১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চিতল মাছ বাদ দিন, এবার তৈরি করুন চিংড়ির মুইঠ্যা, রইল সহজ রেসিপি

Published by: Akash Misra |    Posted: August 11, 2022 9:03 pm|    Updated: September 12, 2022 6:54 pm

Try this Fish recipe at your home | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিংড়ি খাবেন নাকি ইলিশ! বাঙাল-ঘটিদের এই লড়াই অনেক দিনের। তবে পেটুকরা কিন্তু এসবে পাত্তা দেন না। বরং ভাল স্বাদের আহার পেলে, সবেতেই রয়েছেন। আর তাই খাদ্যপ্রেমিকরা নতুন নতুন রেসিপি পেলে ট্রাই করবেনই। এই যেমন, চিতল মাছের মুইঠ্যা অনেকেই খেয়েছেন। চিংড়ির মাছের মুইঠ্যা কখনও ট্রাই করেছেন? একবার বানিয়েই দেখুন। রইল সহজ রেসিপি।

যা যা লাগবে-

চিংড়ি মাছ: ৫০০ গ্রাম, আলু সেদ্ধ: ১৫০ গ্রাম, ধনেপাতা কুচি: ২ চামচ, রসুন বাটা: ১ চামচ, লঙ্কা গুঁড়ো: আধ চামচ, হলুদ গুঁড়ো: আধ চামচ, লেবুর রস: ১ চামচ, কাঁচালঙ্কা বাটা: ১ চামচ, নুন: স্বাদমতো, গ্রেভির জন্য, পেঁয়াজ কুচি: ১ কাপ, রসুন: ৬-৭ কোয়া, আদা টুকরো: আধ ইঞ্চি, কাজু: ৮-১০টি, টম্যাটো: ১টি, গোটা গরমমশলা: পরিমাণমতো, তেজপাতা: ১টি, লঙ্কা গুঁড়ো: ১ চামচ, হলুদ গুঁড়ো: আধ চামচ, ধনে গুঁড়ো: ১ চামচ, নারকেলের দুধ: ১ কাপ, নুন ও চিনি: স্বাদমতো, সর্ষের তেল: ৫ চামচ।

[আরও পড়ুন: চালের পায়েস তো অনেক খেয়েছেন, এবার বানিয়ে ফেলুন ডাবের পায়েস, রইল সহজ রেসিপি]

তৈরি করুন এভাবে-

প্রথমে, চিংড়ি মাছ খোসা ছাড়িয়ে ভাল করে পরিষ্কার করে নিন। পরিষ্কার অবশ্যই নজরে রাখুন যেন জল না থাকে। চিংড়িগুলোকে ভাল করে বেটে নিন। এরপর একটি বড় পাত্রে চিংড়ির সঙ্গে আলু সেদ্ধ, ধনেপাতা কুচি, রসুন বাটা, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, লেবুর রস, কাঁচালঙ্কা বাটা ও নুন ভাল করে মিশিয়ে নিন। দেখবেন যেন প্রত্যেকটি উপদান ভাল করে মিশিয়ে যায়। এবার একটি কড়াইয়ে সামান্য তেল নিয়ে তাতে পেঁয়াজ কুচি, রসুন, আদা টুকরো, কাজু ও টম্যাটো দিয়ে ভাল করে ভেজে নিন। এরপর অন্য পাত্রে রেখে মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে ভাল করে বেটে নিন। এ বার কড়াইতে তেল গরম করে তাতে তেজপাতা ও গোটা গরমমশলা ফোড়ন দিয়ে বাটা মশলা দিয়ে দিন। ভাল করে একটু নাড়াচাড়া করে সব রকম গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। তেল ছেড়ে এলে নারকেলের দুধ দিয়ে ভাল করে নাড়াতে থাকুন। এ বার বেটে রাখা চিংড়ি মাছের মিশ্রণ বড়ার মতো গড়ে নিয়ে ঝোলে ছেড়ে দিন। মিনিট পাঁচেক ঢাকা দিয়ে ফুটতে দিন। গ্যাসের আঁচ বন্ধ করে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। ব্যস তৈরি চিংড়ি মাছের মুইঠ্যা। ভাতের সঙ্গে দারুণ লাগবে এই চিংড়ি মুইঠ্যা।

[আরও পড়ুন: বর্ষাকালে দই খেয়ে শরীরের ক্ষতি করছেন না তো? জেনে নিন, খাওয়ার সঠিক পদ্ধতি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে