BREAKING NEWS

৩২ আষাঢ়  ১৪২৭  বৃহস্পতিবার ১৬ জুলাই ২০২০ 

Advertisement

প্লে-স্টোর থেকে ১৩টি জনপ্রিয় অ্যাপ সরিয়ে দিল গুগল, কিন্তু কেন?

Published by: Sulaya Singha |    Posted: November 25, 2018 5:15 pm|    Updated: November 25, 2018 5:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করেন। তাহলে এ তথ্য আপনার জেনে রাখাই ভাল। গুগল প্লে-স্টোর থেকে সরে গিয়েছে ১৩টি অ্যাপ। গুগলের দাবি, এই সব অ্যাপগুলির মাধ্যমে স্মার্টফোনে হানা দিচ্ছে ম্যালওয়্যার। তা রুখতেই এই পদক্ষেপ।

ESET ম্যালওয়্যার গবেষক লুকাস স্টেফাঙ্কোর টুইটে জানা যায়, বাজারে এমন কিছু ভয়ংকর অ্যাপ ঘুরে বেড়াচ্ছে যা স্মার্টফোনের ক্ষতি করতে পারে। ফাঁস করতে পারে আপনার ব্যক্তিগত তথ্যও। তিনি জানান, গুগল প্লে-স্টোর থেকে ৫ লক্ষ ৬০ হাজারেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে ১৩টি অ্যাপ। আর সেই সবকটি অ্যাপই তৈরি করেছে একটিই ডেভলপার কোম্পানি। ১৩টির মধ্যে আবার দুটি অ্যাপ ছিল প্লে-স্টোরের ট্রেন্ডিং সেকশনে। বিষয়টি সম্পর্কে অবগত হওয়ার পরই ১৩টি অ্যাপ প্লে-স্টোর থেকে সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেয় টেক জায়ান্ট গুগল।

[এবছর বাজার মাতাচ্ছে মিররলেস ক্যামেরা, রয়েছে স্মার্টলাইটও]

কীভাবে অ্যাপগুলির মাধ্যমে ম্যালওয়্যার ঢুকে পড়ে আপনার মোবাইলে? গবেষক জানাচ্ছেন, এই ১৩টি অ্যাপ সরাসরি কিছু করে না। বরং আপনাকে গেম সেন্টার নামের একটি APK ডাউনলোড এবং ইনস্টল করতে বলে। সেটি ডাউনলোড হয়ে গেলে আপনার মোবাইলে অ্যাপ আইকনটি লুকিয়ে পড়ে। এরপর মোবাইল আনলক করলেই ইউজারদের মোবাইল স্ক্রিনে ভেসে ওঠে বিভিন্ন বিজ্ঞাপন। তাতেই ক্ষতিগ্রস্ত হয় ফোনটি। একটি ভিডিও পোস্ট করে লুকাস দেখিয়ে দিয়েছেন, কীভাবে অ্যাপগুলি কাজ করে। তবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের যাতে কোনও সমস্যায় না পড়তে হয়, তার জন্য ইতিমধ্যেই গেম সেন্টারটি অ্যাপ স্টোর থেকে সরিয়ে দিয়েছে গুগল।

এবার জেনে নিন কোন কোন অ্যাপ থেকে ছড়াচ্ছিল এই ম্যালওয়্যার। ট্রাক কার্গো সিমিউলেটর, কার ড্রাইভিং সিমিউলেটর, এক্সট্রিম কার ড্রাইভিং, মোটো ক্রস এক্সট্রিমের মতো গেমিং অ্যাপগুলিই ছিল এর মূলে। মজার বিষয় হল, প্লে-স্টোরে এই অ্যাপগুলির রেটিংও বেশ ভাল। তবে ১৩টি অ্যাপ সরিয়ে দেওয়ায় আপাতত অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজারদের আর কোনও বিপাকে পড়তে হবে না। যদিও এমন ঘটনা প্রথমবার ঘটল না। গত বছরও সাত লক্ষ ক্ষতিকর অ্যাপ প্লে-স্টোর থেকে সরিয়ে দিয়েছিল গুগল।

[OMG! বন্ধ হতে চলেছে বিনামূল্যে ইনকামিং কল পরিষেবা!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement