BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

COVID-19: টিকার কার্যকারিতার চেয়ে ৮ গুণ শক্তিশালী ডেল্টা ভ্যারিয়েন্ট, দাবি নয়া গবেষণায়

Published by: Sulaya Singha |    Posted: July 5, 2021 9:20 pm|    Updated: July 5, 2021 10:27 pm

Corona vaccines 8 times less effective against Delta variant: study | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে করোনার (Corona Virus) সংক্রমণ কমলেও তৃতীয় ঢেউ আছড়ে পড়া এবং ডেল্টা ভ্যারিয়েন্টের চোখ রাঙানিতে উদ্বেগ বেড়েই চলেছে। এবার সেই চিন্তা কয়েকগুণ বাড়িয়ে দিল দিল্লির গঙ্গারাম হাসপাতালের একটি গবেষণা। তাদের দাবি, ইউহান থেকে ছড়ানো ভাইরাসের তুলনায় ডেল্টা ভ্যারিয়েন্ট অনেক বেশি ভয়ংকর। করোনা টিকার কার্যকারিতার চেয়ে ৮ গুণ শক্তিশালী এটি! হ্যাঁ, ঠিকই পড়েছেন। অর্থাৎ টিকার দু’টি ডোজ নেওয়া হয়ে গেলেই আর নিশ্চিন্ত হওয়া যাবে না।

নতুন এই গবেষণায় দাবি করা হয়েছে, করোনা ভ্যাকসিন নিলে শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়, তা কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্টের উপর ৮ ভাগ কম কাজ করে। ইতিমধ্যেই B.1.617.2 অর্থাৎ ডেল্টা ভ্যারিয়েন্টকে ‘উদ্বেগের ভ্যারিয়েন্ট’ বলে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। প্রায় ১০০ দেশে এই ভোলবদলানো করোনা ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করে WHO প্রধান জানিয়েছিলেন, ‘এটি অতিমারীর অত্যন্ত ভয়ংকর সময়’। পাশাপাশি প্রতিটি দেশকে সমানভাবে টিকাকরণে জোর দেওয়ার আরজিও জানিয়েছিলেন তিনি। তারই মধ্যে দিল্লির হাসপাতালের এই গবেষণা রীতিমতো চিন্তার বিষয় বইকী।

[আরও পড়ুন: ডেল্টা ভ্যারিয়েন্ট রুখতে কতটা সক্ষম Covaxin? কী বলছে তৃতীয় পর্যায়ের ট্রায়াল রিপোর্ট?]

গবেষকদের দাবি, যাঁরা আগেই করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন, তাঁদের শরীরে তৈরি অ্যান্টিবডিকে সরিয়ে দিয়ে নতুন করে দেহে থাবা বসাচ্ছে এই ভ্যারিয়েন্টটি। অর্থাৎ এক্ষেত্রে নতুন করে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়তে পারে। এখানেই শেষ নয়, ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমিত করার গতিও তুলনামূলক বেশি। এমনকী যাঁরা ইতিমধ্যেই করোনা টিকার দুটি ডোজই নিয়েছেন, তাঁরাও খুব একটা সুরক্ষিত নয় বলেই দাবি গবেষণার। ডেল্টা ভ্যারিয়েন্টের উপর এর কার্যকারিতা আট গুণ কম। ফলে শুধু সার্বিক সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হওয়ায় এখনই স্বস্তির নিশ্বাস ফেলা যাবে না।

উল্লেখ্য, শনিবারই কোভ্যাক্সিনের তৃতীয় ট্রায়ালের ফলাফল ঘোষণা করে ভারত বায়োটেক জানিয়েছিল, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৬৫.২ শতাংশ কার্যকর তাদের টিকাটি। কিন্তু নয়া গবেষণায় চিন্তার ভাঁজ গভীর হল।

[আরও পড়ুন: পছন্দের খাবার খেয়েও রোগা হতে চান? উপায় বাতলে দিলেন অভিজ্ঞ ডায়টিশিয়ান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement