৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo দিল্লি ২০২০ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা দক্ষিণ-পূর্ব এশিয়ায় এখন আতঙ্কের নাম করোনা ভাইরাস। তার জেরে চিনে মৃত্যুমিছিল। আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। ইতিমধ্যেই ভারতে নেওয়া হয়েছে সতর্কতা। চিনে থেকে যাঁরা এ দেশে আসছেন বিভিন্ন বিমানবন্দরে আগে তাঁদের স্বাস্থ্যপরীক্ষা করা হচ্ছে। তবে এ দেশে ঢুকতে দেওয়া হচ্ছে আক্রান্তদের।  এই পরিস্থিতি করোনা ভাইরাস নিয়ে বাংলায় সতর্কতা জারি করল স্বাস্থ্যদপ্তর। বেলেঘাটা আইডিতে আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। বাড়ানো হয়েছে শয্যাসংখ্যাও। এছাড়াও পৃথক নার্স এবং চিকিৎসকের বন্দোবস্তও করা হয়েছে।

মূলত চিনের ইউহান থেকে ছড়িয়ে পড়ছে মারণ ভাইরাস করোনা। নোবেলা করোনা প্রকৃতির এই করোনা ভাইরাস। এটি খুবই দ্রুত ছড়িয়ে পড়ে। আক্রান্তের সংস্পর্শেও ছড়িয়ে পড়তে পারে রোগ। চিনের ইউহানে প্রথম করোনা সংক্রমণের ঘটনা নজরে আসে। তারপর থেকে বিভিন্ন জায়গায় ওই ভাইরাস ছড়িয়ে পড়েছে। ইউহানে করোনা ভাইরাস সংক্রমণে প্রাণ গিয়েছে অন্ততপক্ষে ৯ জনের। অসুস্থ হয়ে পড়েছেন কমপক্ষে ৩০০ জন। তাঁদের পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা। হংকংয়েও করোনা ভাইরাসে প্রকোপ ক্রমশই গুরুতর আকার ধারণ করেছে। এই পরিস্থিতি ভাবাচ্ছে ভারতকে।

Coronavirus

কিন্তু কী করে বুঝবেন আপনি করোনা ভাইরাসে আক্রান্ত? চিকিৎসকরা বলছেন, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর প্রথমে সর্দি, কাশি হয়। তার সঙ্গে প্রবল জ্বর। এছাড়াও শ্বাসকষ্ট হতে থাকে রোগীর। সেই সময় রক্তপরীক্ষা করালে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা বোঝা সম্ভব। প্রথম পর্যায়ে যদিও করোনা ভাইরাসে যে কোনও রোগী আক্রান্ত হয়েছেন তা বুঝতে যথেষ্ট বেগ পেতে হয় চিকিৎসকদের। অনেক ক্ষেত্রে তা বুঝতে সময় লেগে যায়।

Influenza

[আরও পড়ুন: শক থেরাপিতে শতাধিক মাকড়সার বিষ সংগ্রহ, তাক লাগালেন বঙ্গসন্তান]

কাদের শরীরে করোনা ভাইরাস সবচেয়ে বেশি আগে বাসা বাঁধতে পারে? চিকিৎসকদের মতে, যাঁরা গবাদি পশু বা পাখির সংস্পর্শে বেশি আসেন, তাঁদের শরীরে করোনা ভাইরাস সংক্রমণের সম্ভাবনা সবচেয়ে বেশি। মূলত পশুদের লোম, মল থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়ে। মানুষের থেকে পশুর শরীরে ছড়িয়ে পড়তে পারে মারণ ভাইরাস।

Influenza

করোনা ভাইরাসের চিকিৎসা? ঠিক কোন ওষুধ ব্যবহারে একজন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী দ্রুত সেরে উঠতে পারেন, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। তবে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর শরীরে সেই সময় অ্যান্টিবায়োটিকও কাজ করে না। তাই ঠিক সময়ে চিকিৎসা শুরু না হলে থেকে যায় প্রাণহানির সম্ভাবনা।

Coronavirus

তবে অযথা আতঙ্কিত হবেন না। পরিবর্তে কোনও শারীরিক সমস্যা দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিন।

Coronavirus

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং