BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দৈত্যাকার স্তনে পিঠে ব্যথা! রাজ্যের সরকারি হাসপাতালে নিখরচে স্তন ছোট করার হিড়িক

Published by: Sayani Sen |    Posted: January 1, 2022 10:39 am|    Updated: January 1, 2022 1:26 pm

Calcutta Medical College Hospital witnesses surge in boob reduction surgery । Sangbad Pratidin

অভিরূপ দাস: স্রেফ স্তন (Breast) যুগলের ওজন আড়াই কেজি! প্রকাণ্ড সে মাংসপিণ্ড নিয়ে হাঁটাচলা দুষ্কর। পিঠে ব্যথা। শ্বাসকষ্ট। এর সঙ্গে রয়েছে হীনমন্যতা। সবই সারছে কলকাতা মেডিক্যাল কলেজে। মাত্র ৫ ঘণ্টায়। একদম বিনামূল্যে। বেসরকারি হাসপাতালে হলিউড অভিনেত্রী পামেলা অ্যান্ডারসন লক্ষাধিক টাকা খরচ করে যে অস্ত্রোপচার করিয়েছেন।

Pamela Anderson

ম্যাক্রোম্যাসটিয়ায় (Macromastia) আক্রান্ত বাংলার একাধিক মহিলাও পাচ্ছেন সেই সুবিধা। কী এই অসুখ? চিকিৎসকরা বলছেন, স্তন যুগলের ওজন যদি আড়াই কেজির মধ্যে হয় তবে তার নাম ম্যাক্রোম্যাসটিয়া। আর ওজন তারও বেশি হলে তাকে বলে জাইজানটোম্যাসটিয়া। দু’টোই অস্বাভাবিক। সাধারণত মহিলাদের বুকের আকার ৩৬সি। কিন্তু এমন অসুখে আক্রান্ত মহিলাদের স্তনের আকার ৪০-এর থেকেও বেশি।

Breast

পেল্লায় স্তনের হরেক অসুবিধা। কলকাতা মেডিক্যাল কলেজের ব্রেস্ট এন্ডোক্রাইন বিভাগের বিভাগীয় প্রধান ডা.ধৃতিমান মৈত্র জানিয়েছেন, অতিরিক্ত বড় স্তন হলে সমস্যা হয় অন্তর্বাস পরতে। স্তনের ভারে অন্তর্বাসের স্ট্র‌্যাপ কাঁধে চেপে বসে। ক্ষত সৃষ্টি করে। এছাড়াও যে সমস্ত মহিলার স্তন অতিরিক্ত বড়, তাদের রক্ত সঞ্চালন স্বাভাবিক নয়।

[আরও পড়ুন: সাতের দশকের নকশাল এখন সাগরে নাগা সন্ন্যাসী!]

দেখা গিয়েছে, ৪০ অথবা তার বেশি আকারের স্তনের জন্য নিত্যসঙ্গী হয় পিঠে ব্যথা। দেখা যায় স্পন্ডেলাইটিস। যেমনটা হয়েছিল বলিউড অভিনেত্রী আয়েশা টাকিয়ার। নাভি পর্যন্ত ঝুলতে থাকা স্তন বিভাজিকায় ঘষা লেগে দগদগে ঘা-ও হয় ছাতিতে। একে মেরামত করতেই কসমেটিক ব্রেস্ট প্রসিডিওর। পরিষ্কার বাংলায়, স্তন ছোট করার অস্ত্রোপচার।

Ayesha Takia

সে অস্ত্রোপচারের প্রথম ধাপে একটা স্কেচ আঁকা হয়। সেখানেই ঠিক হয়, দৈত্যাকার স্তন কোন আকারে আনা হবে। কলকাতা মেডিক্যাল কলেজের ডা. ধৃতিমান মৈত্র জানিয়েছেন, সেই ‘মার্কিং’ অনুযায়ী অতিরিক্ত অংশ বাদ দেওয়া হয়। সাধারণত বড় স্তনের কারণে স্তনবৃন্ত নিচের দিকে চলে আসে। অস্ত্রোপচারে সেই বৃন্তজোড়াকেও উপরের দিকে তুলে আনা হয়।

এই অস্ত্রোপচারের দুটি গুরুত্বপূর্ণ ধাপ ‘রিসেপ’ আর ‘রিমডেলিং’। ইলেক্ট্রো কর্টারি ব্যবহার করে স্তনের অতিরিক্ত টিস্যু বাদ দেওয়া হয়। জেনারেল অ্যানাস্থেশিয়াতেই সম্পূর্ণ অস্ত্রোপচার সম্ভব। সেই টিস্যুকে পরবর্তীতে বায়োপসি করেও দেখা হয়। ক্যানসারের কোনও সম্ভাবনা রয়েছে কি না। এসএসকেএম হাসপাতালের সার্জন ডা. দীপ্তেন্দ্র সরকারের বক্তব্য, এহেন অস্ত্রোপচার করতে বেসরকারি হাসপাতালে প্রচুর খরচ। স্বাস্থ্যবিমার সুবিধাও পাওয়া যায় না। কিন্তু সরকারি হাসপাতালে এখন তা বিনামূল্যে হচ্ছে।

Breast

সাহস করে এগিয়ে আসছেন মহিলারাও। অন্তর্বাস (Inner Wear) ফেটে বেরিয়ে আসা স্তনকে স্বাভাবিক আকারে ফিরিয়ে আনছেন অগুনতি তরুণী। এক দশক আগেও স্তন বড় করাই ছিল ট্রেন্ড। যে কারণে হলিউডের পামেলা অ্যান্ডারসন, ভিক্টোরিয়া বেকহ্যামরা সিলিকন জেলি ঢুকিয়েছিলেন বুকে। পিঠের যন্ত্রণায়, ফের ফিরে এসেছেন স্বাভাবিক অবস্থায়। ডা. ধৃতিমান মৈত্রের কথায় অতিরিক্ত বড় স্তনের জন্য শ্বাসকষ্টও হয় অনেকের। অনেক রোগীই জানিয়েছেন, দৈত্যাকার স্তন নিয়ে হীনমন্যতায় ভোগেন তাঁরা। লোকচক্ষুর সামনে আসতে লজ্জা পান।

Breast

[আরও পড়ুন: ‘অধিনায়কত্ব ছাড়তে বারণ করা হয়েছিল কোহলিকে’, বিরাট বিতর্কে ‘সত্যিটা’ জানালেন নির্বাচকপ্রধান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে