Advertisement
Advertisement
Paturi recipes

‘পাতুরি প্রেমে’ মরিয়া? পোস্ত-ইলিশ-চিকেন-সহ রইল রকমারি আমিষ-নিরামিষ রেসিপি

ঝটপট জেনে নিন একগুচ্ছ সহজ পাতুরির রেসিপি।

Veg, Non Veg different Paturi recipes
Published by: Sandipta Bhanja
  • Posted:May 13, 2024 5:19 pm
  • Updated:May 13, 2024 5:19 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালির পাতুরিপ্রেম নতুন নয়! নিরামিষ হোক বা আমিষ, পাতুরির টান যেমন পনিরে, তেমনই মাছ-মাংসেও। রেস্তরাঁয় গেলেও অনেকের অর্ডারেই প্রাধান্য পায় এই পদ। সরষে, পোস্ত, নারকেল বাটা-সহযোগে তৈরি এই পাতুরি ভাত হোক বা পোলাও সবেতেই ভোজের শো-স্টপার! দেরি না করে ঝটপট জেনে নিন চিকেন-ইলিশ থেকে ছানা-পোস্তর একগুচ্ছ সহজ পাতুরির রেসিপি।

গন্ধরাজ চিকেন পাতুরি

Advertisement

উপকরণ
৩০০ গ্ৰাম বোনলেস চিকেন, ৩ টেবিল চামচ পোস্তবাটা, ৩ টেবিল চামচ নারকেলবাটা, আধ চা চামচ রসুনবাটা, ১.৫ চা চামচ কাঁচা লঙ্কাবাটা, ১ চা চামচ গোলমরিচগুঁড়ো, ৩ চা চামচ লেবুর রস, ১/৪ কাপ সাদা তেল, স্বাদ মত নুন, ১৫ টি কুমড়ো পাতা, ১ টি সুতোর রিল, ১৬ টি গন্ধরাজ লেবুর পাতা, পরিমাণ মতো ভাজার জন্য সামান্য সাদা তেল।

Advertisement

প্রণালী
চিকেন কিমা বানিয়ে নিতে হবে। একটি পাত্রে চিকেনের কিমা নিয়ে, তার মধ্যে পোস্তবাটা, নারকেলবাটা, রসুনবাটা, কাঁচা লঙ্কাবাটা ও ১ টি গন্ধরাজ লেবুর পাতাবাটা, গন্ধরাজ লেবুর রস, সাদা তেল ও গোলমরিচগুঁড়ো পরিমাণ মতো নুন দিয়ে খুব ভালো করে মেখে নিতে হবে। এবার একটি কুমড়ো পাতা ধুয়ে হালকা সেঁকে নিযন তাওয়ায়। তার মধ্যে এই মিশ্রণটি ৩ টেবিল চামচ নিয়ে, উপরে একটি গন্ধরাজ লেবুর পাতা রেখে খুব ভালো করে সুতো দিয়ে বেঁধে দিন। এবার একটি ফ্রায়িং প্যান তেল গরম করে এরমধ্যে একে একে পাতুরিগুলো দিয়ে, ঢিমে আঁচ রেখে ঢেকে দিন উপর থেকে। বারে বারে উলটেপালটে ভেজে নিতে হবে। চারিদিকে সুন্দর লালচে কালার চলে এলে, নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

লাউ পাতায় ইলিশ পাতুরি

উপকরণ

পরিমাণ মতো লাউ পাতা, ২ টুকরো ইলিশ মাছ, ২টেবিল চামচ সর্ষে ,পোস্ত, চারমগজ (বাটা মশলা), ৩-৪টি কাঁচা লঙ্কা, ১/২ চা চামচ রসুন, ১টেবিল চামচ সরষে তেল, ১/৪ চা চামচ হলুদগুঁড়ো, ১/৪ চা চামচ জিরেগুঁড়ো
স্বাদ মত নুন, ১টি কাঁচা লঙ্কা চেরা।

প্রণালী
লাউ পাতা ধুয়ে সেঁকে নিন। এবার মাছ ধুয়ে রেখে সব মশলা দিয়ে মেখে নিন। ওই সরষে বাটাতে সব মশলা মাখিয়ে, লাউপাতাতে ১টি মাছের পিস ও বাটা মিশ্রনটার উপরে ১টি কাঁচা লঙ্কা চেরা দিয়ে পাতাটি মুড়ে সুতো দিয়ে বেঁধে দিতে হবে, যাতে খুলে না যায়। এবার একটি ফ্রায়িং প্যান তেল গরম করে এরমধ্যে একে একে পাতুরিগুলো দিয়ে, ঢিমে আঁচ রেখে ঢেকে দিন উপর থেকে। উলটেপালটে ভেজে নিতে হবে।

ছানার পাতুরি

উপকরণ
২০০ গ্ৰাম ছানা, ১ টি পেঁয়াজ কুচি, ৫-৬ টি রসুন কুচি, ২-৩ টি কাঁচা লঙ্কা কুচি, ২-৩ টেবিল চামচ সরষে পোস্তবাটা, ৫-৬ টেবিল চামচ সরষের তেল, স্বাদ মত নুন, ১/২ টেবিল চামচ হলুদগুঁড়ো, ২-৩ টি গোটা কাঁচালঙ্কা

প্রণালী
একটি পাত্রে ছানা-সহ সব উপকরণ একসঙ্গে মাখিয়ে নিন। তারপর কলাপাতা ধুয়ে সেঁকে নিন। এবার তাতে ছানার মণ্ড চ্যাপটা করে দিয়ে মুড়ে একটি টিফিন বাটিতে ভরে কড়াই এ জল দিয়ে একটি স্ট্যান্ডের ওপর বসিয়ে মিডিয়াম হিটে দিয়ে ঢেকে দিন ১০ মিনিট। এবার নামিয়ে পাতা খুলে উপর থেকে কাঁচা সরষের তেল ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

পোস্ত পাতুরি

উপকরণ

আধ কাপ পোস্ত, ৪ চা চামচ সাদা তিল, ২ চা চামচ সাদা সর্ষে, আধ কাপ নারকেল কুড়ানো, স্বাদমত নুন-চিনি, স্বাদ, পরিমান মতো সর্ষের তেল, কলা পাতা, সুতো, কাঁচা লঙ্কা, ধনেপাতা কুচি।

প্রণালী

প্রথমে সবকিছু মিক্সারে রেখে সামান্য জল দিয়ে পেস্ট করে নিতে হবে। একই সাথে কাঁচা লঙ্কাও পেস্ট করে নেবেন। এবার পেস্ট একটি পাত্রে নিয়ে তাতে নুন, চিনি, তেল, ধনেপাতা কুচি দিয়ে মেখে নিন। এবার সেঁকে রাখা কলাপাতায় পোস্তর মিশ্রণ রেখে উপরে একটি লঙ্কা চেঁরা দিয়ে মুড়ে সুতো দিয়ে বাঁধুন। এবার তাওয়ায় তেল ব্রাশ করে ঢিমে আঁচে সবকটা পাতুরি রেখে উলটে পালটে ভেজে নিন। নামিয়ে নিয়ে পরিবেশনের আগে একটু কাঁচা সরষের তেল ছড়িয়ে দেবেন খালি উপর থেকে। আহা, অমৃত! এক চামচ দিয়েই অনেকটা খাওয়া যায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ