BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার শীতে ট্রাই করুন চিংড়ি পিঠে, কলার পাটিসাপটা, রইল রেসিপি

Published by: Akash Misra |    Posted: December 20, 2021 8:41 pm|    Updated: December 20, 2021 8:42 pm

Try these Pithe recipe at your home | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশিরভাগ বাড়িতেই পিঠে মানে পাটিসাপ্টা,পুলি পিঠে তৈরি হয়৷ তবে বাংলাদেশে প্রায় নানা রকমের পিঠে তৈরির প্রচলন রয়েছে। তার মধ্যে বেশিরভাগ পিঠেই বেশ অজানা। এরকমই ৪ পিঠের রেসিপি রইল। এবারের পৌষ সংক্রান্তি বাড়িতে তৈরি করতে পারেন এসব পিঠে।

চিংড়ি মাছের নোনতা পাটিসাপটা

উপকরণ: পাকা কলা ৪-৫টি, বাদাম গুঁড়ো ৩ টেবিল চামচ, নুন সামান্য, নারকেল কোরা ১-২ কাপ, খেজুরের রস পরিমাণমতো, সয়াবিন তেল (ভাজার জন্য) ১-২ কাপ, ঘি ১ চা-চামচ, চালের আটা ১-২ কাপ।

প্রণালী: খেজুরের রস জ্বাল দিয়ে কলা চটকে নিয়ে নুন, বাদাম গুঁড়ো, নারকেল কোরা, ঘি ও চালের আটা দিয়ে মাখিয়ে একটু ঘন গোলা তৈরি করে নিন। এরপর ডুবো তেলে ভেজে নিন। ভাজা কলার পিঠে রসে দিয়ে ১০-১৫ মিনিট পর পরিবেশন করা যায়।

[আরও পড়ুন: মাংসের নয়, এবার পেটপুজো জমে যাক ফুলকপির বিরিয়ানিতে, রইল রেসিপি ]

গোলাপফুল পিঠে

উপকরণ: দুধ ২ কাপ, ময়দা ৩ কাপ, চিনি ৪ টেবিল চামচ, নুন সামান্য, ঘি ২ টেবিল চামচ। সিরার জন্য-চিনি ৩ কাপ জল, দেড় কাপ দারুচিনি ২ টুকরো। প্রণালী: দুধ গরম হলে চিনি, নুন, ময়দা দিয়ে কাই তৈরি করে নিতে হবে। পরে ঠান্ডা হলে অল্প অল্প করে ঘি দিয়ে ভালো করে মথে রুটি বেলে দুই ইঞ্চি ব্যাসে গোল গোল করে কেটে গোলাপ তৈরি করতে হবে। এবার গরম ডুবো তেলে বাদামি রং করে ভেজে সিরায় ছাড়তে হবে।

কলার পিঠে

উপকরণ: পাকা কলা ৪-৫টি, বাদাম গুঁড়ো ৩ টেবিল চামচ, নুন সামান্য, নারকেল কোরা ১-২ কাপ, খেজুরের রস পরিমাণমতো, সয়াবিন তেল (ভাজার জন্য) ১-২ কাপ, ঘি ১ চা-চামচ, চালের আটা ১-২ কাপ।

প্রণালী: খেজুরের রস জ্বাল দিয়ে কলা চটকে নিয়ে নুন, বাদাম গুঁড়ো, নারকেল কোরা, ঘি ও চালের আটা দিয়ে মাখিয়ে একটু ঘন গোলা তৈরি করে নিন। এরপর ডুবো তেলে ভেজে নিন। ভাজা কলার পিঠা রসে দিয়ে ১০-১৫ মিনিট পর পরিবেশন করা যায়।

 

[আরও পড়ুন: আদা চা তো খেয়েছেন, কখনও আদা কফি ট্রাই করেছেন? চটপট জেনে নিন তৈরির পদ্ধতি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে