয়ে নি। তারপর তেল গরম হলে ভেজে তুলুন। ফের কড়াইতে তেল দিয়ে কালো জিরে ফোড়ন দিন। এরপর কাঁচা লঙ্কা ছেড়ে দিন। গন্ধ বেরলেই আগের থেকে জলে গুলে রাখা ফেটানো দই, পোস্ত ও নারকেল বাটার মিশ্রন কড়াইতে ঢেলে দিন।একটু নাড়তে থাকুন। তারপর নুন, হলুদ ও চিনি মিশ্রণে ঢেলে দিয়ে ফোটা পর্যন্ত অপেক্ষা করুন। এরপর আলতো হাতে বেগুনগুলি ছেড়ে দিন মিশ্রণে। এরপর কড়াইতে ঢাকা দিয়ে রান্না হতে দিন। পাঁচ মিনিট কাটলেই মিশ্রণ থেকে তেল ছাড়তে শুরু করবে। গ্রেভিও ততক্ষণে ঘন হয়ে এসেছে। এবার চটপট নামিয়ে পরিবেশন করুন বেগুন বাহার। গরম ভাতের সঙ্গে লাঞ্চ জমে যাবে।  

[অল্প তেলের পদ, চেখে দেখুন মুসুর ডালের পাতুরি]

 

আরও পড়ুন

ট্রেন্ডিং