ad
ad

Breaking News

Durga Puja 2022

আপনি ভেজিটেরিয়ান? চিন্তা নেই, এবার পুজোয় বাড়িতেই বানিয়ে নিন বেগুনের নতুন দুই রেসিপি

গরম গরম ভাতের সঙ্গে জমে যাবে এই দুই পদ।

try this bringle recipe at your home | Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:September 22, 2022 9:32 pm
  • Updated:September 22, 2022 9:32 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজকাল অনেকেই নিরামিষ খাবারের দিকে ঝুঁকছেন। ভেজিটেরিয়ান হওয়াটা ইদানিং বেশ ট্রেন্ডিং। পুজোর সময় তাই নিরামিষাশীদের অনেক সময়ই ভাবতে হয় একটু আলাদা কী খাবেন। চিন্তা নেই, বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন নতুন ধরনের রেসিপি। রইল এমনই দুই নতুন স্বাদের বেগুনের রেসিপি।

বেগুনের কোফতা

যা যা লাগবে-

২ টো বেগুন, আধ কাপ পেঁয়াজ কুচি , ৪-৫ কোয়া রসুন কুচি, ৩ টে শুকনোলঙ্কা ,আধ কাপ ময়দা, কর্নফ্লাওয়ার, আধচামচ গোলমরিচ গুঁড়ো, আধচামচ লঙ্কা গুঁড়ো, অল্প হলুদ গুঁড়ো, নুন, তেল, ধনেপাতা কুচি, কাঁচালঙ্কা কুচি, ১ টা টমেটো কুচি ।

তৈরি করুন এভাবে-

প্রথমে বেগুনের গায়ে অল্প তেল মাখিয়ে ভাল করে পুড়িয়ে নিতে হবে। এরপর খোসা ছাড়িয়ে বেগুন চটকে নিন। মাঝারি আঁচে কড়াই বসিয়ে ২ চামচ তেল গরম করুন। ৩/৪ চামচ পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভেজে নিন। অল্প রসুন কুচি, নুন, কাঁচালঙ্কা কুচি দিয়ে হালকা ভেজে নিন। এরপর চটকে রাখা বেগুনে অল্প হলুদ দিন। খুব ভাল করে কষিয়ে বেগুনটা আঁচ থেকে নামিয়ে নিন। বেগুন কিছুটা ঠান্ডা হতে দিন। বেগুনের মিশ্রণ থেকে অল্প করে নিয়ে কোফতার আকার দিন। এরপর একটা বড় পাত্রে ময়দা, কর্নফ্লাওয়ার, নুন, লঙ্কা গুঁড়ো আর গোলমরিচ গুঁড়ো একসঙ্গে মিশিয়ে নিন। এবার বেগুনের কোফতাগুলো এই মিশ্রণে ভাল করে মিশিয়ে নিন। আধঘণ্টা ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে বের করে বেগুনের কোফতাগুলো অল্প তেলে হালকা ফ্রাই করুন। এবার কড়াইতে আবারও তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুন কুচি দিয়ে নেড়েচেড়ে টমেট কুচি দিন। হালকা নেড়েচেড়ে অল্প জল দিন যাতে টমেটো সেদ্ধ হয়। এবার যতটা গ্রেভি চান ততটা শুকিয়ে নুন দিয়ে একটু ফুটিয়ে ওর মধ্যে বেগুনের কোফতাগুলো দিন। ব্যস তৈরি আপনার বেগুনের কোফতা। ধনেপাতা কুচি সাজিয়ে পরিবেশন করুন।

[আরও পড়ুন: পুজোর আগে ঝটপট মেদ ঝরাতে চান? বাড়িতেই বানিয়ে ফেলুন লো কার্ব ডায়েট, রইল রেসিপি]

বেগুন পোস্ত

যা যা লাগবে-

১ টা বেগুন, ১ টমেটো, আদা বাটা, পোস্ত বাটা, কাঁচা লঙ্গা ২ টো, হলুদ গুঁড়ো, কালো সরষে, নুন ও সরষের তেল।

তৈরি করুন এভাবে-

প্রথমে ডুমো ডুমো করে কেটে নিন বেগুন। কেটে রাখা বেগুনের টুকরো গুলিতে নুন-হলুদ মাখিয়ে ভাল করে ভেজে নিন। তেল থেকে বেগুন সরিয়ে নিয়ে ওই তেলের মধ্যেই সরষে ফোড়ন দিয়ে দিন। এরপর তেলের মধ্যে টমেটো এবং আদা বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। অল্প কষে এলে পোস্ত বাটাও দিয়ে দিন। এবার সব কিছু কড়াইয়ের মধ্যে দিয়ে নাড়াচাড়া করতে করতেই সরিয়ে রাখা বেগুন ভাজাগুলি কড়াইতে দিয়ে দিন। কিছুক্ষণ কষিয়ে নিন। পরিমাণ মতো নুন, জল ও কাঁচা লঙ্কা দিয়ে দিন। বেগুন ভাল করে সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। ব্যস তৈরি আপনার বেগুন পোস্ত। গরম গরম ভাতের সঙ্গে দারুণ লাগবে এই রান্না।

[আরও পড়ুন: আপনার পুজোর পাতে এবার শোভা পাক ইলিশ, বাড়িতেই তৈরি করুন এই নতুন দুই রেসিপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ