৫ বৈশাখ  ১৪২৮  সোমবার ১৯ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

এই গরমে চিরাচরিত চিকেনের স্বাদে আনুন বদল, রইল রেসিপি

Published by: Sandipta Bhanja |    Posted: April 8, 2019 10:03 pm|    Updated: April 8, 2019 10:03 pm

An Images

গরমের দিনে চিকেন রাঁধবেন? গরমে হালকা রান্না পছন্দ করেন অনেকেই। কিন্তু চিকেন মানেই তো সুস্বাদু চিকেন কষা, ঝাল-ঝাল, আবার সঙ্গে গাদা খানেক তেলমশলা। আজ্ঞে না, রান্নাঘরে সেসব কনসেপ্ট এখন পুরনো। চিরাচরিত চিকেনের পাতলা স্যুপ বাদেও যে আরও বেশ কিছু সনাতনী রেসিপি রয়েছে চিকেনের, তা কি জানেন? চোখ বুলিয়ে নিন নীচের দুই রেসিপিতে। হালকা রান্নাও হবে, আবার সুস্বাদুও। পাকপ্রণালী দিলেন রুক্‌মা দাক্ষী।

চিকেন সুরুয়া

লাগবে
বোনলেস চিকেন ২৫০ গ্রাম, পেঁয়াজ ১ টা বড় টুকরো, রসুন ২ কোয়া থেঁতো করা, তেজপাতা ১ টা, গোলমরিচ ২-৩ টে, ছোট দারচিনি ১ টুকরো, সাদা তেল ১ চা চামচ, চিনি ও নুন সামান্য, আলু, গাজর, কড়াইশুঁটি, বিন্‌স, পেঁপে ইত্যাদি অল্প কয়েক টুকরো, লেবুর রস ২ চামচ, দুধ ৮ টেবিল চামচ।

[আরও পড়ুন:  শেষপাতে স্বাদবদল, মেনুতে থাক অন্যরকম আচার-চাটনি]

এবার
প্রথমে মাংসের টুকরোগুলো সমস্ত মশলা, তেল ও লেবুর রস মাখিয়ে ২ ঘণ্টা রেখে দিন। এবার কড়াই আঁচে বসিয়ে তেল গরম করে ওই মাংস রান্না করুন। দুধ দিয়ে খানিকক্ষণ নেড়েচেড়ে ৩ কাপ জল দিয়ে, নুন দিয়ে দিন। এরপর সবজিগুলো সেদ্ধ হতে দিন। সবশেষে মাখন, চিনি ও লেবুর রস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

চিকেন পিশপ্যাশ


লাগবে
গোবিন্দভোগ চাল ৩ টেবিল চামচ, মুগ ডাল ২ চা চামচ, মুসুর ডাল ২ চা চামচ, চিকেন কিমা ১০০ গ্রাম, মাখন ১ টেবিল চামচ, নুন স্বাদমতো, চিনি ১/২ চা চামচ, আলু ডুমো করে কাটা ১ টা ছোট, কুরনো গাজর ১ টেবিল চামচ।

[আরও পড়ুন:  গরমে পেট ঠান্ডা রাখতে পাতে থাকুক এই তিন ‘শীতলবাটি’]

এবার
প্রথমে চাল ও ডাল ভাল করে ধুয়ে ১/২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার একটা মাইক্রো আভেনের পাত্রে মাখন দিয়ে ১ মিনিট মাইক্রো করে নিন ১০০ শতাংশ পাওয়ারে। বাকি সব উপকরণ ও ১ কাপ জল দিয়ে ১০০ শতাংশ পাওয়ারে ঢাকা দিয়ে মাইক্রো করে নিন ১০ মিনিট। মাঝে মাঝে নেড়ে দিন। এবার ৭০ শতাংশ পাওয়ারে আরও ৬ মিনিট মাইক্রো করুন। হয়ে গেলে ১০ মিনিট স্ট্যান্ডিং টাইমে রেখে দিন। পিশপ্যাশ একটু গলা গলা হয়। এই পদটি মাছ দিয়েও করা যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement