BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্রতিদিন মাস্ক বদলান, লোকাল ট্রেনের যাত্রীদের নয়া স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ চিকিৎসকদের

Published by: Suparna Majumder |    Posted: October 30, 2021 10:29 am|    Updated: January 21, 2022 12:16 am

Change your mask daily after travelling in local train | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: খুশি, আবার সতর্কও। লোকাল ট্রেন চালু হওয়ার ঘোষণায় দু’ধরনের প্রতিক্রিয়া দিচ্ছেন চিকিৎসকরা। রাজ্য সরকার ছাড়পত্র দিয়েছে, কাল অর্থাৎ রবিবার থেকে চালু হচ্ছে লোকাল ট্রেন (Local Train)। চিকিৎসকরা বলছেন, চিরকাল ঘরবন্দি হয়ে থাকা যাবে না। ধীরে ধীরে সব স্বাভাবিক হবে। সেটা ঠিক। কিন্তু তারই সঙ্গে সাবধানতা অবলম্বন করতে হবে। তাই আগের মতো ঝুলে ঝুলে ট্রেন ভ্রমণ করব এমনটা ভাবলে হবে না।

 

শুধু এ রাজ্য নয়, ভিনরাজ্যেও ক্রমশ স্বাভাবিক হচ্ছে পরিবহণ। গত বৃহস্পতিবার থেকে লোকাল ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে মুম্বইয়ে। করোনা (Coronavirus) আবহের আগে প্রতি দিন লক্ষ লক্ষ মানুষ হাওড়া ও শিয়ালদহ শাখা দিয়ে যাতায়াত করতেন। এই তথ্যেই কপালে ভাঁজ বাড়াচ্ছে চিকিৎসকদের। বি সি রায় হাসপাতালের শিশু শল্য বিভাগের চিকিৎসক তথা রাজ্য কোভিড (COVID-19) মনিটরিং টিমের সদস্য ডা. সুজয় পালের বক্তব্য, “রাজ্য সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তা সঠিক। কিন্তু কয়েকটা জিনিস মাথায় ঢুকিয়ে নিন। লোকাল ট্রেনে যে মাস্ক পরে উঠছেন, দয়া করে তা পরের দিন পরবেন না। নতুন মাস্ক পরুন। বাড়ি ফিরে ওই মাস্ক অ্যান্টিসেপটিক তরলে ভিজিয়ে দিন।”

 

[আরও পড়ুন: প্রাণের সুখে চিৎকার করুন, মন ভাল থাকবে, কেন এমন দাবি বিশেষজ্ঞদের?]

বিস্তৃত এলাকার উপর দিয়ে যায় ট্রেন। ক্যানিং, ডায়মন্ডহারবার, লক্ষ্মীকান্তপুর, নামখানা, বজবজ থেকে শিয়ালদহ। এর মধ্যে একাধিক এলাকায় এই মুহূর্তে সংক্রমণ বাড়ছে। ডা. সুজয় পালের কথায়, “চেষ্টা করুন, ট্রেনে যতটা সম্ভব শারীরিক দূরত্ব বজায় রাখা যায়। অযথা মাস্ক খুলবেন না। নয়তো আজ স্বাভাবিক হচ্ছে, কাল ফের সব বন্ধ হয়ে যাবে।” ডা. পাল জানাচ্ছেন, যাঁরা এখনও ভ্যাকসিন নেননি, তাঁরা দয়া করে ট্রেনে ভ্রমণ করবেন না।

 

রাজ্যের অন্যতম জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অনির্বাণ দলুইয়ের বক্তব্য, “প্রচুর মানুষ ট্রেনের উপর নির্ভরশীল। ট্রেন না খুললে অর্থনীতির উপর চাপ তৈরি হয়। রাজ্য সরকারের সিদ্ধান্ত সঠিক। তবে কোভিডবিধি জারি রাখতে হবে ট্রেনে। হাতলে কিংবা যত্রতত্র হাত দিয়ে তা নাকে-মুখে দেবেন না। ট্রেনে যে কাপড় পরে উঠছেন, তা বাড়িতে এসে অন্যত্র রাখুন।” তিনি আরও বলেন, “সুতির কাপড়ে ৭২ ঘণ্টা পর্যন্ত লেগে থাকে কোভিড ভাইরাস। ট্রেনে নানা এলাকা থেকে ভিন্ন শ্রেণির অগুনতি মানুষ ওঠে। সতর্ক থাকুন।”

[আরও পড়ুন: মাইক্রোওভেনের রান্না ডেকে আনছে মারাত্মক বিপদ! এড়াবেন কীভাবে, জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে