BREAKING NEWS

১৩ ফাল্গুন  ১৪২৭  শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

যদি যেতে হয় ঘুমের দেশে, তবে খেতেই হবে এই খাবারগুলি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 8, 2017 9:14 am|    Updated: September 27, 2019 3:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘দু’টো শ্রান্ত আঁখি তন্দ্রাচ্ছন্ন হয়ে পড়ে…আমি ঘুমোতে পারি না’

কবিতার এই লাইনগুলো সত্যি মনে হয়ে যখন চোখের ঘুম উড়ে যায়। দিনের শেষে নয়, মনে হয় যেন যে কোনও সময় ঘুমের দেশে যেতে পারলে বাঁচা যায়। ঘুমকাতুরেদের যখন ঘুম উড়ে যায় তখন কিন্তু মহাসমস্যা। মনে তখন প্রশ্ন জাগে, কোথায়-কীভাবে একটু ঘুম পাওয়া যায়? বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যাভ্যাসে পরিবর্তন আনলেও ঘুম ভাল হয়। তাই ভাল ঘুমের জন্য এই খাবারগুলোকে রোজকারে পাতে রাখতে বলছেন বিশেষজ্ঞরা। আসুন একটু চোখ বুলিয়ে নেওয়া যাক-

সাদা চালের ভাত- কথায় আছে না, দুপুরবেলা ভাতঘুম। তা যে সত্যি তা হাড়ে হাড়ে জানে বাঙালি। ভাতের যে কী মহিমা তা বলার অপেক্ষা রাখে না। তাও আবার সাদা চালের ভাত হলে তো কথাই নেই। ঘুম আসতে বাধ্য। সমীক্ষায় প্রমাণিত, অন্যান্য খাবারের চেয়ে ঘুম পাড়াতে ভাতের জুড়ি মেলা ভার।

photo

পেস্তা- হতে পারে দাম একটু বেশি। কিন্তু ঘুম পাড়াতে পেস্তাও কম যায় না। ম্যাগনেশিয়ামের মতো খনিজ পদার্থ রয়েছে পেস্তায়। যা ভাল ঘুমের সহায়ক। এছাড়া ম্যাগনেশিয়ামের প্রোটিন রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখে ঘুমের সময়। অ্যাড্রিনালিন ক্ষরণকেও নিয়ন্ত্রণ করে ম্যাগনেশিয়াম।

photo (1)

টার্ট চেরি- এতে রয়েছে প্রচুর পরিমাণে মেলাটোনিন। যা ঘুমকে নিয়মিত করে। দিন দুবার এক গ্লাস টার্ট চেরির রস চট করে আপনাকে ঘুমের দেশে পাঠাতে সাহায্য করবে।

photo (2)

ছোলা- ছোলায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬। এই ভিটামিন শরীরে সেরোটোনিন তৈরি করে। যা ক্লান্তি দূর করে এবং মেজাজ ঠিক রাখে। ছোলা পিষে কোনও খাবারের সঙ্গে বা শুধু শুধু খেলেই কেল্লা ফতে। ঘুম আসতে বাধ্য।

photo (3)

মাছ- বাঙালি মাছে-ভাতে থাকতেই বেশি ভালবাসে। আর ভাতের মতো মাছেরও ঘুম পাড়াতে বেশ নাম রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, টুনা, হ্যালিবুট, স্যামন মাছে প্রচুর ভিটামিন বি৬ রয়েছে। যা মেলাটোনিন ও সেরোটোনিন হরমোন তৈরি করে। তাতে ঘুম ভাল হয়। বেশ কিছু মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে যা ঘুমকে নিয়মিত করে। ক্লান্তি দূর করে ও শরীরকে ভাল রাখে।

photo (4)

কলা- কলায় যে কোন গুণ নেই তা অতি বড় বিশেষজ্ঞও বলতে পারবেন না । কলায় রয়েছে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম। এর সঙ্গে ভিটামিন বি৬-ও রয়েছে। যা আপনাকে ঘুমের দেশে নিয়ে যাবেই।

banana-625_625x350_41471941181

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement