BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সকাল থেকেই জমে যাক পুজোর পাত, ব্রেকফাস্টে বানিয়ে ফেলুন পদ্মলুচি, রইল রেসিপি

Published by: Akash Misra |    Posted: September 6, 2022 5:06 pm|    Updated: September 12, 2022 6:52 pm

Try this luchi recipe at your home | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্গাপুজো মানেই পেটপুজো। পুজোর কটাদিন কী খাবেন, কী খাবেন না, তা নিয়ে বিস্তর আলোচনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ব্রেকফাস্ট থেকে লাঞ্চ, ডিনারের প্ল্যান একেবারে তৈরি। পুরোটাই কি রেস্তরাঁয় যাওয়ার প্ল্যান? এবার না হয় একটু স্বাদবদল হোক। বাড়িতেই তৈরি করুন এমন সব পদ, যা কিনা হার মানাবে রেস্তরাঁর খাবারকেও। ঠিক যেমন পদ্ম লুচি। পুজোর দিন সকালে কিংবা বিকেলে এই লুচি কিন্তু জমিয়ে দেবে পাত।

যা যা লাগবে-
১ কিলো ময়দা, ১০০ মিলি ঘি, নুন আন্দাজমতো, সাদা তেল।

পুরের জন্য- ২৫০ গ্রাম মটন কিমা, ৫০ গ্রাম পেঁয়াজ বাটা, ১০ গ্রাম আদা বাটা, ১০ গ্রাম রসুন বাটা, ৩ গ্রাম গরম মশলা গুঁড়ো, ৭৫ মিলি সাদা তেল, নুন আন্দাজমতো, ৩ গ্রাম চিনি।

[আরও পড়ুন: এবার পুজোয় আপনিই হয়ে উঠুন রেস্তরাঁর শেফ, বাড়িতেই রেঁধে ফেলুন চিংড়ি পোলাও ]

তৈরি করুন এভাবে-

প্রথমে ময়দা ঘি ও নুন একসঙ্গে মিশিয়ে শক্ত মণ্ড তৈরি করে একটা ভেজা কাপড় দিয়ে ১ ঘন্টা মতোন মণ্ডগুলো ঢেকে রাখুন। এরপর মটন কিমা সেদ্ধ করে কিমার একটা পেস্ট বানিয়ে নিন। বড় কড়াইতে ততক্ষণ তেল গরম করুন। এরপর এক এক করে পেঁয়াজ, রসুন এবং আদা কড়াইতে দিয়ে দিন। মিশ্রণটিকে ভাল করে নাড়াতে থাকুন যতক্ষণ না তেল বেড়িয়ে আসে। এরপর মটন কিমা পেস্ট দিয়ে রান্না করতে থাকুন যতক্ষন না হালকা বাদামি রঙের হয়ে আসছে। এরপর আঁচ থেকে নামিয়ে নিন। এপর তার ওপরে গরম মশলা ছড়িয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। ঠান্ডা হলে মিশ্রণটা মিহি হয়েছে কিনা একবার যাচাই করে নিন। না হলে মিক্সিতে আর একবার পেস্ট করে নিন। মণ্ডটাকে আবার ছোট ছোট লেচিতে ভাগ করে সেই লেচিগুলো ছোট করে বেলে নিন। ওর মধ্যে পুরটা দিয়ে অর্ধচন্দ্রাকারে বন্ধ করে চামচ দিয়ে পাশগুলো চেপে দিন। এবার কড়াইয়ে তেল গরম করে, ভেজে নিয়ে গরম গরম পরিবেশন করুন পদ্মলুচি। সঙ্গে পছন্দসই মিষ্টি রাখুন। ব্রেকফাস্ট একেবারে জমে যাবে। 

[আরও পড়ুন: মেক্সিকান রেসিপি দিয়ে এবার হোক স্বাদবদল, বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন ফাহিতা]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে