১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তেরোর আগেই পিরিয়ডস শুরু? একটু সাবধান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 8, 2017 1:52 pm|    Updated: February 8, 2017 1:52 pm

girls who start periods at 13 or before may be at higher risk of stroke

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০-১৫ বছর বয়সের মধ্যেই বেশির ভাগ মেয়ের পিরিয়ড শুরু হয়ে যায়। তবে ১৩ বছর বয়সের আগে পিরিয়ড শুরু হওয়া মোটেই ভাল নয়। এরফলে পরর্তীকালে স্ট্রোক হওয়ার সম্ভাবনা থাকে প্রবল। সম্প্রতি একটি সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য। শুধু তাই নয়, পরর্তীকালে সেইসব মহিলাদের সেরেব্রাল ইনফারক্সন হওয়ার সম্ভাবনা প্রবল বলে মনে করছেন সমীক্ষকরা।

Tohoku University এবং জাপানের Teikyo University-র একটি গবেষণায় দেখা গিয়েছে, ৪৫ বছর বয়সের আগে যাদের মেনোপজ শুরু হয়ে যায় তাদের ক্ষেত্রেও সেরেব্রাল ইনফারক্সন হওয়ার সম্ভাবনা রয়েছে। একজন মেয়ের সুস্থতার ক্ষেত্রে পিরিয়ড সার্কেলটি খুবই গুরুত্বপূর্ণ। পিরিয়ড সময়ের আগে শুরু হওয়া বা বন্ধ হয়ে যাওয়া দুই-ই খারাপ। শুধু শারীরিক সমস্যাই নয়, এরফলে একজন মেয়ের শরীরে দেখা দিতে পারে বিভিন্ন রোগ।

একাধিক পুরুষের সঙ্গে যৌনতা, প্রজনন ক্ষমতা হারাতে পারেন মহিলারা

পিরিয়ডের সঙ্গে স্ট্রোকের সম্পর্ক কতটা, তা জানতে গবেষণা চালান জাপানের একদল বিশেষজ্ঞ। ১,৪১২ জন এমন মহিলাকে এই গবেষণার জন্য বাছা হয়, যাদের ইতিমধ্যেই মেনোপজ শুরু হয়ে গিয়েছে। তাঁদের পিরিয়ডের শুরু হওয়ার (মেনারকি) বয়স ও পিরিয়ড বন্ধ হয়ে যাওয়ার (মেনোপজ) বয়স তুলনা করে দেখা গিয়েছে, ১৩ বছরের আগে যাদের পিরিয়ড শুরু হয়েছিল বা ৪৫ বছর বয়সের আগে যাঁদের মেনোপজ শুরু হয়েছে তাদের শরীরে বিভিন্ন সমস্যা বেশি। কারও স্ট্রোক হয়েছে। কারও বা ওজন, উচ্চতা, হার্টের সমস্যা। আবার কেউ ভুগছেন হাইপারটেনশনে।

পার্টনারকে নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছেন? অবশ্যই পড়ুন এই প্রতিবেদন

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে