BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

মানসিক অবসাদগ্রস্তদের জন্য বিশেষ উদ্যোগ, ২৪X৭ টোল ফ্রি হেল্পলাইন নম্বর চালু করল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: September 8, 2020 4:54 pm|    Updated: September 8, 2020 4:54 pm

Central Govt launches toll free 24x7 Mental Health Helpline 'Kiran'

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মানসিক অবসাদ (Mental Health)। ইদানীং প্রায়ই ঘুরে ফিরে উঠে আসছে এই সমস্যাটির কথা। লকডাউনে গৃহবন্দি হয়ে কিংবা চাকরি খুইয়ে এই সমস্যা একলাফে কয়েকগুণ বেড়ে গিয়েছে। এছাড়াও নানা কারণে মানসিক অবসাদে ভুগে ভয়ংকর কোনও সিদ্ধান্ত নিয়ে ফেলছেন অনেকেই। পরিণতি হচ্ছে মর্মান্তিক। বাড়তে থাকা এই সমস্যার কথা মাথায় রেখেই একটি নয়া হেল্পলাইন নম্বর চালু করল কেন্দ্র। যেখানে ফোন করলে ৩৬৫ দিন ২৪ ঘণ্টা পরিষেবা পাওয়া যাবে।

সোমবারই এই নতুন হেল্পলাইন চালু করা হয়েছে। এখানে ফোন করলেই সরাসরি মনোবিদদের সঙ্গে কথা বলা যাবে। তাঁদের পরামর্শ নিয়ে নিজেকে সংশোধন করে নেওয়ার সুযোগ পাওয়া যাবে। এখানেই শেষ নয়, কেন্দ্রের তরফে জানানো হয়েছে, প্রাথমিক চিকিৎসা, মানসিকভাবে পাশে দাঁড়ানো থেকে ডিসট্রেস ম্যানেজমেন্ট, ইতিবাচক ভাবনায় সাহায্য-সহ সবসকমভাবে রোগীর পাশে থাকবেন মনোবিদরা। পরিষেবার পোশাকি নাম কিরণ (KIRAN)। ১৮০০-৫৯৯-০০১৯ (1800-599-0019) টোল ফ্রি নম্বরটিতে ফোন করে নির্দ্বিধায় নিজের সমস্যার কথা বলতে পারবেন।

[আরও পড়ুন: শিশুদের হৃৎপিন্ডে মারাত্মক আঘাত হানছে করোনা ভাইরাস, দাবি মার্কিন গবেষকদের]

কেন্দ্রের তরফে থাওয়ারচাঁদ গেহগট বলেন, “লাইফলাইনের মতোই কাজ করবে এই হেল্পলাইন নম্বরটি। মানসিকভাবে বিপর্যস্তদের পরামর্শ, কাউন্সেলিংয়ের মাধ্যমে জীবনের নতুন দিশা দেখানো হবে। প্রয়োজনে স্বেচ্ছাসেবী সংস্থা, পরিবার, বিশেষজ্ঞ, রিহ্যাব পসেন্টার, হাসপাতাল-সহ যে কোনও ধরনের ক্ষেত্রের সাহায্য মিলবে একটি ফোন করলেই। তাও আবার ১৩টি আলাদা ভাষায়।”

হিন্দি ও ইংরাজির পাশাপাশি তামিল, তেলুগু, উড়িয়া, মালয়ালম, গুজরাটি, পাঞ্জাবি, কান্নাড়, অসমীয়া,মারাঠি, উর্দু এবং বাংলা ভাষাতেও মিলবে পরিষেবা। পাশাপাশি এও জানানো হয়েছে, বছরভর দিনে ২৪ ঘণ্টাই য়াতে পর্যাপ্ত পরিমাণ পরিষেবা দেওয়া যায়, তার জন্য ৬৬০টি ক্লিনিক্যাল এবং রিহ্যাব সাইকোলজিস্ট এবং ৬৬৮ জন মনোবিদ সবসময় উপস্থিত থাকবেন।

[আরও পড়ুন: ফিরতে পারে PUBG! ভারতের বাজার ধরে রাখতে বড় পদক্ষেপ দক্ষিণ কোরিয়ার সংস্থার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement