BREAKING NEWS

২৮ চৈত্র  ১৪২৭  রবিবার ১১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

কোভিডজয়ীর দেহে তিনমাসেই কমছে অ্যান্টিবডি, গবেষকদের নতুন দাবিতে চাঞ্চল্য

Published by: Paramita Paul |    Posted: July 22, 2020 5:57 pm|    Updated: July 22, 2020 6:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিডজয়ীদের  দেহে বেশিদিন স্থায়ী হচ্ছে না অ্যান্টিবডি (Antibody)। ‘নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’-এ প্রকাশিত একটি প্রতিবেদনে বিজ্ঞানীরা এমনটাই দাবি করেছেন। সেখানে আরও দাবি করা হয়েছে, করোনা থেকে সেরে ওঠার মাত্র তিনমাসের মধ্যে কমছে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা। ফলে রোগ থেকে সেরে উঠলেও আবার আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে। বিশেষ করে মৃদু উপসর্গ থেকে যাঁদের করোনা (Corona Virus) সেরে যাচ্ছে, তাঁদের মধ্যে এই প্রবণতা দেথা দিচ্ছে। 

গবেষকরা বলছেন, ৩৪ জন করোনা (Corora Positive) আক্রান্ত যাদের শরীরে সংক্রমণ মারাত্মক পর্যায়ে পৌঁছয়নি,মৃদু বা মাঝারি উপসর্গ দেখা দিয়েছে, তাঁদের বাছাই করা হয়েছিল। তাঁদের মধ্যে কয়েকজন ছিলেন যাঁদের অক্সিজেন সাপোর্ট দিতে হয়েছিল তবে ভেন্টিলেটর দিতে হয়নি বা ইনটেনসিভ কেয়ার ইউনিটেও ভরতি করতে হয়নি। এইরকম ৩৪জন রোগীকে পর্যবেক্ষণে রেখে এই তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা।

[আরও পড়ুন : ম‌্যালেরিয়া-ডেঙ্গু রোধে এবার ‘মসকুইটো ভ্যাকসিন’ আনছে অক্সফোর্ড]

গবেষকরা আরও জানিয়েছেন, প্রথম পর্যায়ে উপসর্গ দেখা দেওয়ার পর থেকে তাঁদের ৩৭ দিন পর্যবেক্ষণে রাখা হয়েছিল। এই সময়ের মধ্যে তাঁদের শরীরে করোনা ভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডিও (Antibody) তৈরি হয়েছিল। সেই সময় সেই অ্যান্টিবডির (Antibody) পরিমাণও মেপে রেখেছিলেন বিজ্ঞানীরা। দ্বিতীয় পর্যায়ে তাঁদের ৮৬ দিন পর্যবেক্ষণ করা হয়। তাতে দেখা যাচ্ছে, একধাক্কায় অ্যান্টিবডি  (Antibody)  অনেকটা কমে যাচ্ছে। হিসেব করে দেখলে, মাত্র ৭৩ দিনে অনেকটাই কমে যাচ্ছে অ্যান্টিবডি।

তবে এ বিষয়ে আরও গবেষণা দরকার বলে মনে করছেন বিজ্ঞানীরা। কারণ, এর আগে অন্য একটি পর্যবেক্ষণে দেখা গিয়েছিল ৯০ দিনের মধ্যে কমছে শরীরের অ্যান্টিবডি। তবে কেন এমনটা হচ্ছে তা বিজ্ঞানীরা এখনও জানাতে পারেননি। তবে বিজ্ঞানীদের একাংশের ধারনা, খুব দ্রুত নিজেদের জিনের পরিবর্ত ঘটাতে পারে এই ভাইরাস। যার ফলে প্রতিরোধ ক্ষমতা দ্রুত দুর্বল হচ্ছে। 

[আরও পড়ুন : হারলেও গদি না ছাড়ার ইঙ্গিত ট্রাম্পের, পোকার মতো তাড়ানো হবে, হুমকি পেলোসির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement