২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

বাতকর্ম থেকেও ছড়াতে পারে করোনা ভাইরাস? জানুন বিশেষজ্ঞদের মতামত

Published by: Sulaya Singha |    Posted: April 17, 2020 9:44 pm|    Updated: April 17, 2020 9:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আক্রান্ত হাঁচলে বা কাশলে কিংবা করমর্দন করলে উলটোদিকের মানুষটির শরীরে প্রবেশ করতে পারে করোনার জীবাণু। এমনকী নিশ্বাস-প্রশ্বাসেও ভাইরাস ছড়ানোর সম্ভাবনা থেকে যায়। এ তথ্য এখন সকলেরই জানা। কিন্তু আর কী কী ভাবে ভাইরাস সংক্রমিত হতে পারে, তা নিয়ে লাগাতার গবেষণা চলছে। তাল মিলিয়ে বাড়ছে মানুষের কৌতূহলও। অনেকের মতো হয়তো আপনার মনেও প্রশ্ন জেগেছে যে বাতকর্ম থেকেও কি সংক্রমণ হয়? তাহলে জেনে নিন বিশেষজ্ঞরা কী বলছেন।

অস্ট্রেলীয় চিকিৎসক অ্যান্ডি ট্যাগ বেশ কিছু করোনা রোগীর পরীক্ষার পর জানাচ্ছেন, সামান্য হলেও বাতকর্ম থেকেও ভাইরাস ছড়ানোর সম্ভাবনা থেকে যায়। তাঁর দাবি, তাঁর করা পরীক্ষার মধ্যে ৫৫ শতাংশের মলে ভাইরাসের উপস্থিতি পেয়েছেন। যা থেকে তাঁর ধারণা বাতকর্ম থেকেও ভাইরাসের সঞ্চার হতে পারে। গবেষকদের মতে, অনেক সময় বাতকর্মের সঙ্গে ক্ষুদ্রাতিক্ষুদ্র মলের কণা বেরিয়ে আসে। যা আসলে ব্যাকটিরিয়ার মতোই বাতাসে ছড়িয়ে যায়। তবে এভাবে করোনা ভাইরাসও ছড়ায় কি না, তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা। যদিও বিষয়টি পুরোপুরি অস্বীকারও করছেন না তাঁরা। তাঁদের মতে, কোনও করোনা আক্রান্ত বাতকর্ম করলে তাঁর কাছাকাছি থাকা কারও শরীরে ভাইরাস প্রবেশ সম্ভাবনা সামান্যতম হলেও থাকতে পারে। আর সেই কারণেই জনসাধারণকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন ডা. ডার্ভিস। তাঁর মতে, করোনা রোগীদের অনেকের মলেই ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। তাই শৌচাগার ব্যবহারের সময় অতিরিক্ত সতর্ক থাকা প্রয়োজন। পরিচ্ছন্নতা অবলম্বন করাও খুব জরুরি।

[আরও পড়ুন: চিন থেকে জরুরি ওষুধ তৈরির কাঁচামাল আসা বন্ধ, বিকল্প খুঁজতে মরিয়া গবেষকরা]

গবেষকদের একাংশের মতে, কোনও আক্রান্ত ব্যক্তি যদি পোশাক পরা অবস্থায় বাতকর্ম করেন, তাহলে ভাইরাস ছড়ানোর সম্ভাবনা প্রায় থাকেই না। কিন্তু বিনা পোশাকে আক্রান্ত বেশি পরিমাণ গ্যাস বের করার সময় যদি কেউ খুব কাছ থেকে সেই বাতাসে নিশ্বাস নেন, তাহলে ঝুঁকি রয়ে যায় বইকী।

তাই শৌচকর্মের পর শৌচালয়ের দরজা বন্ধ রাখারই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এছাড়া পরিচ্ছন্নতা বজায় রাখতে নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়ার কথাও বারবার মনে করিয়ে দিচ্ছেন। বাতকর্ম থেকেও কোনওভাবে ভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকলেও মাস্ক ব্যবহারে তা অনেকটাই আটকানো সম্ভব। তাই সতর্ক থাকুন এবং অন্যকেও সচেতন করুন।

[আরও পড়ুন: ‘উপুড় হয়ে শুতে হবে’, করোনায় স্বস্তি পেতে পরামর্শ চিকিৎসকদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement