BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাংসের নয়, এবার পেটপুজো জমে যাক ফুলকপির বিরিয়ানিতে, রইল রেসিপি

Published by: Akash Misra |    Posted: December 7, 2021 9:06 pm|    Updated: December 7, 2021 9:06 pm

Try this cauliflower Biriyani at your home | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরিয়ানি ভালবাসেন না এমন ব্যক্তি খুঁজে পাওয়া বেশ মুশকিল। অনেকে তো রেস্তরাঁয় পেটপুজো মানে বিরিয়ানিকেই প্রথম পছন্দ হিসেবে বেছে নেন। সেই সব বিরিয়ানি প্রেমীদের যদি বলা হয় এবার মাংস নয়, বিরিয়ানিতে থাকবে ফুলকপি! তাহলে?

শীতকালে বাজার ভরতি নানা শাকসবজিতে। বিশেষ করে নজর কাড়ছে সুস্বাদু ফুলকপি। তাই এবার নতুন রকমের খাবার ট্রাই করতে ফুলকপির বিরিয়ানি অনায়াসে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন। একটু স্বাদেরও পরিবর্তন ঘটবে। কীভাবে বানাবেন? রইল রেসিপি-

যা যা লাগবে–

ছোট ছোট টুকরো করে কাটা ফুলকপি ৫০০ গ্রাম, ৫০০ গ্রাম বাসমতি চাল, কুচনো পেঁয়াজ এক কাপ, আধা কাপ ভাজা পেঁয়াজ, আদা বাটা, রসুন বাটা, জিরে বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, এলাচ, দারুচিনি, কেওড়া জল, কাঁচা লঙ্কা, নুন, তেল।

[আরও পড়ুন: আদা চা তো খেয়েছেন, কখনও আদা কফি ট্রাই করেছেন? চটপট জেনে নিন তৈরির পদ্ধতি]

কীভাবে তৈরি করবেন–

কড়াইতে তেল গরম করে, গরম মশলা ও পেঁয়াজ ভাল করে ভেজে নিন। পেঁয়াজ বাদামি হয়ে এলে এর মধ্য়ে সব মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। কিছুক্ষণ পর ছোট ছোট টুকরো করে কাটা ফুলকপি দিয়ে কষাতে থাকুন। ফুলকপি আধা সেদ্ধ হয়ে এলে আলাদা করে বাটিতে তুলে রাখুন। এবার ওর মধ্য়ে চাল দিয়ে ভাল করে নাড়তে থাকুন। মশলার সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। চাল আগে থেকে ধুয়ে অন্তত আধ ঘণ্টা ভিজিয়ে রাখতে ভুলবেন না। চাল আর মশলাগুলি একসঙ্গে মিশে গেলে তাতে গরমজল ঢেলে দিন। জল ফুটে গেলে ফুলকপি আর কাঁচালঙ্কা দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। বিরিয়ানি হয়ে এলে উপর থেকে ভাজা পেঁয়াজ ও কেওড়া জল দিয়ে ১০ মিনিট দমে রেখে গরম গরম পরিবেশন করুন।

[আরও পড়ুন: এবার শীতকাল জমে যাক ফুলকপির কালিয়াতে, রইল রেসিপি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে