BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

একঘেয়ে মাংস রান্না ছেড়ে পরীক্ষামূলকভাবে বানিয়ে ফেলুন এসব পদ, সঙ্গী বিফও

Published by: Sucheta Sengupta |    Posted: November 22, 2020 9:56 pm|    Updated: November 22, 2020 9:57 pm

Try out these delicious recipe of Chicken and Beef keeping the regular items aside| Sangbad Pratidin

শীত আসছে। তাপমাত্রা হু হু করে নামবে। এই সময়ে রকমারি খাবারের স্বাদগ্রহণ করার একেবারে আদর্শ সময়। একঘেয়ে মাংস রান্না বাদ দিয়ে নতুন কিছু রেসিপি পরীক্ষা করতেই পারেন অনায়াসে। সারাবছর তো খাওয়া হয় না। কিন্তু হিমশীতল সন্ধেবেলা বিফের (Beef) কোনও পদ তো চাখতেই পারেন। রেস্তরাঁয় যাওয়ার দরকার নেই। সহজে সুস্বাদু বিফ স্টেক বানিয়ে নিন বাড়িতেই। সেইসঙ্গে প্রাতরাশ ও মধ্যাহ্নভোজের জন্যও রইল চিকেনের দুটি ভিন্নস্বাদের পদ।

গ্রেটেড চিকেন স্যান্ডউইচ

উপকরণ:
স্যান্ডউইচের পাঁউরুটি – ২ পিস
রোস্টেড চিকেন – ২০০ গ্রাম
পিঁয়াজকুচি – ১টি
রসুনকুচি- ২ চা চামচ
ক্যাপসিকাম – ১টি কুচি করে কাটা
নুন, লঙ্কা – পরিমাণমতো
তেল – ১ চা চামচ
পনির – ২ টুকরো কুচি করে কাটা

Food

পদ্ধতি: বড় একটি প্যানে তেল দিন। এবার পিঁয়াজ ও ক্যাপসিকাম দিয়ে দু-তিন মিনিট নাড়ুন। রসুন, লবণ, মরিচ দিয়ে আরও ৩০ সেকেন্ড রাখুন। এবার তাতে মাংসের কুচি দিন। মিনিট দুয়েকের মধ্যে মাংস আধসেদ্ধ হয়ে যাবে। এবার এটি নামিয়ে দুই ভাগ করুন। প্রতি ভাগে পনিরের টুকরো দিন। এবার রুটি দু’ভাগে কেটে তাতে মাংস ভরে দিন। পনির গলে গেলে উপরে কেচাপ দিয়ে পরিবেশন করুন।

চিকেন বাটার মশলা

উপকরণ:

চিকেন – ৫০০ গ্রাম
পিঁয়াজ – ২ টি মাঝারি আকারের, কুচি করা
টমেটো – ৪টি মাঝারি আকারের, কুচি করা
আদাবাটা – ২ চা চামচ
রসুনবাটা – ১ চা চামচ
মাখন – ৫০ গ্রাম
ফ্রেশ ক্রিম – ২ টেবিল চামচ
কসুরি মেথি – আধ চামচ
গরমমশলা গুঁড়ো – ১ চামচ
মেথি – অল্প পরিমাণ (কড়াইয়ে এক মিনিট নেড়েচেড় নামিয়ে নিন)
ধনেপাতা, নুন, চিনি – স্বাদমতো

[আরও পড়ুন: সাবধান! ঠান্ডা লাগলে শিশুকে এই চার ধরনের খাবার একদম দেবেন না]

পদ্ধতি: প্রথমে কড়াইতে সাদা তেল দিন। হাই ফ্লেমে ভেজে নিন চিকেনগুলো। চিকেনের রং লালচে হতে শুরু করলে তেল ঝরিয়ে আলাদা করে তুলে রেখে দিন। এবার তৈরি করে ফেলুন বাটার চিকেনের (Butter Chicken) গ্রেভি। এটিই রান্নার মূল পর্যায়। কড়াইতে সামান্য সাদা তেল দিন। তার সঙ্গে দিন ২৫ গ্রাম মাখন। মিশ্রণটি গরম হয়ে যাওয়ার পর দিন পিয়াজ কুঁচি। পিয়াজে হালকা সোনালি রং ধরলে আদা এবং রসুনবাটা দিয়ে দিন। এরপর দিন কাজু। একটু নেড়ে টমেটো কুচি মেশান। ভালো করে কষতে থাকুন। স্বাদমতো নুন এবং চিনি মিশিয়ে নিন। টমেটো গলে যাওয়ার পর একটি থকথকে গ্রেভি তৈরি হয়ে যাওয়ার পর তা নামিয়ে পুরোপুরি ঠান্ডা করে নিন। এরপর গ্রেভিটি মিক্সার বা ব্লেন্ডারে মিহি পেস্ট করে নিতে হবে। এবার গরম কড়াইয়ে বাকি মাখন থেকে অর্ধেকটা দিয়ে গলিয়ে নিন। গ্রেভি পেস্ট তাতে দিয়ে সামান্য নাড়াচাড়া করে ভেজে রাখা চিকেনগুলো দিয়ে দিন। কসুরি মেথি হাতের তালুতে ঘষে গুঁড়ো করে নিয়ে মেশান। গরমমশলা মিশিয়ে দিন। সামান্য নাড়াচাড়া করে ঢেলে দিন ফ্রেশ ক্রিম। আরও এক মিনিট নেড়ে উপরে বাকি মাখনটুকু দিয়ে দিন। এরপর সামান্য ধনেপাতা কুচি ছড়িয়ে ঢাকা দিয়ে ৫ মিনিট রেখে দিন। তৈরি হয়ে গেল চিকেন বাটার মশলা। রুটি, পরোটা কিংবা পোলাওয়ের সঙ্গে দারুণ জুটি। স্বাদ একেবারে রেস্তরাঁর মতো।

Food

বিফ স্টেক

উপকরণ:
স্টেকের মাংস – ২৫০ গ্রাম
সয়াবিন তেল – ১ টেবিল চামচ
মাখন – ১ টেবিল চামচ
রসুনকুচি – ১ টেবিল চামচ
মাঝারি আলু – ৪টি
ফুলকপি বা ব্রকলি – ৪, ৫টি
লবণ ও মরিচ স্বাদমতো।
সসের জন্য: ময়দা – ১০ গ্রাম, মাখন – ২০ গ্রাম, নুন ও লঙ্কা – পরিমাণমতো, ব্রাউন স্টক – ২০০ মিলি (কিনতে পাওয়া যায়)।

[আরও পড়ুন: স্বাস্থ্যের কথা ভেবে এই খাবারগুলি খাচ্ছেন? অজান্তেই নিজের ক্ষতি করছেন না তো]

প্রণালি:
আলু, ফুলকপি বা ব্রকলি (Brocoli) হালকা সেদ্ধ করে রাখুন। প্যানে সামান্য মাখন গলিয়ে তাতে রসুন দিয়ে আলু ও ফুলগুলো দিয়ে একটু নাড়াচাড়া করে নিন। মাংসের দু’পিঠে নুন ও মরিচগুঁড়ো ছিটিয়ে দিন। সসপ্যানে তেল ও মাখন দিয়ে মাঝারি আঁচে মাংস দিন। ৪, ৫ মিনিট রাখুন।

Food

মাঝে তৈরি করে ফেলুন সস। সসপ্যানে মাখন গলিয়ে তাতে ময়দা দিন। এবার ব্রাউন স্টক, নুন ও লঙ্কা দিন। এটি ফুটিয়ে কমে এক-চতুর্থাংশ হয়ে এলে নামিয়ে নিন। ওদিকে, প্যান থেকে মাংসগুলো নামিয়ে প্লেটে রেখে দিন ২,৩ মিনিট। পরিবেশনের আগে আলু, ফুলকপি বা ব্রকোলি দিয়ে, সস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। বিফের স্বাদ নিতে রেস্তরাঁয় যাওয়ার দরকার নেই, ঘরেই সহজে বানিয়ে নিন এই সুস্বাদু পদ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement